আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
71 views
in সালাত(Prayer) by (29 points)

আমি নারায়ণগঞ্জ একটা ট্যুরে গিয়েছিলাম। সেখানে একটি মসজিদে এশার নামাজে সূরা ত্বীন তিলাওয়াত করেন ইমাম সাহেব। কিন্তু, ৩য় আয়াতের পর ৪র্থ আয়াত বাদ দিয়ে ৫ম আয়াত তিলাওয়াত করেন। এতে নামাজের পর একজন মুসল্লী ভূল হওয়ার কথা বললে ইমাম সাহেব বলেন পুরো এক আয়াত বাদ পড়ে গেলে নামাজ হয়ে যায়। তাই তিনি নামাজ পুনরায় পড়ান নি। আমার প্রশ্ন হচ্ছে এক্ষেত্রে কি নামাজ হয়েছে? আমি জানতাম তিলাওয়াতের সময় একটু হেরফের হলে অর্থ পরিবর্তন হয়ে যায় এবং নামাজ বাতিল হয়ে যায়। 

1 Answer

0 votes
by (677,160 points)
edited by
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم 


আল্লাহ তাআলা ইরশাদ করেন-
وَرَتِّلِ الْقُرْآنَ تَرْتِيلًا
কুরআন তিলাওয়াত কর ধীরস্থির ভাবে, স্পষ্টরূপে। -সূরা মুযযাম্মিল (৭৩) : ৪

ফাতওয়ার কিতাবে আছেঃ- 

"ولوزاد کلمةً أو نقص کلمة أو نقص حرفًا أو قدّمه أو بدله بآخر ... لم تفسد مالم یتغیر المعنی". (شامی ج1 ص633)
সারমর্মঃ-
যদি নামাজে আয়াত তিলাওয়াত এর ক্ষেত্রে কোনো বাক্য বৃদ্ধি করে,অথবা কোনো বাক্য ছেড়ে দেয়,অথবা কোনো হরফ ছেড়ে দেয়,অথবা মুকাদ্দাম করে বা অপর বাক্য দ্বারা পরিবর্তন করে,সেক্ষেত্রে অর্থ পরিবর্তন না হলে নামাজ ফাসেদ হবেনা।

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (1 / 623):
"يكره أن يفتح من ساعته كما يكره للإمام أن يلجئه إليه، بل ينتقل إلى آية أخرى لايلزم من وصلها ما يفسد الصلاة أو إلى سورة أخرى أو يركع إذا قرأ قدر الفرض كما جزم به الزيلعي"
সারমর্মঃ-
নামাজে এক আয়াত থেকে অপর আয়াতের দিকে যাওয়া বা অপর সুরার দিকে যাওয়ার দরুন নামাজ ফাসেদ হবেনা।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত ছুরতে অর্থ পরিবর্তন না হওয়ায় নামাজ ফাসেদ হবেনা। সুতরাং উক্ত নামাজ সহীহ হয়েছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...