আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
102 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (7 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ।
আমার প্রথম প্রশ্ন হচ্ছে:


১) পর্দা নিয়ে আমার মাথায় খারাপ চিন্তা আসছে কারণ আমাদের ঘর হচ্ছে খোলামেলা মানে বাইরে থেকে ঘরের ভেতর বুঝা যাবে এরকম।ঘনবসতি হওয়ার জন্যই সেইফটি নেই।তাই পর্দা করতে গেলে আমার কষ্ট হয় আমার অতিরিক্ত ভয় সন্দেহ তাই কষ্ট বেশি হয়। তাছাড়া পর্দার পোশাক এখনো বানাই নি মানে খিমার।তো সব মিলিয়ে আমাকে এই যে স্ট্রাগল করতে হচ্ছে তার কারণে মাথায় অনেক বাজে চিন্তা আসে।আমার মেজাজ অনেক খিটখিটে।তাই সবর কম হয়তো।এরজন্য রাগে আমার চিন্তা আসে পর্দার বিধান কঠিন,পর্দা বিধান টা এভাবে না দিয়ে একটু ছাড় যদি দেয়া যেত।এরকম চিন্তা অতিরিক্ত চিন্তা করি আমি তাই এখন ভয় লাগছে আমার কি ঈমান চলে গেছে?আমার অনেক ভয় করছে। আমার শুধুই খারাপ চিন্তা আসছে ওয়াসওয়াসাই বলা যায়।ইসলামকে কঠিন লাগা এরকম এসব চিন্তার জন্য কি ঈমান চলে যাবে? অনেক বাজে চিন্তা আসছে।দেখেছিলাম ওয়াসওয়াসার প্রশ্ন না করতে কিন্তু আফওয়ান জানাটা অনেক জরুরি।ঈমান চলে গেলে কীভাবে আবার কালিমা পড়তে হয়?


২) আমার সামনে এইচএসসি পরীক্ষা।তো আমি মানবিক বিভাগের। তাই জাতীয়তাবাদ, গণতন্ত্র, মুক্তিযুদ্ধ বা ইসলামের ইতিহাস বইয়ের অনেক কিছুই পরীক্ষার প্রশ্নে থাকে। শিরকি প্রশ্নও থাকে মনে হয়।এভাবে ভয় লাগে উত্তর লিখতে।তো এখন আমি কি করবো?পরীক্ষার খাতায় এই বিষয়গুলো নিয়ে লিখলে অথবা MCQ দাগালে আমার কি গুনাহ হবে?বা ইসলাম নিয়ে অথবা অন্য বিষয়ে যদি বানিয়ে লিখি সৃজনশীল প্রশ্নের উত্তরে তাহলে কী গুনাহ হবে?


৩) ফরজ রোজা যেগুলো বা নফল রোজা।আমি মনে মনে রোজার নিয়ত করছি এরকম কথা মনে মনে বলে রোজা রাখিনি।রোজা যখন আসে তখন কাল রোজা রাখবো এটা মাথায় চিন্তা থাকে সেই চিন্তা থেকেই রোজা রেখেছি।এখন মনে মনে আলাদা করে নিয়ত না করার জন্য কি রোজা হয়নি?


৪) দ্বীন থেকে ছিটকে পড়ছি মনে হচ্ছে,আমি যিকির তিলাওয়াত কিচ্ছু করতে পারছিনা। আমাকে কিছু নাসীহা করুন।

1 Answer

0 votes
by (713,840 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

 তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
প্রশ্নের বিবরণ অনুযায়ী এরকম ওয়াসওয়াসার কারণে আপনার ঈমানে কোনো সমস্যা হবে না।

(২)
শিরকি বা বিদ'আতি বিষয়কে এড়িয়ে চলবেন।সৃজনশীল লিখা আপনি লিখতে পারবেন।এতেকরে আপনার ঈমানে কোনো সমস্যা হবে না।

(৩)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/11221


(৪)
আপনাকে নেককার লোকের সংস্পর্শ গ্রহণ করতে হবে।মসজিদের ইমাম মুওয়াজ্জিন সাহেবের সাথে সখ্যতা ও বন্ধুত্ব গ্রহণ করতে হবে। অথবা তাবলীগে তিনচিল্লা সময় লাগাতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...