আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
172 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (42 points)
আমার দ্বীনের পথে ফেরার বয়স খুব বেশি দিন না। ১৯ বছর  পূর্ণ হয়েছে আমার।  ওসিডি এর সমস্যা ছিল খুব দীর্ঘ কাল যাবত, শুরুতে জানতামও না এটা ওসিডির সমস্যা। আলহামদুলিল্লাহ জানার পর খুবই সহজে আর অল্প সময়ে তার মেজর অংশটাই কেটে যায়। কিন্তু নামাজে দাড়ালেই অযু ভঙ্গ হওয়ার সমস্যা টা এখনও যায় নি,  মাঝে মধ্যে সন্দেহে থাকি যে এটাকি ওসিডি নাকি আমারি শারীরিক সমস্যা.. এমন ও হয়েছে যে নামাজে দাড়ানোর আগেই কয়েকবার ওজু করতে  হয়েছে..
তো সূরা বাকারাহ তিন দিনের মধ্যে পড়া শেষ করার একটা পরীক্ষিত আমল সম্পর্কে জানতে পারি,  সেটা করিও,  কিন্তু এরপর ও আশানূরূপ ফল না পাওয়ায় প্রচণ্ড হতাশ হয়ে যাই,  নিজেকে ইউসলেস ভাবতে থাকি এবং নামাজ ঈমান দুই ই আশাতীত ভাবে খারাপ হতে লাগলো,  যেই আমল গুলি করতাম ফরজের বাইরে তার প্রতি এখন কোনো আগ্রহ কাজ করে না, সেগুলোও এখন প্রায়ই করি না,
এমন মনে হয় যে আমি হয়তো ঈমান আমলে কিছুটা হলেও মনোযোগী ছিলাম তাই শয়তান পিছে লাগে,  তো যদি অন্য আমল কমাই বা ঈমান আমলের প্রতি সাবধান থাকা কমাই, তাহলে অন্তত নামাজ  টা তো ঠিকঠাক পড়তে পারবো (!!)
আমার আম্লে আগ্রহ কমতে থাকে যেহেতু নামাজে মন থাকে না, নামাজ পরলেও তা ঠিকঠাক না,এখন আমার খারাপ কাজেও তেমন
আনইজি লাগে না, নামাজ শেষ ওয়াক্তেও পড়তে খারাপ লাগে না,  দুর্বলের উপর খারাপ আচরণেও বাধে না...
আমার প্রশ্ন আমার এহেন কাজ দ্বারা কি আমি শয়তানকে অনুসরণ করলাম??( নাউজুবিল্লাহ) আমি কি ঈমান হারিয়ে ফেলেছি?  আল্লাহর সাথে সম্পর্ক আগের মতো নেই একদমই.. আমি এখন কি করবো?? আমার কি করা উচিত??
প্লিজ একটু জলদি উত্তর দিবেন

1 Answer

0 votes
by (712,400 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
রাসূলুল্লাহ সাঃ কে আল্লাহ তা'আলা ৪ টি বিশেষ দায়িত্ব দিয়ে প্রেরণ করেছেন।এ সম্পর্কে আল্লাহ বলেন,
هُوَ الَّذِي بَعَثَ فِي الْأُمِّيِّينَ رَسُولًا مِّنْهُمْ يَتْلُو عَلَيْهِمْ آيَاتِهِ وَيُزَكِّيهِمْ وَيُعَلِّمُهُمُ الْكِتَابَ وَالْحِكْمَةَ وَإِن كَانُوا مِن قَبْلُ لَفِي ضَلَالٍ مُّبِينٍ
তিনিই নিরক্ষরদের মধ্য থেকে একজন রসূল প্রেরণ করেছেন, যিনি তাদের কাছে পাঠ করেন তার আয়াতসমূহ, তাদেরকে পবিত্র করেন এবং শিক্ষা দেন কিতাব ও হিকমত। ইতিপূর্বে তারা ছিল ঘোর পথভ্রষ্টতায় লিপ্ত।(সূরা-জুমুআহ-২)

রাসূলুল্লাহ সাঃ এর ৪ টি দায়িত্বের একটি দায়িত্ব হল,আত্মসুদ্ধি।এই আত্মসুদ্ধির অপর নাম তাসাউফ। তাসাউফ সম্পর্কে জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1037

সুতরাং তাসাউফ তথা কোনো হক্কানী,রব্বানী আলেমের সংস্পর্শ দ্বারাই আল্লাহর সঠিক ও যথার্থ পরিচয় লাভ করা সম্ভব হবে।এবং পুরোপুরি রাসূলের অনুসরণ করা এবং রাসূল সাঃ এর পবিত্র সুন্নতের অনুসরণ করাও সম্ভবপর হবে।

সু-প্রিয় পাঠকববর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মনের ওয়াসওয়াসার জন্য কোনো প্রকার গোনাহ হবে না। এবং ঈমানেও কোনো সমস্যা হবে না। 
(إن الله عز وجل تجاوز لأمتي ما وسوست به وحدثت به أنفسها ما لم تعمل أو تتكلم به)
নিশ্চয় আল্লাহ তা'আলা আমার উম্মতের ওয়াসওয়াসাকে ক্ষমা করে দেবেন,এবং মনের কথাকেও ক্ষমা করে দেবেন,যতক্ষণ না আমলে পরিণত করছে বা মুখ দ্বারা উচ্ছারণ করে বলছে।
(সহীহ বোখারী-৬৬৬৪,সহীহ মুসলিম-১২৭)

আপনার পরিস্থিতি অনুযায়ী বলবো যে, আপনার উপর ওয়াজিব হয়ে গেছে যে, আপনি কোনো নেককার আল্লাহ ওয়ালা বুজুর্গের সংস্পর্শে যাবেন। উনার সাথে ততক্ষণ পর্যন্ত অবস্থান করবেন যতক্ষণ না আপনার ঈমান ও আমলে যৌবন ফিরে আসে। আর আপনার জন্য এই একটাই চিকিৎসা। অজু ভঙ্গ হওয়ার সন্দেহ দ্বারা অজু ভঙ্গ হবে না। বরং আপনি উক্ত অজু দ্বারা নামায চালিয়ে যাবেন। এতে করে কোনো অসুবিধে হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...