আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
98 views
in কুরবানী (Slaughtering) by (1 point)
আসসালামুয়ালাইকুম। কুরবানি তে ভাগ এর ক্ষেত্রে, একজন ব্যক্তি তার কলিগ(মহিলা) এর সাথে কুরবানি দিবে বলে সিদ্ধান্ত নিয়েছে। উনার হাসব্যান্ড ব্যাংক এ চাকরি করেন। আমার জানা মতে, ইসলামী শরীয়ত অনুযায়ী, এ টাকা দিয়ে(ব্যাংক এর) কুরবানি ও শুদ্ধ হওয়ার কথা না। তাকে এ কথা বলার পর বলছেন, তিনি তো তার কলিগ এর সাথে কুরবানি দিচ্ছেন, ব্যাংকার এর সাথে না। কিন্তু ব্যাংকার এর টাকা কুরবানি তে ব্যয় হওয়ায় স্বাভাবিক, যেহেতু উনারা স্বামী স্ত্রী। কোনো ভাবেই তাকে এটি বুঝাতে পারছি না। এ অবস্থায় কুরবানি দিলে তা কি শুদ্ধ হবে?

1 Answer

+1 vote
by (715,760 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
وإن كان كل واحد منهم صبيا أو كان شريك السبع من يريد اللحم أو كان نصرانيا ونحو ذلك لا يجوز للآخرين أيضا كذا في السراجية.
তরজমাঃযদি সাত শরীকের সাতজনই শিশু হয়,বা একজন গোস্তের নিয়তে শরীক হয় বা একজন খৃষ্টান হয়, তাহলে অন্যান্য শরীক(যাদের নিয়্যাত কুরবানি করে আল্লাহর নৈকট্য অর্জন )তাদের কারো কুরবানি সহীহ হবে না, বরং সবার কুরবানি নষ্ট হয়ে যাবে। (ফাতাওয়া হিন্দিয়া;৫/৩০৪) (শেষ)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/18148

ব্যাংক চাকুরী হালাল না হারাম? সে সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/398

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
ভাগে কুরবানির ক্ষেত্রে যদি চুক্তির পরে কেউ জানতে পারে যে, কোনো এক শরীকের টাকা হারাম, তাহলে এক্ষেত্রে সাথে সাথে ঐ চুক্তি থেকে বেরিয়ে এসে অন্য কারো সাথে শরিকি কুরবানির চুক্তি করতে হবে অথবা একটা এক বৎসর বয়সের খাসি কুরবানি দিয়ে নিজের ওয়াজিবকে আদায় করতে হবে।

যেই মহিলা কুরবানিতে শরীক হবেন, উনি যদি উনার স্বামীর কাছ থেকে হারাম টাকা গ্রহণ না করে বরং নিজের হালাল টাকা দিয়ে কুরবানিতে শরীক হন, তাহলে এক্ষেত্রে কুরবানিতে কোনো সমস্যা হবে না।
ঐ মহিলাকে জিজ্ঞাসা করে নিতে হবে যে তিনি কোন টাকা দ্বারা শরীক হতে চাচ্ছেন?


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,760 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...