আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
92 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (23 points)
আসসালামু আলাইকুম।
১) আমি একদিন ঘুক থেকে উঠে দেখি ৪:৫০ বাজে ফজর এর ওয়াক্ত শেষ ৫:১০ এ। আমার ওয়াশরুম + নামাজ দুইটাতেই লেইট হয় তাই ওয়াস্রুম হয়ে এসে আমি নামাজ কাজা হওয়ার ভয়ে আগে ফরজ পরি দুই রাকাত।পরে দেখি যে ওয়াক্ত শেষ হওয়ার আরও ৬ মিনিট বাকি তখন সুন্নাত টাএ পরে নিসি এইভাবে কি নামাজ হয়েছে সেদিনের?

২) মুসলিমস ডে আপ ফলো করায় দেখি যে ইফতার এর আরও ৪৫ সেকেন্ড আছে কিন্তু এলাকার মসজিদে আজান দিয়ে দিসে সেক্ষেত্রে কি মসজিদের আজান অনুযায়ী ইফতার করে নিলে রোজাটা কি হবে নাকি আবার করতে হবে?আর এইক্ষেত্রে কোনটা ফলো করা উচিত এপ নাকি এলাকার আজান।

৩) পাত্রের ব্যাপারে মনে মনে বাবার মত,বাবা এইগুলা ভাবা বা মুখ দিয়ে এই শব্দ গুলা বের হলে কি তার সাথে বিবাহ জায়েজ হবে?

যদিও তার সাথে কোনভাবেই কোন আত্বিয়তা বা রক্তের কিছু নেই।
জাযাকুমুল্লাহু খাইর

1 Answer

0 votes
by (715,760 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
সুন্নতের কোনো কা'যা নেই।তবে ফজরের সুন্নত বেশ গুরুত্বপূর্ণ। তাই এ সুন্নতে না পড়লে সূর্যোদয়ের পর দু রা'কাত নফল নামায পড়ার কথা হাদীসে বর্ণিত রয়েছে।
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত
عن أبي هريرة، قال: قال رسول الله صلى الله عليه وسلم: من لم يصل ركعتي الفجر فليصلهما بعد ما تطلع الشمس
রাসূলুল্লাহ সাঃ বলেন,যে ব্যক্তি ফজরের সুন্নত পড়তে পারবে না,সে যেন সূর্যোদয়ের পর দু রা'কাত সুন্নত পড়ে নেয়।(সুনানু তিরমিযি-৪২৩)(কিতাবুল-ফাতাওয়া-২/৩৪৭)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার উচিৎ ছিল যে, আপনি সূর্যোদয়ের পর ফজরের সুন্নত পড়তেন।যাইহোক ভবিষ্যতে এরকম হলে, সূর্যোদয়ের পর সুন্নত পড়বেন।

(২)
আপনার উচিৎ ছিল যে, আপনি মুসলিম ডে এ্যাপ অনুযায়ী কিছুক্ষণ পর ইফতার করতেন।  কেননা এটাই সতর্কতামূলক পদক্ষেপ ছিলো।

(৩)
পাত্রের ব্যাপারে মনে মনে বাবার মত,বাবা এইগুলা ভাবা বা মুখ দিয়ে এই শব্দ গুলা বের হলে, তার সাথে বিবাহ হতে কোনো সমস্যা নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,760 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 111 views
0 votes
1 answer 233 views
+1 vote
1 answer 201 views
...