আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
46 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (23 points)
আসসালামু আলাইকুম
কোনো ব্যক্তি যদি ঋণগ্রস্ত থাকে, সেই অবস্থায় কি সে কুরবানি দিতে পারবে? অর্থ্যাৎ কুরবানির ভাগ নিতে পারবে কি? এটা কি জায়েজ?
বিয়ের সময় পাত্রের ভাবীরা অথবা অন্য কেও কি বাসর ঘর সাজাতে পারবে? অথবা ফুলের দোকানের লোকজন অনেক সময় কন্ট্র্যাক্টে ঘর সাজিয়ে দিয়ে যায়, এগুলো কি জায়েজ?

1 Answer

0 votes
by (682,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
হাদীস শরীফে এসেছেঃ- 

عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ، قَالَ: شَهِدْتُ مَعَ رَسُولِ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ الْأَضْحَى بِالْمُصَلَّى، فَلَمَّا قَضَى خُطْبَتَهُ نَزَلَ مِنْ مِنْبَرِهِ وأُتِيَ بِكَبْشٍ فَذَبَحَهُ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ بِيَدِهِ، وَقَالَ: «بِسْمِ اللَّهِ، وَاللَّهُ أَكْبَرُ، هَذَا عَنِّي، وَعَمَّنْ لَمْ يُضَحِّ مِنْ أُمَّتِي

হযরত জাবের বিন আব্দুল্লাহ রাঃ থেকে বর্ণিত। তিনি বলেন, আমি রাসূল সাঃ এর সাথে ঈদুল আযহায় নামাযে শরীক ছিলাম। যখন খুতবা শেষ হল। তখন তিনি মিম্বর থেকে নামলেন। তারপর তার কাছে একটি ভেড়া আনা হল। তারপর তিনি তা জবাই করলে নিজ হাতে। জবাইকালে বললেন, বিসমিল্লাহি আল্লাহু আকবার, এটি আমার এবং আমার ঐ উম্মতীর পক্ষ থেকে যারা কুরবানী করতে পারেনি। [আবু দাউদ, হাদীস নং-২৮১০] 

কোন ব্যাক্তির উপর কুরবানি ফরজ না হলেও সে যদি কুরবানি দিতে চায়, তাহলে এটি জায়েজ হবে।
কোনো সমস্যা নেই,এতে সে কুরবানী দেয়ার ছওয়াব পাবে।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
ঋণগ্রস্ত ব্যাক্তি কুরবানী দিতে চাইলে সে কুরবানি দিতে পারবে। অর্থ্যাৎ কুরবানির ভাগ নিতে পারবে। এটা জায়েজ আছে।

প্রশ্নে উল্লেখিত ঋণগ্রস্ত ব্যাক্তি যদি ব্যবসার জন্য লোন নিয়ে থাকে,সেক্ষেত্রে উক্ত লোন তার উপর কুরবানী আবশ্যক হওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধক হবেনা।

তার কাছে যদি নেসাব পরিমান সম্পদ থাকে,তাহলে তার উপর কুরবানী ওয়াজিব। 

আর যদি ঋণগ্রস্ত ব্যাক্তি ব্যবসার জন্য নয়,বরং নিজের আবশ্যকীয় প্রয়োজন পূরনের জন্য লোন নিয়ে থাকে, সেক্ষেত্রে তার লোনের টাকা ব্যাতিত নেসাব পরিমান সম্পদ থাকলে তার উপর কুরবানী ওয়াজিব হবে। 

আত যদি তার লোনের টাকা ব্যাতিত নেসাব পরিমান সম্পদ না থাকে, তাহলে তার উপর কুরবানী ওয়াজিব হবেনা। 

তারপরেও সে নফল কুরবানী আদায় করতে চাইলে করতে পারবে,সমস্যা নেই।
তবে ঋন পরিশোধ করাই তার উপর অতিব জরুরী। 

(০২)
বিয়ের সময় পাত্রের ভাবীরা অথবা অন্য কেউ  বাসর ঘর সাজাতে পারবে।

তবে পর্দাহীনতার যেনো কিছু না ঘটে,শরীয়াহ খেলাফ যেনো কিছু না ঘটে,অতিরিক্ত ও অতিরঞ্জন যেনো না করা হয়।

অথবা ফুলের দোকানের লোকজন অনেক সময় কন্ট্র্যাক্টে ঘর সাজিয়ে দিয়ে যায়, এগুলো  জায়েজ।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...