আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
165 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
closed by
ছেলে মেয়ে উভয়কে উভয় বিয়ে করার জন্য পছন্দ করেছে। বাবা মাও রাজি। তবে পড়া লেখা শেষ করার পর। তারা একই ক্লাসে পড়ে। একই ভার্সিটিতে। তবে হারাম সম্পর্কে লিপ্ত নয়। তবে লিপ্ত হওয়ার সম্ভাবনাও কম নয়। এখনো অব্ধি তারা নিজেদের কন্ট্রোল করে রাখছে হারাম থেকে। কিন্তু বাবা মায়ের একটাই কথা, পড়া শেষ হোক, এরপর বিয়ে। এই ক্ষেত্রে কি তারা নিজেরা বিয়ে করে রাখতে পারবে? একসাথে থাকার জন্য নয়। শুধু মাত্র বাইরে একসাথে চলা ফেরা করার জন্য। যাতে তারা নিজেরা নিজেদের কন্ট্রোল করতে যেই কষ্ট সহ্য করতে হচ্ছে, তা হতে পরিত্রাণ পেতে পারে। তবে সেটা কোন ভাবেই তাদের পরিবার জানবে না। পরবর্তিতে তাদের আবার বিয়ে হবে পারিবারিক ভাবে। কিন্তু তারা যে আগে থেকেই বিবাহিত, সেটা কেবল তারাই জানবে। এটা কি উত্তম হবে? নাকি শত কষ্ট হলেও অপেক্ষা করে থাকবে পরিবারের জন্য, সেটা উত্তম হবে?
edited: লুকিয়ে বিয়ে করলেও ছেলের বড় বোন জানবে এবং মেয়ের মায়ের অনুমতি থাকবে।
closed

1 Answer

+1 vote
by (712,400 points)
selected by
 
Best answer
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
পূর্বে অনেক ফাতাওয়াতে আমরা উল্লেখ করেছি যে,মাতাপিতার সম্মতি ব্যতীত কখনো কোনো মুসলমান যুবক যুবতীর জন্য কোর্ট মেরেজ করা সমীচীন হবে না,মঙ্গলজনক হবে না।মাতাপিতাকে না জানিয়ে বালিগ ছেলে মেয়ের বিবাহ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।উনেক উলামায়ে কেরাম অভিভাবকহীন বিয়েকে বাতিল বলে মনে করেন।হানাফি মাযহাব মতে কু'ফু হিসেবে ছেলেটি মেয়ের সমকক্ষ বা বেশী মর্যাদার অধীকারী হলেই কেবল বিয়ে শুদ্ধ হয়ে যাবে।নতুবা মেয়ের অভিভাবকের অনুমতির উপর বিয়ে মওকুফ থাকবে।জানুন- https://www.ifatwa.info/994, কুফু সম্পর্কে জানতে https://www.ifatwa.info/780
চার মাযহাবের অবস্থান দলীল সহ বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1525

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
লুকিয়ে বিয়ে করার কোনো নিয়ম শরীয়তে নাই। বরং হয়তো প্রকাশ্যে বিয়ে করে নিবেন অথবা সকল প্রকার যোগাযোগ ও সম্পর্ককে এখনই পরিত্যাগ করে নিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
 সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...