আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
155 views
in সালাত(Prayer) by (31 points)
১। কোন পুরুষ বা ছেলে নামাজ আদায় করার সময় জুদি তার পাশ দিয়ে কোন মহিলা বা মেয়ে যাতায়াত করে বা তার পাশে ঘুমায় অথবা জুদি ইবাদত আর আমল ছাড়া কোন দুনিয়াবি কাজ করে যেমন খাওয়া দাওয়া করা , বিছানা গোছান বা কারও সাথে ফোন এ কথা বলা ইত্যাদি করে তাহলে সেই পুরুষ বা ছেলে এর নামাজ হবে কি ?

২। একই ভাবে কোন মহিলা বা মেয়ে নামাজ আদায় করার সময় জুদি তার পাশ দিয়ে কোন পুরুষ যাতায়াত করে বা তার পাশে ঘুমায় অথবা জুদি ইবাদত আর আমল ছাড়া কোন দুনিয়াবি কাজ করে যেমন খাওয়া দাওয়া করা , বিছানা গোছান বা কারও সাথে ফোন এ কথা বলা ইত্যাদি করে তাহলে সেই মহিলা বা মেয়ে এর নামাজ হবে কি ?

৩। নামাজে যদি সুরা পাঠ করার সময় সুরার একটা অংশ পুনরাবৃত্তি যদি করা হয় যেমন সুরা ফালাক এর পাঠ করার সময় " কূল " পাঠ করার পর নিশ্বাস নিয়ে আবার " কূল আউযুবিরব্বিল ফালাক " এভাবে বাকি পুরাটা পাঠ করলে এরকম অবস্থায় নামাজ হবে কি ?

1 Answer

0 votes
by (709,800 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)কোন পুরুষ বা ছেলে নামাজ আদায় করার সময় জুদি তার পাশ দিয়ে কোন মহিলা বা মেয়ে যাতায়াত করে বা তার পাশে ঘুমায় অথবা যদি ইবাদত আর আমল ছাড়া কোন দুনিয়াবি কাজ করে যেমন খাওয়া দাওয়া করা,বিছানা গোছান বা কারও সাথে ফোন এ কথা বলা ইত্যাদি করে,তাহলে সেই পুরুষ বা ছেলে এর নামাজ ফাসিদ হবে না।

হানাফি মাযহাব মতে মুহাযাত (তথা নামাযের পুরুষের পাশে মহিলা হয়ে যাওয়া) এর জন্য নয়টি শর্ত রয়েছে।এর মধ্যে একটি শর্ত হল,
هـ - كَوْنُ الْمُحَاذَاةِ فِي صَلاَةٍ مُشْتَرَكَةٍ مِنْ حَيْثُ التَّحْرِيمَةُ وَذَلِكَ بِاقْتِدَاءِ الْمُصَلِّي وَالْمَرْأَةِ بِإِمَامٍ أَوِ اقْتِدَائِهَا بِهِ. 
একই তাহরিমা দ্বারা নারী পুরুষ একই নামাযে লিপ্ত থাকতে হবে।(আল-মাওসু'আতুল ফেকহিয়্যাহ-৩৬/১৭৪)


২। একই ভাবে কোন মহিলা বা মেয়ে নামাজ আদায় করার সময় যদি তার পাশ দিয়ে কোন পুরুষ যাতায়াত করে বা তার পাশে ঘুমায় অথবা যদি ইবাদত আর আমল ছাড়া কোন দুনিয়াবি কাজ করে যেমন খাওয়া দাওয়া করা , বিছানা গোছান বা কারও সাথে ফোন এ কথা বলা ইত্যাদি করে তাহলে সেই মহিলা বা মেয়ে এর নামাজ হবে ফাসিদ হবে না। 

৩। নামাজে যদি সুরা পাঠ করার সময় সুরার একটা অংশ পুনরাবৃত্তি যদি করা হয় যেমন সুরা ফালাক এর পাঠ করার সময় " কূল " পাঠ করার পর নিশ্বাস নিয়ে আবার " কূল আউযুবিরব্বিল ফালাক " এভাবে বাকি পুরাটা পাঠ করলে এরকম অবস্থায় নামাজ হবে। বিনা প্রয়োজনে আয়াতের কোনো অংশকে বারংবার না দোহড়ানো উচিৎ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...