আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
90 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (129 points)
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

১,এক তালাক দিলে ইদ্দতে মাঝে ফিরিয়ে নিলে আর কয় তালাক থাকবে?

২,স্বামী যদি বলে অমুক কাজ করলে তালাক,তা করার পর স্ত্রী কি প্রথম তালাক পেয়ে যাবে? সেক্ষেত্রে কি ইদ্দত জরুরি নয়? মানে ফিরিয়ে নেয়ার ক্ষেত্রে বা অন্য কোথাও বিয়ে বসার ক্ষেত্রে

৩,স্বামী স্ত্রীকে কেনায়া তালাকের উদ্দ্যেশ্যে একটা মেসেজ লিখে যেখানে তালাকের উদ্দ্যেশ্যেই বলা কথাটা।কিন্তু সেন্ড করেনি কেটে দেয়।অথবা পাঠানোর আগে নিয়ত চেঞ্জ করে ফেলে তাহলে কি সেই তালাক পড়বে?

৪,মসজিদে ইমাম সাহেব আলহামদুলিল্লাহ সুরাতে রহমান এ হা তে ছোট হা এর মত উচ্চারণ করে তার পিছনে নামাজ হবে? আর উনি রুকুথেকে সোজা ভাবে দাড়ান না।

1 Answer

0 votes
by (675,600 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
এক তালাক দিলে ইদ্দতের মাঝে ফিরিয়ে নিলে আর ২ তালাক থাকবে।
স্বামী পরবর্তীতে আর দুই তালাক দিলেই তিন তালাক পতিত হয়ে যাবে।

সুরা বাকারার ২২৯ নম্বর আয়াতে বলা হয়েছে-

الطَّلَاقُ مَرَّتَانِ فَإِمْسَاكٌ بِمَعْرُوفٍ أَوْ تَسْرِيحٌ بِإِحْسَانٍ وَلَا يَحِلُّ لَكُمْ أَنْ تَأْخُذُوا مِمَّا آَتَيْتُمُوهُنَّ شَيْئًا إِلَّا أَنْ يَخَافَا أَلَّا يُقِيمَا حُدُودَ اللَّهِ فَإِنْ خِفْتُمْ أَلَّا يُقِيمَا حُدُودَ اللَّهِ فَلَا جُنَاحَ عَلَيْهِمَا فِيمَا افْتَدَتْ بِهِ تِلْكَ حُدُودُ اللَّهِ فَلَا تَعْتَدُوهَا وَمَنْ يَتَعَدَّ حُدُودَ اللَّهِ فَأُولَئِكَ هُمُ الظَّالِمُونَ (229)

"এ তালাক দু'বার, অতঃপর স্ত্রীকে হয় বিধিসম্মতভাবে রাখবে অথবা সদয়ভাবে বিদায় দেবে। আর স্ত্রীকে দেয়া কোন কিছু ফেরৎ নেয়া তোমাদের পক্ষে উচিত নয়। তবে যদি তাদের উভয়ের আশংকা হয় যে তারা আল্লাহর সীমারেখা রক্ষা করে চলতে পারবে না এবং তোমরা যদি আশংকা কর যে তারা আল্লাহর সীমারেখা রক্ষা করে চলতে পারবে না, তবে (সে অবস্থায়) স্ত্রী কোন কিছুর বিনিময়ে (স্বামী থেকে) নিষ্কৃতি পেতে চাইলে তাতে (স্বামী-স্ত্রীর) কারো কোনো পাপ নেই। এসব আল্লাহর সীমারেখা। কাজেই তা লংঘন কর না। যারা আল্লাহর (নির্দিষ্ট) সীমারেখা লংঘন করে তারাই অত্যাচারী।" (২:২২৯)

(০২)
স্ত্রী উক্ত কাজ করলে এক তালাক পতিত হয়ে যাবে।
স্ত্রীকে এক্ষেত্রে ইদ্দত পালন করতে হবে।

ইদ্দত পালন শেষে উক্ত মহিলা অন্যত্রে বিবাহ বসতে পারবে। 

উক্ত তালাকের পর যদি স্বামী তাৎক্ষনিক ফিরিয়ে নিতে চায়,সেক্ষেত্রে ইদ্দত জরুরি নয়।
তাৎক্ষনিক ফিরিয়ে নিলে তারা আবারো ঘর সংসার করতে পারবে।

ইদ্দত অতিবাহিত হওয়ার পরে ফিরিয়ে নিতে চাইলে নতুন করে বিবাহ পড়িয়ে নিতে হবে। 

(০৩)
প্রশ্নের বিবরন মতে তালাকের নিয়ত থাকায় এতে তালাক হবে।

(০৪)
প্রশ্নে উল্লেখিত ছুরতে উক্ত ইমাম সাহেব যদি সব সময় আসলেই বড় হা এর স্থানে ছোট হা উচ্চারণ করে,সেক্ষেত্রে যদি নামাজ ফাসেদ হয়ে যাওয়ার মতো অর্থ বিকৃত হয়ে যায়,তাহলে তার পিছনে 

আরো জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 279 views
...