আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
121 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (129 points)
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লাহ


১,নামাজে মধ্যে কেউ মুখ দিয়ে নিশ্বাস ছাড়লে বা ফু দিলে নামাজ নষ্ট হবে কি?

২,অনেকেই ইমামের সালাম ফেরানোর আগেই সালামের শব্দ সমূহ শেষ করে,কিন্তু ঘাড় বাকাই রাখে,এতে নামাজ নষ্ট হবে কি?! অথবা আগেই শব্দ শেষ করে ঘাড় সোজা করে এতে নষ্ট হবে কি?

৩,ধরুন,আমি ইমামের সহিত নামাজ শুরু করেছি,মাঝখানে ২য় অথবা ৩য় রাকাতে আমি রুকুতে যেতে এত লেট করলাম যে যাওয়ার আগেই ইমাম সাহেব রুকু থেকে সোজা হলেন তাহলে কি আমার অই রাকাত মিস হিসেবে গণ্য হবে? একইভাবে অন্য কোনো রুকন যেমন ১ম সিজদা থেকে উঠতে উঠতে তার আগেই ইমামের ২য় সিজদায় চলে যাওয়া।

৪,আপ্নারা বলেছেন নামাজে দুই সিজদার মাঝে ঘাড় মাথা পিঠ এসব সোজা রাখতে হবে, কিন্তু

ক. দাঁড়ানো অবস্থায় সিজদার দিকে তাকাতে হলে মাথা কিছুটা বাকা হয়।

খ, অনেকে সাধারণ ভাবেই মাথা ও পিঠ ঝুকে হাটাচলা করে,এটাই তার সাধারণ অবস্থা। ত নামাজেও সাধারণত উনারা এভাবেই থাকেন।তবে তারা দুই সিজদার মাঝে স্থির হন এভাবেই,মানে পিঠ কুজো, মাথা ঝুকে রেখেই।

গ,আবার অনেক লোক কে,যেমন আমাদ আম্মুকে দেখেছি এম্নিতে সোজা হয়ে হাটে কিন্তু নামাজে খুশুখুযু আনার জন্য হাল্কা ঝুকে থাকে।যেমন টি প্রতাপশালী রাজার নিকট কোনো প্রজা কাচুমাচু হয়ে দাঁড়িয়ে থাকে ওমন।


এসব ক্ষেত্রে কি তাহলে নামাজ হবেনা?


৫,কেউ যদি তার স্ত্রীকে নামাজ পড়ানোর জন্য বলে তুমি নামাজ না পড়লে আমাদের বিচ্ছেদ হতে পারে/হবে।আলিম রা ফাতওয়া দিতে পারেন যে সংসার করা জায়েজ না।এরপর স্ত্রী যদি বলে সত্যি কি তাই? স্বামী যদি বলে হ্যা/হতে পারে।এসব কথা যদি ভয় দেখানোর জন্য বলি তালাক হবে?

৬,স্ত্রীকে তালাক দেয়ার নিয়তে মেসেজ ব্লক দিলে কি তালাক হবে?

৭,আপ্নারা বলেছিলেন গোসল করার সময় কিছু পানি প্রসাব দ্বারে ঢুকে আবার বের হলে তা অযু ভংগ হবেনা।অনেক সময় প্রসাব ভেতরে থাকে রগেদেখা যায় কিন্তু যত ঝাকাঝাকি হোক তা বের হবেনা বাইরে।এমতাবস্থায় গোসল করলে গোসলের পানি কিছুটা ভিতরে ঢুকলেত অবশ্যি তা অই প্রসাবের সংশপর্শে আসবে। গোসল শেষে সেই গোসলের পানি মুছলে কি অযু নষ্ট হবে?

1 Answer

0 votes
by (713,000 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
নামাজে মধ্যে কেউ মুখ দিয়ে নিশ্বাস ছাড়লে বা ফু দিলে নামাজ নষ্ট হবে না।তবে ইচ্্রচারিক্

(২)
অনেকেই ইমামের সালাম ফেরানোর আগেই সালামের শব্দ সমূহ শেষ করে,কিন্তু ঘাড় বাকাই রাখে,এতে নামাজ নষ্ট হবে।
যদি ইমামের সাথে সালাম ফিরানোর জন্য ঘাড় বাকা করে, এবং তাড়াতাড়ি সালাম শেষ হয়ে যায়, এবং ঘাড় সোজা করে নেয়, তাহলে নামায হবে।তবে যদি ইমামের পূর্বেই সালাম ফিরানোর জন্য ঘাড় বাকা করে, এবং ইমামের পূর্বেই ঘাড় সোজা করে নেয়, তাহলে নামায হবে না।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/3923

(৩)
কেউ যদি রুকুতে যেতে এত লেট করে যে, যাওয়ার আগেই ইমাম সাহেব রুকু থেকে সোজা হয়ে দাড়িয়ে যান,  তাহলে সে তাড়াতাড়ি রুকুতে গিয়ে রুকু আদায় করে পরবর্তী রুকুনে ইমাম সাহেবে সাথে শরীর হবে, তাসবিহাব পড়ার প্রয়োজন নাই শুধু রুকু করেই পরবর্তী রুকুনে শরীক হবে।

(৪)
পিঠ ও ঘাড় সোজা হবে।তবে মাথা সামান্য বাকা হবে।যাতেকরে দাড়ানো অবস্থায় দৃষ্টি সিজদার স্থানে এবং বসা অবস্থায় কোলের দিকে হয়।

(৫)
কেউ যদি তার স্ত্রীকে নামাজ পড়ানোর জন্য বলে তুমি নামাজ না পড়লে আমাদের বিচ্ছেদ হতে পারে/হবে।আলিম রা ফাতওয়া দিতে পারেন যে সংসার করা জায়েজ না।এরপর স্ত্রী যদি বলে সত্যি কি তাই? স্বামী যদি বলে হ্যা/হতে পারে।এসব কথা যদি ভয় দেখানোর জন্য বলি তালাক হবে?
কেউ যদি তার স্ত্রীকে নামাজ পড়ানোর জন্য বলে তুমি নামাজ না পড়লে আমাদের বিচ্ছেদ হতে পারে/হবে।আলিম রা ফাতওয়া দিতে পারেন যে সংসার করা জায়েজ না।এরপর স্ত্রী যদি বলে সত্যি কি তাই? স্বামী যদি বলে হ্যা/হতে পারে।

এসব কথা বলার জন্য তালাক হবে না।

(৬)
স্ত্রীকে তালাক দেয়ার নিয়তে মেসেজ ব্লক দিলে  তালাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,000 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 98 views
...