আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
141 views
in কুরবানী (Slaughtering) by (41 points)
আসসালামু আলাইকুম উস্তাদ,
আমি আর আমার বন্ধু মিলে কোরবানি দিতে চাইছি। আমরা ২ জন হলেও আমি চাইছি কোরবানি ৭ ভাগে করব। ১ ভাগ আমার নামে (ওয়াজিব),, আর ৫ ভাগ আমার মৃত দাদা,দাদি,নানা,নানি, এবং মোহাম্মদ সাঃ এর নামে।  ৬ ভাগ গেল। বাকি ১ ভাগ আমার বন্ধু নিজে। এখন আমার কিছু প্রশ্নঃ
১) কোরবানির গরু টাকা দেওয়ার ক্ষেত্রে নিয়ম হচ্ছে সমান ভাগে দেওয়া টাকা। কিন্তু এই ৭ ভাগের মধ্যে আমি আর আমার বন্ধু ছাড়া বাকি ৫ জন মৃত। সেক্ষেত্রে কি আমি ৫ ভাগের টাকা এবং আমার বন্ধু ১ ভাগের টাকা দিলে হবে? নাকি ২ জনকে অর্ধেক অর্ধেক টাকা দিতে হবে?


২) যেহেতু আমি নফল হিসেবে তাদের নামে কুরবানি দিচ্ছি। এটি তারা ওসিয়ত করে যায় নি। এখন তাদের ভাগের কোরবানির গোস্ত কি আমি খেতে পারব?
জাযাকাল্লাহু খায়রান

1 Answer

0 votes
by (707,520 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
গরু বা উট কুরবানি দিলে, যতজন শরীক হবেন, তাদের সর্বনিম্ন একটি অংশ থাকা জরুরী।একাধিক তথা এক অংশের বেশী চায় পূর্ণ অংশ হোক বা অর্ধেক অংশ হোক জায়েয হবে।

পূর্ণ এক অংশ ব্যতিত ওয়াজিব আদায় হবে না।তবে নফল আদায় হবে।
وإن دفع أحدهم ثلاثة دنانير ونصفا، والآخر دينارين ونصفا، والآخر دينارا جازت عنهم؛ لأن أقل النصيب هو السبع، وكذلك لو اشترك خمسة ودفع أحدهم دينارين والثاني دينارين ونصفا والثالث ثلاثة دنانير والرابع كذلك والخامس ثلاثة دنانير ونصفا جازت عنهم؛ لأن أقل النصيب هو السبع، كذا في محيط السرخسي. 
একজন তিন দিনার ও অর্ধে দিনার দিল,এবং দ্বিতীয় জন দুই দিনার ও অর্ধেক দিনার দিল, এবং তৃতীয়জন এক দিনার দিল।সর্বমোট সাত দিনার দ্বারা একটি গরু বা উট ক্রয় করা হল।তাহলে এমনভাবে শরীক হওয়াও জায়েয। কেননা সর্বশেষ সাত অংশের একটি অংশে শরীক হওয়া যায়।সাত অংশের এক অংশের অর্ধেকে শরীক হওয়া যাবে না।

ঠিকতেমনি, যদি পাঁচজন মিলে একটি গরু বা উট ক্রয় করা হয়,একজন দুই দিনার দিল, এবং দ্বিতীয়জন দুই দিনার ও অর্ধেক দিনার দিল,এবং তৃতীয় ও চতুর্থ এবং পঞ্চমজন তিন তিন করে দিনার দিয়ে সর্বমোট ১৩.৫ দিনার দিয়ে একটি গরু বা উট ক্রয় করা হল,অর্থাৎ সাত অংশের প্রত্যেকটি অংশের মূল্য দুই দিনার থেকে কম , তাহলে এক্ষেত্রে কুরবানি বিশুদ্ধ হবে।কেননা সর্বনিম্ন সাতের এক অংশে শরীক হওয়া এখানে বিদ্যমান রয়েছে।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-৫/৩০৫)

إبل بين اثنين ضحيا به، فإن كان لأحدهما سبع أو سبعان والباقي للآخر يجوز، وإن كان بينهما نصفان فكذلك على الأصح، كذا في خزانة المفتين. والله أعلم
একটি উটকে দুইজন মিলে কুরবানি করল।তন্মধ্যে একজনের একটি বা দুইটি অংশ।এবং বাকী অংশ অপরজনের। তাহলে এমনটা জায়েয হবে। এবং যদি উভয় সমান সমান ভাবে শরীক থাকেন, তাহলে বিশুদ্ধমতানুযায়ী সেটাও জায়েয।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-৫/৩০৬)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
আপনি ৬ ভাগের টাকা দিবেন।এবং আপনার বন্ধু এ ভাগের টাকা দিবে।

(২)
أي لو ضحى عن ميت وارثه بأمره ألزمه بالتصدق بها وعدم الأكل منها، وإن تبرع بها عنه له الأكل لأنه  يقع على ملك  الذابح والثواب للميت،
মৃত ব্যক্তি যদি কুরবানির অসিয়ত করে, তাহলে সেই কুরবানির গোস্ত ভক্ষণ করা যাবে না।আর অসিয়ত না করলে,বরং এমনিতেই নফল হিসেবে কোনো মৃত ব্যক্তির পক্ষ্য থেকে কুরবানি দেয়া হলে, সেই কুরবানির গোস্ত অন্যান্য কুরবানির মত ভক্ষণ করা জায়েয হবে।কেননা এই এটা কুরবানি প্রদান কারীর মালিকানায় রয়েছে।হ্যা মৃত ব্যক্তির নিকট অবশ্যই সওয়াব পৌছবে।(রদ্দুল মুহতার-৬/৩৩৫)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 30 views
...