আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
76 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (35 points)
আসসালামু আলাইকুম উস্তাদ,
১. আমি কাজ সঠিকভাবে করতে পারছিনা। আমি IOM এর একজন শিক্ষার্থী। আগামীকাল থেকে ক্লাস শুরু হবে। ক্লাস রাত ১১ টার দিকে শেষ হয়। এক্ষেত্রে, ঘুমের রুটিনটি কিভাবে করতে পারি- যদি এ বিষয়ে একটু পরামর্শ দিতেন। কিভাবে ঘুমালে সময় বরকতময় হবে?

২. আহকামে জিন্দেগী বইটি কি কপি করে ইন্টারনেট এ প্রকাশ করা যাবে? কিংবা এমনকি কোন ফতোয়ার কিতাব আছে যা ইন্টারনেট এ প্রকাশ করা যাবে যেন চাইলেই কেউ সার্চ দিয়ে ফতোয়া দেখে নিতে পারে? আমার একটি ওয়েবসাইটের নাম নেওয়া আছে। ওয়েবসাইটের নাম: iftabd.com এই নামে ফতোয়ার ওয়েবসাইট চালু করা কি উত্তম হবে। এখানে মুলত কেউ প্রশ্ন করতে পারবে না। শুধু বিষয়ভিত্তিক ফতোয়া প্রকাশিত হবে।

৩. ইফতাবিডি নামে একটি ইউটিউব চ্যানেল তৈরি করে সেখানে কি ইসলামিক প্রশ্নোত্তরের ভিডিও রাখা ঠিক হবে? প্রশ্নোত্তরের ভিডিও ছাড়াও ওয়াজ রাখা যাবে কি? বর্তমানে, অনেক চ্যানেলে ওয়াজ থাকলেও তারা বিজ্ঞাপন ব্যবহার করে। আমি গুগলের বিজ্ঞাপনমুক্ত করতে চাচ্ছি।

৪. ইসলামিক যেকোনো বইয়ের ই-বুক বিনামূল্যে বিতরণ করা কি যায়েজ আছে? নাকি না করাই উত্তম? যেমন: একটা ওয়েবসাইট তৈরি করে ইসলামিক ই-বুক বিনামূল্যে বিতরণ করা।
৫.তোমরা শ্রমিকের মজুরি পরিশোধ করো তার ঘাম শুকানোর আগেই। - এই হাদিস দ্বারা ঘাম শুকনো বলতে কি বাস্তবিক ঘামের কথা বলা হয়েছে নাকি দ্রুত মজুরি দেওয়ার তাগিদ দেওয়া হয়েছে? যেমন: অনেক কাজ আছে যেগুলো করলে শরীর ঘামে না। একটু বুঝিয়ে বলবেন?
by (35 points)
উস্তাদ, আরেকটা প্রশ্ন ইনবক্সে লিখেছি। দেখার অনুরোধ রইল। 
by (677,120 points)
ইনবক্সে মেসেজের রিপ্লাই যাচ্ছেনা।
তাই এখানে মেসেজের জবাব দেয়া হলো।

★উল্লেখিত বাক্যটি বলার উক্ত ব্যাক্তি মহান আল্লাহর শানে মারাত্মক বেয়াদবি করেছে।
তাকে খালেস দিলে তওবা করতে হবে।

তবে এর দরুন তার ঈমান চলে যায়নি। 

1 Answer

0 votes
by (677,120 points)
edited by
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
যেদিন যেদিন ক্লাশ হবে,সেদিন দুপুরে কিছুক্ষম ঘুমিয়ে নিবেন।
আর ক্লাশ শেষ হওয়া মাত্র ঘুমিয়ে যাবেন।

(০২)
উক্ত কিতাব কপি করা যাবে কিনা,জানার জন্য সংশ্লিষ্ট প্রকাশকের সাথে যোগাযোগ করার পরামর্শ রইলো। 

★যদি কোনো নির্ভরযোগ্য ফতোয়ার সাইটের প্রশ্ন ও উত্তর হুবহু কপি করেন,কোনো কাটছাট না করেন,নিজের পর কোনো কিছু সংযোজন না করেন,এবং সেই সাইটের কর্তৃপক্ষের অনুমোদন স্বাপেক্ষে আপনি ফতোয়া কপি করেন,এবং নিয়ত একমাত্র আল্লাহর সন্তুষ্টি অর্জন হয়, তাহলে 
প্রশ্নে উল্লেখিত নামে ফতোয়ার ওয়েবসাইট চালু করা উত্তম হবে।

(০৩)
কোনো বিজ্ঞ মুফতী সাহেবের ফতোয়া প্রদানের ভিডিও তার অনুমতি স্বাপেক্ষে রাখা যাবে।

ওয়াজ রাখাও যাবে।
তবে কোনো চ্যানেলের ওয়াজ তাদের অনুমতি ছাড়া আপনার চ্যানেলে ছাড়া যাবেনা।

কপিরাইট আইনে খেলাফ হবে 

আরো জানুনঃ- 

(০৪)
জায়েজ আছে।
তবে সংরক্ষিত প্রকাশনার বুক এর ক্ষেত্রে অনুমতি ছাড়া এমনটি করা জায়েজ হবেনা। 

(০৫)
হাদীস শরীফে এসেছেঃ- 

وَعَنْ عَبْدِ اللَّهِ بْنِ عُمَرَ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسلم: «أعْطوا الْأَجِيرَ أَجْرَهُ قَبْلَ أَنْ يَجِفَّ عَرَقُهُ» . رَوَاهُ ابْن مَاجَه

’আব্দুল্লাহ ইবনু ’উমার (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমরা শ্রমিককে তার ঘাম শুকানোর পূর্বেই তার পারিশ্রমিক দিয়ে দিবে।
(ইবনু মাজাহ ২৪৪৩, ইরওয়া ১৪৯৮, সহীহ আল জামি‘ ১০৫৫,মিশকাত ২৯৮৭।)

ব্যাখ্যা: (قَبْلَ أَنْ يَّجِفَّ عَرَقُه) এ থেকে পারিশ্রমিক দ্রুত প্রদান করা এবং প্রতিশ্রুতি পূর্ণকরণে টালবাহানা বর্জন করা উদ্দেশ্য। (মিরকাতুল মাফাতীহ)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত হাদীস দ্বারা বাস্তবিক ঘামের কথা উদ্দেশ্য নয়,বরং কাজ শেষে দ্রুত মজুরি দেওয়ার তাগিদ দেওয়া উদ্দেশ্য। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...