আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
121 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (2 points)
edited by
আসসালমুআলাইকুম হুজুর,
১। হুজুর আমি পানি খাচ্ছিলাম, তখন নানা কথা মনে পড়ে।  দিয়ে পানি খেতে খেতে তালাক কথা টা মনেপড়ে, দিয়ে আমি পানির ঢোক গিলছিলাম দিয়ে মনে হচ্ছে যেনো উচ্চরণ হয়ে যাচ্ছে, আসলে আমার মুখে পানি আছে ঠোঁট বদ্ধ আছে।
দিয়ে আমার সন্দেহ হয় , দিয়ে আবার মুখে পানি নিয়ে অন্য একটা শব্দ পানি খাবার সময় মনে করলাম, ও একবার সেই শব্দ টাও পানি খাবার সময় মনে মনে করলাম  হুজুর পানি খাবার শব্দ হলো, আসলে জিহ্ববা নড়িয়ে, ঠোঁট নাড়িয়ে তালাক শব্দ উচ্চরণ হয়নি, জিহ্ববা টা একটু তো নড়বে যেহেতু পানি খাচ্ছিলাম। যখন পানি খাচ্ছিলাম তখন তালাক কথা টা মনে হয়, দিয়ে পানির ঢোক গিলতে গিয়ে শব্দ হচ্ছে দিয়ে মনে হচ্ছে উচ্চরণ হচ্ছে। আসলে এইটা কি?  এই ভাবে কি উচ্চরণ ধরা হবে? বা এভাবে কি তালাক হবে?
২। পানি খেতে খেতে তালাক কথা টা মনে হলে ঢোক গিলতে গিয়ে পানি খাবার শব্দ হয়, দিয়ে মনে হচ্ছে উচ্চরণ হয়ে যাচ্ছে, হুজুর এইভাবে কি তালাক হবে?
৩। হুজুর ওয়াসওয়াসা ব্যাক্তির কি তালাক হয়?
৪।  হুজুর কিছু খাচ্ছি , দিয়ে কোনো খাবার চীবচ্ছি দিয়ে সেই সময় তালাক কথা টা মনে পড়ছে, দিয়ে খাবার কাচ্ছি দাতে দাঁত দিয়ে চিবোচ্ছি তাই  শব্দ হচ্ছে দিয়ে মনে হচ্ছে উচ্চরণ হয়ে যাচ্ছে । আসলে সেই শব্দ উচ্চরণ করছেন । মনে মনে এমন হয়ে যাচ্ছে, আর ভয় হচ্ছে উচ্চরণ হয়ে যাবে বলে? এর জন্য কি তালাক হবে?
৫। হুজুর  কোনো ছেলে যদি সর্ত তালাক দেয়। দিয়ে সেই কাজ স্ত্রী করলো, কিন্তু ছেলেটার আর সেই কথা মনে পড়ছেনা যে সে সর্ত তালাক দিয়েছে কি না, মনে করতে গেলে সন্দেহ চলে আসছে সে সম্পূর্ণ ভাবে নিশ্চিত হতে পড়ছে না, তার মনেই পড়ছে না , তাহলে কি এক্ষেত্রে তালাক হবে?
৬। হুজুর এই খানে ৫ নম্বর প্রশ্ন টা করতে গিয়ে মানে লিখতে  মনে মনে সর্ত তালাকের ভয় চলে আসছে , মনে হচ্ছে যেনো আমি বলছি। এই রকম মনে হওয়ার জন্য তালাক হবে না তো?
৭। হুজুর কেউ যদি বলে যে মেয়ে ফেসবুক করে  সেই মেয়েকে বিয়ে করবনা।  পছন্দ না যে মেয়ে ফেস বুক করে।কিন্তু পরে ফেসবুক করা মেয়েকে বিয় করে তাহলে কি কোনো সমস্যা হবে?  বা স্বামীর পারমিশন এ ফেসবুক খুলেছে তাহলে কি বৈবাহিক জীবনে কোনো সমস্যা হবে?
৮.।  বিয়ের আগে থেকেই প্রচন্ড ওয়াসওয়াসা রয়েছে এমন কোনো ব্যাক্তি তার, বিয়ের আগের কোনো শর্ত তালাক দিলে কি কার্যকর হবে? বিয়ের পর তো আরো ওয়াসওয়াসা  ।এমন কোনো ব্যাক্তির কি শর্ত তালাক হবে? সে খুবই ওয়াসওয়াসা বিয়ের আগে থেকেই।
৯.। হুজুর  সর্ত তালাক দেয়ার পর যদি সেই সর্ত পাওয়া যায় তাহলে কটা  তালাক হবে এক্ষেত্রে???
১০। হুজুর মনে মনে শর্ত তালাক এর কথা হয়ে যাচ্ছে, কিছু কাউকে বললে বা এটা করলে তালাক এই রকম মনে হচ্ছে , আর সেই সময় থুথু ফেলছি দিয়ে হালকা জিহ্ববা নড়ছে বা এমনি জিহ্ববা টা নড়ছে , কিন্তু জিহ্ববা নাড়িয়ে স্পষ্ট বাক্যে কিছুই উচ্চরণ করিনি। এইরকম অবস্থায় কি শর্ত তালাক হবে কাও কে কিছু বললে বা কিছু করলে কি তালাক হবে?
১১। হুজুর আমার স্ত্রী কে একটা কথা জিজ্ঞাসা করবো তাই ভাবছি। দিয়ে হটাৎ মনে মনে এমন হলো স্ত্রী কে যদি ওই কথা জিজ্ঞাসা করি তাহলে তালাক এই রকম মনে মনে হলো, আর যখন এই রকম মনে হচ্ছিল, তখন আমার মুখ  বন্ধ অবস্থায় ছিল, এমনি মুখের ভিতর জিহ্ববা টা একটু নাড়ছিলাম। জিহ্ববা নেড়ে উচ্চরণ করিনি, এমনি জিহ্ববা নেড়েছি আর ঢোক গিলেছি ।  বিষয় টা বোঝার জন্য আমি একবার মনে মনে ওই কথাটা বললাম আর মুখের মধ্যে জিহ্ববা টা একটু নাড়লাম। মনে মনেই বলেছি জিহ্ববা নড়িয়ে উচ্চরণ করিনি। হুজুর এখন যদি আমি স্ত্রী কে সেই কথা জিজ্ঞাসা করি তাহলে কি তালাক হবে?

১২। হুজুর ভাত খাচ্ছি, ভাত খেতে খেতে শর্ত তালাক এর কথা মনে হচ্ছে, হুজুর ভাত খাচ্ছি যেহেতু জিহ্ববা তো নড়বেই, কিন্তু মনে মনেহচ্ছে  মুখে উচ্চরণ করছিনা। এমনি ভাত খাচ্ছি সেই সময় শর্ত তালাক এর কথা মনে হচ্ছে । এই রকম হলে কি শর্ত তালাক হবে? ভাত খেতে গিয়ে শব্দ হচ্ছে , মুখে এমনি উচ্চরণ করিনি। এক্ষেত্রে কি সর্ত তালাক হবে?

১৩। হুজুর ভাত খাচ্ছি দিয়ে islamic fatwa তে প্রশ্ন করেছি, যে সব সর্ত তালাক নিয়ে , শুধু সেই গুলো মনে পড়ছে, আর যেহেতু খাচ্ছিলাম দাতে দাঁত লেগে বা জিহ্ববা নড়ছে দিয়ে শব্দ হচ্ছে। আর সেই সময় ওইসব সর্ত তালাকের কথা মনে পড়ছে, বা শুধু তালাক কথা টা মনে পড়ছে দিয়ে মনে হচ্ছে উচ্চরণ হয়ে যাচ্ছে নাকি, হুজুর এই রকম হলে কি সর্ত তালাক হবে? বা এমনি তালাক হবে?

1 Answer

0 votes
by (678,880 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


শরীয়তের বিধান হলো, মুখে উচ্চারণ না করে শুধু মনে মনে তালাক দিলে বা মনে মনে শর্ত যুক্ত তালাক দিলে তাহা পতিত হবেনা।
,
হাদীস শরীফে এসেছেঃ 

مُسْلِمُ بْنُ إِبْرَاهِيمَ حَدَّثَنَا هِشَامٌ حَدَّثَنَا قَتَادَةُ عَنْ زُرَارَةَ بْنِ أَوْفٰى عَنْ أَبِي هُرَيْرَةَ عَنْ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ إِنَّ اللهَ تَجَاوَزَ عَنْ أُمَّتِي مَا حَدَّثَتْ بِه„ أَنْفُسَهَا مَا لَمْ تَعْمَلْ أَوْ تَتَكَلَّمْ
قَالَ قَتَادَةُ إِذَا طَلَّقَ فِي نَفْسِه„ فَلَيْسَ بِشَيْءٍ.

আবূ হুরাইরাহ (রাঃ) সূত্রে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে বর্ণিত। তিনি বলেছেনঃ আল্লাহ আমার উম্মতের হৃদয়ে যে খেয়াল জাগ্রত হয় তা ক্ষমা করে দিয়েছেন, যতক্ষণ না সে তা কার্যে পরিণত করে বা মুখে উচ্চারণ করে।

ক্বাতাদাহ (রহ.) বলেনঃ মনে মনে তালাক দিলে তাতে কিছুইতালাক হবে না। [বুখারী শরীফ ৫২৬৯.২৫২৮] আধুনিক প্রকাশনী- ৪৮৮৩, ইসলামিক ফাউন্ডেশন- ৪৭৭৮)

অন্য এক হাদীস শরীফে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ ـ رضى الله عنه ـ قَالَ قَالَ النَّبِيُّ صلى الله عليه وسلم " إِنَّ اللَّهَ تَجَاوَزَ لِي عَنْ أُمَّتِي مَا وَسْوَسَتْ بِهِ صُدُورُهَا، مَا لَمْ تَعْمَلْ أَوْ تَكَلَّمْ ".

আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, (আমার বরকতে) আল্লাহ আমার উম্মতের অন্তরে উদিত ওয়াসওয়াসা (পাপের ভাব ও চেতনা) মাফ করে দিয়েছেন। যতক্ষণ পর্যন্ত না সে তা কাজে পরিণত করে অথবা মুখে বলে। (সহীহ বুখারী ২৫২৮)

আরো জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
(১-১৩)
প্রশ্নে উল্লেখিত কোনো ছুরতেই তালাক হবেনা।

ওয়াসওয়াসা গ্রস্থ রুগীর তালাক হয়না,এ সংক্রান্ত বিস্তারিত জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...