আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
194 views
in সালাত(Prayer) by (98 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ!
১. ঢাকায় বর্তমানে ফজরের ওয়াক্ত শেষ কখন হয় বা আজকে কখন ছিলো জানালে উপকৃত হতাম! বিভিন্ন অ্যাপে দেখা যায় কোনোটায় ফজরের ওয়াক্ত সূর্যোদয়ের  ৫ মিনিট  আগেই শেষ হয়, আর কিছু অ্যাপে সূর্যোদয়ের ২ মিনিট আগে ওয়াক্ত শেষ দেখায়! কোনটা সঠিক?

২. সূর্যোদয় ঢাকায় সব অ্যাপে সেইম হওয়ার কথা!  কিন্তু এক অ্যাপে আজকের সূর্যোদয় ছিলো ৫.১১ তে, অন্য অ্যাপে ছিলো ৫.১৫ তে, আর এক অ্যাপে ছিলো ৫.১৩ তে!  অনেক সময় দেরি হয়ে যায় নামাজে, এক্ষেত্রে কোনটা ফলো করবো?
সূর্যোদয় যদি ৫.১১ তে হয় আর নামাজ পরা ৫.১০ এ শেষ হয়, সেই নামাজ কি হবে?
৩. নামাজের সময়সূচি দেখার জন্য কোন অ্যাপ সবচেয়ে ভালো?
৪. ফজরের ওয়াক্ত শেষ হতে যদি অল্প সময় বাকি থাকে তখন তারাতাড়ি করে ২ রাকাআত ফরজ পরে, এরপর সূর্যোয়ের পর বাকি সুন্নাত আদায় করা  যাবে? সুন্নাত আদায়ে তখন কাজার নিয়ত করতে হবে?
৫. যে কোনো কাজা নামাজের নিয়তে যদি কাজা উল্লেখ না করে এমন ভেবে নিয়ত করি যে উক্ত বাদ পড়ে যাওয়া নামাজ/ ছুটে যাওয়া নামাজ / যে নামাজ পরা হয় নি তাহলে হবে?
৬.নবি(স) এর আমলে যেহেতু কাজা বলে কিছু ছিলো না, কোনো নামাজ মিস হয়ে গেলে পরে সেই নামাজ ই পরে নিতেন উক্ত নামাজের নিয়ত করে!  তাহলে আমরা কেন কাজার নিয়ত করি বা নিয়তে কাজা ভাবি/বলি?

৭. ফজরের নামাযে প্রথম রাকাআত দীর্ঘ করা মানে বড় সুরা পরা? আর দীর্ঘ না করলে কি গুনাহ হবে?  এই দীর্ঘ করার নিয়ম কি সুন্নাত, ফরজ ২ জায়গাতেই প্রযোজ্য?

৮. নামাজে সুরায় সিরিয়াল মেইনটেইন করতে হয় জানি! ফরজ নামাজে যদি ভুলে কোনো রাকাআতে সুরার সিরিয়াল ব্রেক হয়ে অন্য সুরা পরে ফেলি তাহলে নামাযে সমস্যা হবে?  তাছাড়া অনেক সময় ভুলে এমন সুরা দিয়ে নামাজ শুরু করে ফেলি যে তার পরের সুরা কোনটা জানা থাকে না বা পারি না, তখন বিচ্ছিন্ন সুরা দিয়ে সিরিয়াল ছাড়া পরতে হয়, হতে পারে সিরিয়ালের আগের/পরের যে কোনো সুরা!  এতে নামাজ বাদ হয়ে যায়?  নামাজ ছেড়ে আবার নতুন করে পরতে হয়?
জাযাকিল্লাহ খাইর!

1 Answer

0 votes
by (713,880 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১) আপনি ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত ক্যালেন্ডারকে ফলো করবেন। এটাই সঠিক। ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত ক্যালেন্ডার-
(২) আপনি ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত ক্যালেন্ডারকে ফলো করবেন। এই ক্যালেন্ডারে যে টাইম দেওয়া থাকবে, সে টাইম অনুযায়ী নামায আদায় করবেন। 
(৩) যে এ্যাপ ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক প্রকাশিত ক্যালেন্ডারকে ফলো বানানো হবে, সেই এ্যাপকে ফলো করবেন। 
(৪) যদি ফজরের ওয়াক্তে সময় নিতান্তই কম থাকে, তাহলে আপনি প্রথমে ফরয পড়ে নিবেন। তারপর সূর্যোদয়ের পর আপনি কাযার নিয়তে দু-রাকাত সুন্নতকে কাযা করে নিবেন। 
(৫)বাদ পড়ে যাওয়া নামাজ/ ছুটে যাওয়া নামাজ / যে নামাজ পরা হয়নি, এভাবে নিয়ত করলেও কাযা আদায় হবে। 
(৬) হুজুর সাঃ যুগে কাযা ছিলনা। কারণ তাদের নামায কাযা হতই না। সব কিছু এমনকি জিহাদকে পিছনে ফেলেও তারা প্রথমে নামায আদায় করতেন। তাদের কোনো নামায কাযা হয়েছে, এবং তারা কাযার নিয়ত করেন নাই? এমন কোনো রেফারেন্স থাকলে আমাদের কে দিবেন। 
(৭) ফজরের নামাযে  সর্বমোট ৪০ আয়াত পড়া সুন্নত। প্রথম রাকাতে কিছুটা বেশী হওয়া সুন্নত। 
(৮) বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/345


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,880 points)
reshown by
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 108 views
...