আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (129 points)
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লাহ

আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লাহ

১,মুখ এ ঠোট না নাড়িয়ে দুয়া করা যাবে? এমনি সাধারণ বাংলা দুয়া

যেমন আল্লাহকে বলছি ইয়া রব উমুক বিষয় আমাকে দিন



মুহাম্মাদ পুর জামিয়া রহমানিয়া মাদ্রাসায় আমি একটা তালাকের ফতোয়া পেশ করেছিলাম ওরা বলেছিল যেহেতু আপনার স্ত্রীকে উদ্দ্যেশ্য করে বলেন নি তাই তালাক হয়নি এই কথা শুনার পর সেই ভাই জোরে করে বলে,'কিন্তু আমিত উদ্দ্যেশ্য করে বলেছি(বলেছিলাম),আচ্ছা উনারা যা বুঝেছেন ফতোতয়া দিয়েছেন।' পরে ভেবে দেখে না আসলেই সে স্ত্রীকে উদ্দ্যেশ্যে বলেনি। উক্ত কথায় কি কোনো সমস্যা হবে?

৩,আমাদের মসজিদের ইমামের দুটি সমস্যা

উনি নামাজে দাঁড়ানো অবস্থায় অত্যধিক নড়াচড়া করে,আমার ধারণা উনার নামাজ হয় না আমাদেরো হয়না।নড়াচড়া বলতে গা চুলকায় এমন না, পায়েএ জায়গা বদল করে,দোলাদুলি করে এমন।আরেকটি সমস্যা উনি সব ঠিক উচ্চারণ করেন আঈন ও ভাল উচ্চারণ করেন কিন্তু ইয়্যাকা'নাবুদু তে আঈন টা উনার শোনা যায়না,(আবাত এমন হতে পারে উনি এভাবেই উচ্চারণ করেন,এটাই উনার সক্ষমতা)। উনার পিছে নামাজ জায়িক হবে?

৪, আমার কথা না শুনলে, তোমার আমাকে প্রয়োজন নাই/প্রয়োজন হবেনা।' অথবা শুধু বলছে তোমাকে প্রয়োজন নাই, অথবা তোমার প্রয়োজন শেষ এসব কি কেনায়া বাক্য

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
হ্যাঁ, এভাবে দোয়া করা যাবে।
তবে নামাজে চুপ থাকা যাবেনা।

(০২)
উক্ত কথায় কোনো সমস্যা হবেনা।

(০৩)
নামাজের ভিতর নড়াচড়া করা যাবেনা।
এক রুকন সমপরিমাণ এমনটি করলে আমলে কাসির হওয়ায় নামাজ ভেঙ্গে যাবে। 

হাদীস শরীফে এসেছেঃ    
সাহাবি হজরত আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তোমাদের নবীকে নির্দেশ দেওয়া হয়েছে যেন সাতটি (অঙ্গের) ওপর সিজদা করে এবং নামাজে চুল বা কাপড় না গুটায়। -সুনানে আবু দাউদ: ২/১৪

নির্ভরযোগ্য বর্ণনায় এসেছে, বিখ্যাত তাবেয়ি মুজাহিদ (রহ.) বলেন, হজরত আবু বকর সিদ্দিক (রা.) ও হজরত আবদুল্লাহ ইবনে যুবাইর (রা.) যখন নামাজে দাঁড়াতেন তখন মনে হত একটি কাঠ মাটিতে গেড়ে দেওয়া হয়েছে। -মুসান্নাফ ইবনে আবি শাইবা: ৭৩২২

প্রখ্যাত তাবেয়ি আমাশ (রহ.) থেকে নির্ভরযোগ্য সূত্রে বর্ণিত, তিনি বলেন, হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.) যখন নামাজে দাঁড়াতেন তাকে দেখে মনে হত যেন একটি পড়ে থাকা কাপড়। -মুসান্নাফ আবদুর রাজ্জাক: ৩৩০৩।

বিস্তারিত জানুনঃ- 

আমলে কাসীরের অনেক সংজ্ঞা রয়েছে,তার মধ্যে একটি হলোঃ-
ধারাবাহিক তিনবার হারকাত (নড়াচড়া, চুলকানো,কাপড় বা অঙ্গ নিয়ে খেলায় মত্ত হওয়া) অর্থাৎ এই তিন হারকাত ধারাবাহিক ভাবে কোনো এক রুকুনের মধ্যে না হওয়া।যদি এমন হয় তাহলে এটা 'আ'মলে কাছির'।নতুবা সেটা আ'মলে ক্বালীল। 

আমলে কাছির সম্পর্কে বিস্তারিত জানুনঃ 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নের বিবরণ মতে উক্ত ইমাম সাহেব যদি এক রুকনের মাঝেই এভাবে তিনবার নড়াচড়া করে,সেক্ষেত্রে তার পিছনে নামাজ হবেনা।

আরো জানুনঃ- 

★প্রশ্নে উল্লেখ রয়েছেঃ- 
"ইয়্যাকা'নাবুদু তে আঈন টা উনার শোনা যায়না"
এক্ষেত্রে আপনি তার কাছে গিয়ে বা কাহারো মাধ্যমে বিষয়টি তার কাছে বলবেন,তিনি যদি দাবী করেন যে আমি তো আঈন উচ্চারণ করছি,সেক্ষেত্রে নামাজ হয়ে যাবে।
তবে আরো স্পষ্ট করনের জন্য তাকে আহবান করবেন।

(০৪)
এসব কেনায়া বাক্য নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...