আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
162 views
in কুরবানী (Slaughtering) by (15 points)
আস-সালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ। প্রশ্নটি এক বোনের পক্ষ থেকেঃ

"আমার সামী ব্যবসা করতো। আমি সরকারি চাকুরী করি। আমার সামী ব্যবসা এ লস করেছে। আমাকে না জানিয়ে ব্যাবসার জন্য অনেক টাকা লোন করেছে। এখন আর ব্যবসা করে না। আমি তার স্ত্রী তাই আমি এসবের ভুক্তভোগী। আমার একাউন্ট থেকে ও লোন করেছে। আমি বেতন পাই না। ব্যাংক লোনের জন্য বেতন টাকা কেটে নিয়ে যায়। আমি প্রাইভেট পড়িয়ে সংসার চালাই আর যা পারি প্রতিমাসে দেনা দেই। কুরবানির জন্য সরকার বোনাস দেয়। ১৪০০০ টাকা বোনাস পাই। বোনাস টাকা লোনের জন্য কাটেনা। আমার প্রশ্ন হলো আমি এই টাকা দিয়ে কুরবানি দিব নাকি দেনা দিব?? কোনটা আমার জন্য জায়েজ??"

1 Answer

0 votes
by (712,280 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
ঋণ যদি আপনার থাকে, তাহলে আপনি কুরবানি না দিয়ে বরং প্রথমে দেনা আদায় করবেন। আর যদি ঋণ আপনার স্বামীর হয়ে থাকে, এবং এ ১৪ হাজার ব্যতিত আপনার নিকট নেসাব পরিমাণ সম্পত্তি থাকে, চায় অক্রমবর্ধমান-ই হোক না কেন? আপনার উপর কুরবানি ওয়াজিব, সুতরাং আপনি এই ১৪ হাজার টাকা দিয়ে কুরবানি দিবেন। আর যদি আপনার নিকট নেসাব পরিমাণ মাল না থাকে, তাহলে আপনার উপর কুরবানি ওয়াজিব হবে না। সুতরাং তখন আপনি চাইলে উক্ত ১৪ হাজার টাকা নিজ প্রয়োজনে খরচ করতে পারেন, অথবা স্বামীর দেনা পরিশোধ বাবৎ দিতে পারেন কিংবা নফল হিসেবে কুরবানিও দিতে পারেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 33 views
...