আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
123 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (21 points)
আসসালামু 'আলাইকুম।
 প্রশ্ন দীর্ঘ হওয়ার জন্য সবরের সাথে পড়ার অনুরোধ রইল।
১. একজন মেয়ে দ্বীনের বুঝ আসার পর তার পরিবারের কাওকে না জানিয়ে পরিবারের অমতে একজন ছেলেকে বিয়ে করেন শুধুমাত্র তাদের সম্পর্ক হালাল করার জন্য (বিয়ের আগে ৯বছরের পরিচয় ছিল)। বিয়ের পর তাদের মধ্যে কোনো শারীরিক সম্পর্ক হয়নি। যেহেতু মেয়ের বাবা ছেলেটিকে পছন্দ করতেন না এবং একদম নারাজ ছিলেন এ বিয়েতে ,সেহেতু তারা সিদ্ধান্ত নিয়েছিলেন সবাইকে রাজি করিয়ে সামাজিকভাবে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েই সম্পর্কের পূর্ণতা দিবেন। কিন্তু মেয়েটির স্বামী একটি ঘটনা সুবাদে মারা যান এবং তাদের বিয়ের ব্যাপারে অনেকেই সন্দেহ করায় পরিবারের সবাই জিজ্ঞেস করলে মেয়েটি তার বিয়ের কথা স্বীকার করেন। এখন মেয়ের মা অনেক অসুস্থ, তাই পরিবার মেয়েটির বিয়ের জন্য চাপ দিচ্ছে। পাত্রের পরিবার আলহামদুলিল্লাহ দ্বীন পালনে সচেষ্ট।  এজন্য পরিবারের দিকে তাকিয়ে মেয়েটি রাজি হলেও তার আগের বিয়ের ব্যাপারে সব জানাবে কিনা পাত্রকে মেয়েটি বুঝতে পারছে না। আগের স্বামীর সাথে ঘনিষ্ঠ কোনো সম্পর্ক হয়নি। কিন্তু আগের স্বামীকে সে কোনোভাবেই মাথা থেকে সরিয়ে জীবনে আগাতে পারছেনা। এখন মেয়েটির করণীয় কী??
২.মেয়েটি কি তার আগের স্বামীর পরিবারের সাথে যোগাযোগ রাখতে পারবে বা আগের শ্বশুরের সামনে যেতে পারবে বিয়ের পর?

এ ব্যাপারে যেহেতু মেয়েটির দ্রুত সিদ্ধান্ত জানাতে হবে পাত্রপক্ষকে।তাই সময় খুবই কম। সেহেতু আন্তরিকভাবে আপনাদের দৃষ্টি আকর্ষণ করছি দ্রুত উত্তরের অপেক্ষায়।

1 Answer

0 votes
by (712,880 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
বিবাহ বহির্ভূত হারাম সম্পর্কে ইসলাম কখনো সমর্থন দেয় না।

বেগানা নারী-পুরুষ খালওয়াত তথা নির্জনে একাকী অবস্থান করতে পারবে না। হাদীসে একে নিষিদ্ধ ঘোষনা করা হয়েছে.......
ﻻَ ﻳَﺨْﻠﻮﻥَّ ﺭَﺟُﻞٌ ﺑِﺎﻣْﺮَﺃﺓٍ ﺇِﻻَّ ﻭَﻣَﻌَﻬﺎ ﺫُﻭ ﻣَﺤْﺮَﻡ ) 
কোনো পুরুষ কোনো মহিলার সাথে মহিলার মাহরাম না থাকা অবস্থায় নির্জনে একাকী বসবাস করতে পারবে না।(সহীহ বুখারী-৫২৩৩;সহীহ মুসলিম-১৩৪১)

ﻣﺎ ﺧﻼ ﺭﺟﻞ ﺑﺎﻣﺮﺃﺓ ﺇﻻ ﻛﺎﻥ ﺍﻟﺸﻴﻄﺎﻥ ﺛﺎﻟﺜﻬﻤﺎ " – ﺭﻭﺍﻩ ﺍﻟﺘﺮﻣﺬﻱ ( 2165 ) ﻭﺻﺤﺤﻪ ﺍﻷﻟﺒﺎﻧﻲ ( 1758)
তরজমাঃ-কোনো পুরুষ যদি কোনো মহিলার সাথে নির্জনে একাকী বসবাস করে,তাহলে তাদের সাথে তৃতীয়জন আরেকজন হল শয়তান।অর্থাৎ শয়তান সর্বদাই তাদেরকে খারাপ কাজের দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করতে থাকে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/7238

গোনাহ প্রকাশ করা যাবে না।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/906

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
অতীতের বিবাহ বহির্ভূত সম্পর্কের জন্য আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করবেন। বর্তমানে যেখানে বিয়ের আলোচনা চলছে, সেই পাত্রের নিকট অতীতের বিয়ের কথা এবং শারিরিক সম্পর্ক না হওয়ার কথা প্রকাশ করতে পারেন।কেননা বিয়ে করাতো গোনাহের কিছু নয়। তবে অতীতের প্রেম ভালবাসার কথা বলবেন না। যদি মনে করেন, দ্বিতীয় স্বামী অাপনার অতীতের গোনাহের কথা জেনে নিবে, তাহলে অতীতের বিয়ের কথা আর প্রকাশ করবেন না। প্রথম স্বামীর আত্মীয় স্বজনের সাথে এখন যোগাযোগ রাখার কোনো অর্থই হতে পারে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,880 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...