আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
63 views
in কুরবানী (Slaughtering) by (7 points)
একজন ভাই একটি গরুর ৭ ভাগে কোরবানি দেওয়ার নিয়ত করেছেন (৭ জনের উপরই কোরবানি ওয়াজিব)। এখন বাকি ৬ শরিকরা প্রস্তাব করেছেন যে সবাই মিলে প্রিয়নবী সাল্লাল্লাহু আ'লাইহিসসালামের নামে কোরবানি দিবেন। ভাই চাচ্ছিলেন উনার মরহুম পিতার নামে কোরবানি দিতে। এখন উনি সিদ্ধান্ত নিতে পারছেন না যে কি করবেন।
১. উনি কি পিতার নামে কোরবানি করলে তা থেকে উনার পিতা লাভবান হবে? কেননা, ৩ উপায়ে মৃত মানুষ সওয়াব পেতে পারেন; সদগায়ে জারিয়া, সন্তানের দু'আ, এবং ইলম।
২. উনার পিতার নামে রমযান মাসে সদগায়ে জারিয়া করেছেন। তাহলে কি উনি এখন  প্রিয়নবী সাল্লাল্লাহু আ'লাইহিসসালামের নামে কোরবানি দিবেন? কি করলে ভালো হবে উনি বুঝতে পারছেন না।
শায়েখ কোনো পরামর্শ দিলে কৃতজ্ঞ থাকবেন।

1 Answer

0 votes
by (714,440 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
৭জনে মিলে একটি গরু কুরবানি দেওয়ার সময় অবশিষ্ট একটি অংশকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' এর তরফ থেকে কুরবানি দেওয়া বিশুদ্ধ হবে না। হ্যা, ৬ জন যদি তাদের ৭ নং অংশে তাদের জন্য নির্ধারিত হিস্যাকে তাদের মধ্য থেকে কোনো একজনকে মালিক বানিয়ে দেন, এবং ঐ ব্যক্তি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' এর জন্য নিয়ত করেন, তাহলে বিশুদ্ধ হবে।তবে এক্ষেত্রে সওয়াব শুধুমাত্র ঐ ব্যক্তিরই হবে।

দারুল উলূম দেওবন্দ থেকে প্রকাশিত একটি ফাতাওয়ায় বলা হয় যে,
Fatwa ID: 1881-523/H=1/1435-U
سات آدمیوں سے زیادہ کی شرکت بڑے جانور میں جائز نہیں پس ایک حصہ جو چند آدمی مل کر حضرت نبی اکرم صلی اللہ علیہ تعالیٰ علیہ وسلم کی طرف سے لیں گے تو یہ صورت جائز نہ ہوگی، البتہ ایک حصہ میں چند شرکاء اپنی اپنی رقم کا مالک اپنے میں سے ایک آدمی کو ہبہ کرکے بنادیں اور وہ اپنے قبضہ میں رقم لے کر ایک حصہ لے کر قربانی کردے تو یہ صورت جواز کی ہے۔ حاصل یہ کہ سات شرکاء سے زائد کا ہونا بھی بڑے جانور میں درست نہیں اور یہ بھی درست نہیں کہ ساتوں شرکاء میں سے کسی کا حصہ کم زیادہ ہو اورجب ایک حصہ میں شرکت کرنے والے اپنے میں سے ایک آدمی کو مالک وقابض بنادیں گے تو اگرچہ قربانی تو اس ایک ہی کی طرف سے حضرت نبی اکرم صلی اللہ علیہ وسلم کے لیے ہوگی مگر اپنی اپنی رقم ہبہ کرنے والے ثواب سے محروم نہ ہوں گے۔

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
৭নং অংশে যদি ৬ জন শরীক থাকেন, তাহলে এই ৬ জন কারো নামে এই ৭নং অংশকে কুরবানি দিতে পারবেন না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,440 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 37 views
...