আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
83 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (18 points)
আসসালামু আলাইকুম,
উস্তাদ আমার ছেলে একবার অসুস্থ ছিলো, এখন সুস্থ আলহামদুলিল্লাহ। তখন আমি নিয়ত করেছিলাম ইনশাআল্লাহ আমার বাচ্চার সুস্থতার পর বাড়িতে গিয়ে আমাদের গ্রামের বাড়ির আশেপাশের বাচ্চা পোলাপান যারা আছে তাদের ছাগল দিয়ে বিরিয়ানি খাওয়াবো, সাথে আমাদের হুজুর বা উস্তাদের কথা বলেছিলাম কি না মনে নেই।
একথা বলার পর সাথে সাথে মনে এটাও বলেছিলাম হে আল্লাহ আমি কোনো মান্নত করছি না শুধু আপনি পছন্দ করেন মানুষকে খাওয়ানো বাচ্চাদেরকে ভালোবাসা, আল্লাহ পাক আপনাকে খুশি করতে বাচ্চাদের  খাওয়ানোর ব্যবস্থা  করবো ইনশাআল্লাহ। সাদাকা কথাটা বলেছিলাম কি মনে করতে পারছি না।

* এখন আমার প্রশ্ন এটা কি মান্নত হয়ে গেছে? বিরিয়ানি করলে কি শুধু বাচ্চাদেরই খাওয়াতে হবে? ঘরের মানুষ বা হুজুরদের( মসজিদের হুজুর) কি খেতে পারবে?  বা নিকট আত্মীয়া কি খেতে পারবে? নাকি শুধু বাচ্চাদেরই খাওয়াতে হবে আর ঘরের মানুষ বা আত্মীয় স্বজনরা কেউ পাবে না ?
বাচ্চাদের সহ আর কাদেরকে খাওয়ানো যাবে একটু ক্লিয়ার করে জানিয়ে দিয়ে সাহায্য করবেন উস্তাদ। কিভাবে করলে  আল্লাহ পাক খুশি হবেন।

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

 মান্নত শুদ্ধ হলে শর্ত অনুযায়ী  মান্নতকৃত ইবাদতটি করা আবশ্যক। মান্নতের প্রতি হাদিসে নিরুৎসাহিত করা হয়েছে। এ সংক্রান্ত হাদিস সহিহ বুখারি-মুসলিমসহ হাদিসের আরো অনেক কিতাবে বিশুদ্ধ সনদে একাধিক সাহাবির সূত্রে বর্ণিত হয়েছে।

আব্দুল্লাহ ইবনে উমর (রা.) থেকে বর্ণিত, ‘রাসুল (সা.) মান্নত করতে নিষেধ করেছেন এবং বলেছেন, মান্নত কোনো কিছু ফিরিয়ে দিতে পারে না। মান্নতের মাধ্যমে কেবল কৃপণদের কিছু সম্পদ বের করে আনা হয়। (সহিহ বুখারি, হাদিস : ৬৬০৮)

অন্য বর্ণনায় রাসুল (সা.) বলেছেন, ‘আল্লাহ তাআলা বনি আদমের জন্য যা নির্ধারণ করে রাখেননি, মান্নত তা তাদের জন্য নিয়ে আসতে পারবে না। তবে  কখনো কখনো মান্নত তাকদিরের মোতাবেক হয়ে যায় এবং এর মাধ্যমে কৃপণ লোকদের থেকে এমন সম্পদ বের করে নিয়ে আসা হয়, যা সে বের করতে চায়নি। (সহিহ মুসলিম, হাদিস : ১৬৪০)

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ

وَلْيُوفُوا نُذُورَهُمْ [٢٢:٢٩]

তাদের মানত পূর্ণ করে [সূরা হজ্জ-২৯]

মনে মনে মান্নত করলে মান্নত হয় না। মান্নত হবার জন্য মুখে উচ্চারণ করা জরুরী।

النذر لا تكفى أيجابه النية بل لابد من التلفظ به (الأشباه والنظائر-89)

সারমর্মঃ  মান্নত ছাবেত হওয়ার জন্য শুধু নিয়ত যথেষ্ট নয়,বরংং উচ্চারণ করা জরুরী।

وصيغته تكون بلفظ النذر نحو "نذرت" أو ما يدل على الإلزام نحو "لله علي" أو ما شابه ذلك.

সারমর্মঃ মান্নতের শব্দ হলো যেখানে নযর তথা মান্নতের শব্দ ব্যবহার হবে। যেমম আমি মান্নত করিলাম,বা যে শব্দ গুলো নিজের উপর কোনো কাজ আবশ্যকীয় করে নেওয়া বুঝায়,,,,

বিস্তারিত জানুনঃ   https://ifatwa.info/15467/

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,

প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি যদি শুধু মনে মনে নিয়ত করে থাকেন, মুখে উচ্চারণ না করেন, তাহলে সেটি মান্নত হয়নি। কারণ, মনে মনে মান্নত করলে মান্নত হয় না। মান্নত হবার জন্য মুখে উচ্চারণ করা জরুরী। সুতরাং এমতাবস্তায় ঐ ছাগলের গোশতের বিরিয়ানি সবাইকে খাওয়াতে পারবেন এবং নিজেও খেতে পারবেন ইনশাআল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by (18 points)
যদি উস্তাদ মুখে উচ্চারণ করে থাকি তবে কি মাসয়ালা হবে 
by (62,960 points)
যদি আপনি মুখে উচ্চারণ করে বলেন যে, আমার সন্তান সুস্থ হলে আমি আশেপাশের বাচ্চাদেরকে খাওয়াবো তাহলে তা মান্নতের অন্তর্ভূক্ত হবে। মান্নতের সদকা তারাই খেতে পারবে, যারা যাকাত ও ওয়াজিব সদকা খাওয়ার হকদার। মান্নতকারীর উর্ধ্বতন ও অধস্থন (যেমন ছেলে, নাতি, পিতা-মাতা প্রমূখ) লোকদের জন্য ও নেসাব পরিমাণ সম্পদ যাদের আছে তাদের জন্য মান্নতের সদকার খাবার খাওয়া জায়েজ নাই। (ফতোয়ায় শামী, খণ্ড:৩, পৃষ্ঠা-২৮৩ (মাকতাবায়ে যাকারিয়া থেকে প্রকাশিত)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...