بسم
الله الرحمن الرحيم
জবাব,
মান্নত শুদ্ধ
হলে শর্ত অনুযায়ী মান্নতকৃত ইবাদতটি করা আবশ্যক। মান্নতের প্রতি হাদিসে
নিরুৎসাহিত করা হয়েছে। এ সংক্রান্ত হাদিস সহিহ বুখারি-মুসলিমসহ হাদিসের আরো অনেক কিতাবে
বিশুদ্ধ সনদে একাধিক সাহাবির সূত্রে বর্ণিত হয়েছে।
আব্দুল্লাহ
ইবনে উমর (রা.) থেকে বর্ণিত, ‘রাসুল (সা.) মান্নত করতে নিষেধ করেছেন এবং বলেছেন,
মান্নত কোনো কিছু ফিরিয়ে দিতে পারে
না। মান্নতের মাধ্যমে কেবল কৃপণদের কিছু সম্পদ বের করে আনা হয়। (সহিহ বুখারি,
হাদিস : ৬৬০৮)
অন্য বর্ণনায়
রাসুল (সা.) বলেছেন, ‘আল্লাহ তাআলা বনি আদমের জন্য যা নির্ধারণ করে রাখেননি,
মান্নত তা তাদের জন্য নিয়ে আসতে পারবে
না। তবে কখনো কখনো মান্নত তাকদিরের মোতাবেক
হয়ে যায় এবং এর মাধ্যমে কৃপণ লোকদের থেকে এমন সম্পদ বের করে নিয়ে আসা হয়,
যা সে বের করতে চায়নি। (সহিহ মুসলিম,
হাদিস : ১৬৪০)
মহান আল্লাহ
তায়ালা ইরশাদ করেনঃ
وَلْيُوفُوا
نُذُورَهُمْ [٢٢:٢٩]
তাদের মানত
পূর্ণ করে [সূরা হজ্জ-২৯]
★মনে মনে মান্নত করলে মান্নত হয় না। মান্নত হবার জন্য
মুখে উচ্চারণ করা জরুরী।
النذر لا
تكفى أيجابه النية بل لابد من التلفظ به (الأشباه والنظائر-89)
সারমর্মঃ মান্নত ছাবেত
হওয়ার জন্য শুধু নিয়ত যথেষ্ট নয়,বরংং উচ্চারণ করা জরুরী।
وصيغته
تكون بلفظ النذر نحو "نذرت" أو ما يدل على الإلزام نحو "لله
علي" أو ما شابه ذلك.
সারমর্মঃ মান্নতের শব্দ হলো যেখানে
নযর তথা মান্নতের শব্দ ব্যবহার হবে। যেমম আমি মান্নত করিলাম,বা যে শব্দ গুলো নিজের উপর কোনো কাজ আবশ্যকীয় করে
নেওয়া বুঝায়,,,,
বিস্তারিত
জানুনঃ https://ifatwa.info/15467/
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত
ছুরতে আপনি যদি শুধু মনে মনে নিয়ত করে থাকেন, মুখে উচ্চারণ না করেন,
তাহলে সেটি মান্নত হয়নি। কারণ, মনে মনে মান্নত করলে মান্নত হয় না। মান্নত
হবার জন্য মুখে উচ্চারণ করা জরুরী। সুতরাং এমতাবস্তায় ঐ ছাগলের গোশতের বিরিয়ানি সবাইকে খাওয়াতে পারবেন এবং নিজেও খেতে পারবেন ইনশাআল্লাহ।