বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আপনার আলোচনা থেকে দু'ইটি বিষয় বুঝতে পারলাম।
এক, শিক্ষা সম্মন্ধীয়, দ্বিতীয় বিবাহ সম্মন্ধীয়।
শিক্ষা সম্মন্ধীয় প্রশ্নের জবাবে আমরা বলব,ইসলাম ও মুসলমানের স্বার্থে ফুকাহায়ে কেরাম জেনারেল শিক্ষা গ্রহণের রুখসত দিয়েছিলেন।যেহেতু আপনার শিক্ষা ধারাটি সম্পূর্ণই অনৈসলামিক। যা পড়লে ছাত্র/ছাত্রীর মন-মানষিকতা নষ্ট হওয়ার সমূহ সম্ভাববনা রয়েছে।তাই এরকম শিক্ষা থেকে দূরে থাকার সিদ্ধান্ত সঠিক ও প্রশংসনীয়।এক্ষেত্রে মাতাপিতার আদেশকে মান্য করা যাবে না।
হাদীস শরীফে এসেছে,রাসূলুল্লাহ সাঃ বলেন-
لا طاعة في معصية إنما الطاعة في المعروف
গোনাহের কাজে কারো বশ্যতা স্বীকার করা যাবে না।(শরীয়ত যাদের বিধিনিষেধ মেনে চলার আদেশ দিয়েছে তাদের) আদেশ শুধুমাত্র বৈধ ও নেকীর কাজে মানা যাবে।(সহীহ বুখারী-৭২৫৭,সহীহ মুসলিম-১৮৪০)
অন্য এক হাদীসে বর্ণিত রয়েছে,
لَا طَاعَةَ لِمَخْلُوقٍ فِي مَعْصِيَةِ اللَّهِ عَزَّ وَجَلَّ
আল্লাহর অবাধ্যতায় কারো বিধিনিষেধ কে মান্য করা যাবে না।(মুসনাদে আহমাদ-১০৯৮)
চার মাযহাবের গ্রহণযোগ্য ফেকহী গ্রন্থ 'আল-মা'সুআতুল ফেকহীয়্যায়(২৮/৩২৭)' বর্ণিত রয়েছে,
"طاعة المخلوقين - ممّن تجب طاعتهم – كالوالدين ، والزّوج ، وولاة الأمر : فإنّ وجوب طاعتهم مقيّد بأن لا يكون في معصية ، إذ لا طاعة لمخلوق في معصية الخالق" انتهى
শরীয়ত কর্তৃক যাদের বিধিনিষেধের অনুসরণ করা ওয়াজিব।যেমনঃ মাতাপিতা,স্বামী,এবং রাষ্ট্রীয় প্রধান বা তাদের আদেশপ্রাপ্ত ব্যক্তিবর্গ।তাদের বিধিনিষেধ আমলে নেয়া তখনই ওয়াজিব যখন তা শরীয়ত বিরোধী হবে না।কেননা 'সৃষ্টিকর্তার নাফরমানীতে কোনো সৃষ্টজীবের অনুসরণ করা যায় না'(মর্মে হাদীসে বর্ণিত রয়েছে)
বিবাহ সম্মন্ধীয় প্রশ্নের জবাবে আমরা বলব,
আপনি দ্বীনদার পাত্রকে বেঁছে নিয়েছেন,এটাও প্রশংসনীয় উদ্যোগ ও সিদ্ধান্ত।
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,রাসূলুল্লাহ সাঃ বলেনঃ
عَنْ أَبِي هُرَيْرَةَ رَضِيَ اللَّهُ عَنْهُ عَنْ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ : ( تُنْكَحُ الْمَرْأَةُ لِأَرْبَعٍ : لِمَالِهَا ، وَلِحَسَبِهَا ، وَلِجَمَالِهَا ، وَلِدِينِهَا ، فَاظْفَرْ بِذَاتِ الدِّينِ تَرِبَتْ يَدَاكَ)
চারটি জিনিস দেখে মহিলাকে সাধারণত বিয়ে করা হয়,(১)সম্পদ(২)বংশ(৩)সুন্দর্য্য (৪)দ্বীনদারী
তুমি দ্বীনদারীকে অগ্রাধিকার দাও।{যদি তা না করো তবে তুমি ক্ষতিগ্রস্ত হবে(تَرِبَتْ يَدَاكَ এর অনেক ব্যাখার একটি ব্যাখা)}(সহীহ বুখারী-৪৮০২,সহীহ মুসলিম-১৪৬৬)