আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
144 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (72 points)
আসসালামু আ'লাইকুম

আসসালামু আ'লাইকুম
স্ত্রী গর্ভবতী এবং ** বিষয়ে ওয়াসওয়াসারোগী।অনেকদিন নিজেকে এই বিষয় থেকে দূরে রাখার চেষ্টা করেছে কিন্তু আবার মনে ঝড়তুফান চলছে
আপাতত বাপের বাড়ি বেড়াচ্ছে।স্বামী স্ত্রীকে  মেডিসিন দিতে শশুড়বাড়ির নিচে এসেছে।স্ত্রীর মন খারাপ দেখে স্বামী বলে কি সমস্যা বলো।স্ত্রী বলে তুমি কি আমার কথা শুনো?

স্বামী বলে শুনব।তখন স্ত্রী বলা শুরু করে - স্বামীর অমুক আত্নীয়(মেয়ে) কেন বাসায়?(যেই আত্নীয় নিয়ে স্ত্রীর ওয়াসওয়াসা আছে।এবং অমুক আত্নীয় বিষয়ে এখানে সমস্যার কথা লেখা হয়েছিল)

এখনো সে এখানে কি করছে চলে যাচ্ছে না কেন?

স্বামী বলে -কেন যাচ্ছে না সে কিভাবে বলবে।
স্ত্রী বলে অযথা ঘাড়ের উপরে বসে বসে খাওয়ার কি দরকার

স্বামী বলে বেশি বলতেছো

তখন স্ত্রী বলে তুমি অমুকের পরিবারের দায়িত্ব নিসো?

সে বলে -হ্যাঁ নিছি,আমি অমুকদের বিয়ে দিব

স্ত্রী বলে তাহলে একবারে বিয়ে করে ফেলো না
স্বামী বলে -ঠিক আছে (স্বামী স্ত্রীর কথা শুনে ঠিক বলেছে কিনা স্ত্রী শিউর না কারণ সেখানে জেনেরেটর চলছিল অনেক আওয়াজ ছিল)

স্বামীর ঠিক আছে শুনে স্ত্রী পুনরায় জিজ্ঞাসা করে তুমি অমুককে বিয়ে করবে বলছো তাহলে?
বলে কবে বললাম এইরকম

তখন তাকে স্ত্রী আবার বলল আমার অমুক কথায় ঠিক আছে বলেছো না?

স্বামী বলে আমি বলেছি আমি ওদের বিয়ে দিব ওই কথার উত্তর ঠিক আছে বলেছি
স্ত্রী আর কথা বাড়ায়নি

১।স্ত্রী কখনো এইরকম স্বামীকে অন্যকে বিয়ে করার কথা বললে এবং উত্তরে স্বামী স্পষ্ট বা অস্পষ্টভাবে উত্তর দিলো যে হ্যাঁ করবে,ঠিক আছে তাহলে তাদের বৈবাহিক জীবনে অসুবিধা হবে?

২।স্বামী স্ত্রীকে ক্ষেপানোর জন্য কোন একসময় বলত আরেকটা বিয়ে করবে স্ত্রী বলত করো গিয়ে কোন সমস্যা নাই ( স্ত্রী সন্দেহ করছে স্বামী স্ত্রীর মধ্যে এইরকম কথাপোকথন হয়েছে) এতে কি তাদের বৈবাহিক সম্পর্ক ঠিক আছে?
৩। স্বামী স্ত্রী রেস্টুরেন্টে বসে খেতে খেতে গল্প করছিল আর তাদের বিয়ের কথাবার্তা আর শপিং নিয়ে আলোচনা করার এক পর্যায়ে স্বামী বলে তোমাকে তো ছেড়ে দিছি আমাকেও এইরকম ছেড়ে দিতে (সে বুঝাতে চেয়েছে বিয়ের শপিং করার সময় শশুড়বাড়ি থেকে অপ্রয়োজনীয় কিছু সে নেয়নি ঠিক তেমনি বউও কিছু ক্ষেত্রে জিনিস না নিত ভালো হত) তাদের এমন কথা বার্তায় কি স্বামী স্ত্রীর বৈবাহিক সম্পর্কে কোন অসুবিধা হবে?

৪। স্বামী স্ত্রী একটা বিয়েতে গেছে স্ত্রী স্বামীকে ছবি তোলার জন্য জোর করছিল তখন স্বামী তার বন্ধুর বউয়ের নাম নিয়ে বলে তোমরা তুলো দুইজন তোমাদেরকে আজকে ছেড়ে দিছি। এই কথায় বন্ধুর বউকেও যুক্ত করছিল

এতে কি অসুবিধা হবে?

৫। স্বামী এহেন অনেক কথায় উপোরক্ত শব্দটা ব্যবহার করে

উদ্দেশ্যহীনভাবে তার এইরকম শব্দ ব্যবহার কি আমাদের সাংসারিক জীবনে কোন অসুবিধা করবে?

1 Answer

0 votes
by (684,760 points)
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


ওয়াসওয়াসা হল এমন এক মানসিক রোগ যা একজন মুসলিমকে বিভ্রান্ত করার জন্য শয়তানের পক্ষ থেকে মনে আসা  কুমন্ত্রনার ফাঁদ। এই রোগে আক্রান্ত রোগীর সংখ্যা এখন কম নয়।  কিন্তু এই রোগ সম্পর্কে ধারনা বা ইলমে জ্ঞান না থাকার ফলে একজন সাধারন ব্যক্তি ধীরে ধীরে মানসিক রোগীতে পরিণত করতে পারে। কারণ শুরুতেই যদি এর চিকিৎসা না করা হয়, তাহলে এটি বাড়তে থাকে।

আমরা আমাদের বিগত সহস্রাধিক প্রশ্ন রিসার্চ করে দেখেছি যে ওয়াসওয়াসা আক্রান্ত ব্যক্তি বিভিন্ন মাসলা মাসায়েল বা ফতোয়ার প্রশ্নের উত্তর ঘাটাঘাটি করে আরও বেশি ওয়াসওয়াসাতে আক্রান্ত হয়ে যায়। এবং প্রশ্নের উত্তর হল একজন ওয়াসওয়াসা আক্রান্ত রোগীদের রোগ বৃদ্ধির খোরাক। এবং একটা প্রশ্ন উত্তর পাওয়ার পর একজন ওয়াসওয়াসা আক্রান্ত ব্যক্তি ক্রমাগত একই প্রশ্ন বারবার ঘুরিয়ে পেচিয়ে শতাধিকবার করতে থাকেন।  যেটা উনাকে বরং ক্রমাগত অধিকতরও খারাপের দিকে নিয়ে যেতে থাকে। 

বিষয়গুলো পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ওয়াসওয়াসা আক্রান্ত রোগীদের ক্ষেত্রে নিচের দেওয়া বাধ্যতামূলক সুস্থ হওয়ার কোর্সটি কমপ্লিট না হওয়া পর্যন্ত কোনো প্রশ্নের উত্তর দেয়া হবে না । 

এবং আমরা আশা করছি এবং আল্লাহর উপরে ভরসা রেখে বলছি যারা নিচের এই কোর্সটি করবেন ইনশাআল্লাহ সুস্থ হয়ে যাবেন। 

আর কোর্সের ভিতরে একটা অংশে আমাদের মুফতি সাহেবদের সাথে সরাসরি জুম মিটিংয়ের মাধ্যমে প্রশ্ন-উত্তরের ব্যবস্থা থাকবে। 

আল্লাহ আমাদের সমস্ত শারীরিক ও মানসিক রোগ থেকে হেফাজত করুন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (72 points)
হুজুর স্বামী তো ওয়াসওয়াসা রোগী নয় 
হুজুর দয়া করে উপোরক্ত প্রশ্নের উত্তর দিলে স্ত্রী উপকৃত হবে
আপনাদের ৬/৭ মাস বিরক্তি করিনাই 
নিজেকে সামলানোর চেষ্টা এখনো এখনো বহাল আছে 
সামনের দিনগুলোতেও চেষ্টা করব ইংশাআল্লাহ

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...