আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
318 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (22 points)
closed by
ক)
উস্তাদ আমি আগের বছরের যাকাত না দিলে এইবার যদি দিতে চাই, তখন নেসাব এর সমান টাকা হিসাবের ক্ষেত্রে আগের বছরের স্বর্ণ ও রৌপ্য এর দাম ধরবো নাকি এই বছরের?

খ)আগের বছরের স্বর্ণ ও রৌপ্য এর দাম না জানতে পারলে কোথা থেকে জানা যেতে পারে?

গ)আর আগের বছরের স্বর্ণ ও রৌপ্য এর দাম না জানতে পারলে কি গত বছরের যাকাত(বা তারও আগের যাকাত) এই বছরের স্বর্ণ ও রৌপ্য এর দাম হিসাব করে দিয়ে দিবো?

ঘ)
বিয়ে কখন লুকিয়ে করা(ছেলের পরিবারে না জানানো)   জায়েয, আর কখন অপছন্দনীয় আর কখন নাজায়েজ?

ঙ)
বিয়ে কখন লুকিয়ে করা(মেয়ের পরিবারে না জানানো )   জায়েয, আর কখন অপছন্দনীয় আর কখন নাজায়েজ?

চ) cracked (বা পাইরেটেড) ভার্সন এর উইন্ডোজ ব্যবহার করা কি হারাম?
closed

1 Answer

+1 vote
by (712,760 points)
selected by
 
Best answer

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
এখনকার বাজার মূল্য ধর্তব্য হবে। কেননা যখন আদায় করা হবে, তখনকার বাজার মূল্য ধর্তব্য হবে। 


আল্লাহ তা'আলা বলেন,
وَمَن لَّمْ يَسْتَطِعْ مِنكُمْ طَوْلاً أَن يَنكِحَ الْمُحْصَنَاتِ الْمُؤْمِنَاتِ فَمِن مِّا مَلَكَتْ أَيْمَانُكُم مِّن فَتَيَاتِكُمُ الْمُؤْمِنَاتِ وَاللّهُ أَعْلَمُ بِإِيمَانِكُمْ بَعْضُكُم مِّن بَعْضٍ فَانكِحُوهُنَّ بِإِذْنِ أَهْلِهِنَّ وَآتُوهُنَّ أُجُورَهُنَّ بِالْمَعْرُوفِ مُحْصَنَاتٍ غَيْرَ مُسَافِحَاتٍ وَلاَ مُتَّخِذَاتِ أَخْدَانٍ فَإِذَا أُحْصِنَّ فَإِنْ أَتَيْنَ بِفَاحِشَةٍ فَعَلَيْهِنَّ نِصْفُ مَا عَلَى الْمُحْصَنَاتِ مِنَ الْعَذَابِ ذَلِكَ لِمَنْ خَشِيَ الْعَنَتَ مِنْكُمْ وَأَن تَصْبِرُواْ خَيْرٌ لَّكُمْ وَاللّهُ غَفُورٌ رَّحِيمٌ
আর তোমাদের মধ্যে যে ব্যক্তি স্বাধীন মুসলমান নারীকে বিয়ে করার সামর্থ্য রাখে না, সে তোমাদের অধিকারভুক্ত মুসলিম ক্রীতদাসীদেরকে বিয়ে করবে। আল্লাহ তোমাদের ঈমান সম্পর্কে ভালোভাবে জ্ঞাত রয়েছেন। তোমরা পরস্পর এক, অতএব, তাদেরকে তাদের মালিকের অনুমতিক্রমে বিয়ে কর এবং নিয়ম অনুযায়ী তাদেরকে মোহরানা প্রদান কর এমতাবস্থায় যে, তারা বিবাহ বন্ধনে আবদ্ধ হবে-ব্যভিচারিণী কিংবা উপ-পতি গ্রহণকারিণী হবে না। অতঃপর যখন তারা বিবাহ বন্ধনে এসে যায়, তখন যদি কোন অশ্লীল কাজ করে, তবে তাদেরকে স্বাধীন নারীদের অর্ধেক শাস্তি ভোগ করতে হবে। এ ব্যবস্থা তাদের জন্যে, তোমাদের মধ্যে যারা ব্যভিচারে লিপ্ত হওয়ার ব্যাপারে ভয় করে। আর যদি সবর কর, তবে তা তোমাদের জন্যে উত্তম। আল্লাহ ক্ষমাশীল, করুণাময়।(সূরা নিসা-২৫)

حَقِيقَةُ نِكَاحِ السِّرِّ:
গোপন বিয়ের বিধান।
 اخْتَلَفَ الْفُقَهَاءُ فِي حَقِيقَةِ نِكَاحِ السِّرِّ:
فَذَهَبَ جُمْهُورُ الْفُقَهَاءِ: الْحَنَفِيَّةُ وَالشَّافِعِيَّةُ وَالْحَنَابِلَةُ إِلَى أَنَّ نِكَاحَ السِّرِّ هُوَ مَا لَمْ يَحْضُرْهُ الشُّهُودُ، أَمَّا مَا حَضَرَهُ شَاهِدَانِ فَهُوَ نِكَاحُ عَلاَنِيَةٍ لاَ نِكَاحَ السِّرِّ، إِذِ السِّرُّ إِذَا جَاوَزَ اثْنَيْنِ خَرَجَ مِنْ أَنْ يَكُونَ سِرًّا، وَاسْتَدَلُّوا عَلَى صِحَّتِهِ بِقَوْل النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: لاَ نِكَاحَ إِلاَّ بَوْلِيٍّ وَشَاهِدَيْ عَدْلٍ ، مَفْهُومُهُ انْعِقَادُ النِّكَاحِ بِذَلِكَ وَإِنْ لَمْ يُوجَدِ الإِْظْهَارُ، وَلأِنَّهُ عَقْدُ مُعَاوَضَةٍ فَلَمْ يُشْتَرَطْ إِظْهَارُهُ كَالْبَيْعِ
وَأَخْبَارُ الإِْعْلاَنِ عَنْهُ فِي أَحَادِيثَ مِثْل: أَعْلِنُوا هَذَا النِّكَاحَ وَاضْرِبُوا عَلَيْهِ بِالدُّفِّ  ، يُرَادُ بِهَا الاِسْتِحْبَابُ،
…………………
وَأَمَّا نَهْيُ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ عَنْ نِكَاحِ السِّرِّ فَالْمُرَادُ بِهِ النِّكَاحُ الَّذِي لَمْ يَشْهَدْهُ الشُّهُودُ بِدَلِيل " أَنَّ سَيِّدَنَا عُمَرَ رَضِيَ اللَّهُ عَنْهُ أُتِيَ بِنِكَاحٍ لَمْ يَشْهَدْ عَلَيْهِ إِلاَّ رَجُلٌ وَامْرَأَةٌ وَقَال: هَذَا نِكَاحُ السِّرِّ، وَلاَ أُجِيزُهُ، وَلَوْ كُنْتُ تَقَدَّمْتُ فِيهِ لَرَجَمْتُ " (١) 

নিকাহে সির তথা গোপন বিয়ে সম্পর্কে ফুকাহায়ে কেরাম বলেন, হানাফি,শা'ফেয়ী, হাম্বলী মাযহাবের হুমহুর ফুক্হাদের মাযহাব হল, নিকাহে সিরর, যাতে কোনো সাক্ষী থাকবে না,যদি সাক্ষী থাকে,তাহলে তা নিকাহে সিরর হবে না।তখন সেটা প্রকাশ্য নিকাহ হবে।যখন বিয়ের সংবাদ দুইজন  লোককে অতিক্রম করবে, তখন সেটা প্রকাশ্য বিয়ে হয়ে যাবে। এবং সেটা তখন নিকাহে সির থাকবে না। কেননা রাসূলুল্লাহ সাঃ বলেন, ওলী এবং সাক্ষী ব্যতিত কোনো বিয়ে হতে পারে না। মর্মকথা হল, তখন বিয়ে হয়ে যাবে। যদিও তাতে বিয়ের প্রচার প্রসারকে পাওয়া যায়নি। কেননা এটা হল,বিনিময়যোগ্য আকদ। সুতরাং তাতে প্রচার প্রসার থাকা শর্ত নয়। বিয়ের এ’লান যা হাদীসে এসেছে, দফ বাজিয়ে বিয়ের এ’লান করো, এই এ’লান দ্বারা মুস্তাহাব উদ্দেশ্য। 
রাসূলুল্লাহ সাঃ গোপন ঐ বিয়েকে নিষেধ করেছেন, যাতে শরয়ী সাক্ষী থাকবে না। যেমন হযরত উমর রাযি এর নিকট এমন একটি বিয়ে আসলে যে বিয়েতে সাক্ষী হিসেবে একজন পুরুষ এবং একজন নারী ছিল, অথচ দুই জন পুরুষ বা একজন পুরুষ ও দুইজন মহিলা থাকার কথা ছিলো। হযরত উমর রাযি সেই বিবাহ কে গ্রহণ না করে বলেন, এটা গোপন বিয়ে । এ বিয়ের কোনো অনুমোদন আমি দিব না। মালিকি মাযহাব মতে গোপন বিয়ের কিছুটা ব্যাখ্যা সাপেক্ষ্য বিষয়। (আল মাওসুআতুল ফেকহিয়্যাহ-৪১/৩৫২)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
দুইজন পুরুষ সাক্ষী অথবা একজন পুরুষ সাক্ষী ও দুইজন মহিলা সাক্ষীর উপস্থিতিতে বিয়ে হয়ে গেলেই সেই বিয়ে আর গোপন বিয়ে থাকবে না। বরং এতে প্রচার প্রসার সম্ভলিত বিয়ের সিফাত চলে আসবে। হ্যা ব্যাপক প্রচার প্রসার এমনকি প্রয়োজনে এক মুখা দফ বাজিয়ে বিয়ে করা মুস্তাহাব। হযরত উমর রাযি সেই বিয়েকে এজন্য গ্রহণ করেননি, কেননা সেই বিয়েতে সাক্ষীর পূর্ণ সংখ্যা ছিলনা। 

বিয়ে সর্বদা জানিয়ে করাই উত্তম। তবে মা বা দ্বীনদ্বার না হলে তারা বেদ্বীন পাত্র পাত্রীর সাথে বিয়ে দিতে চাইলে তখন মাবাবার অগোচরে বিয়ের রুখসত থাকবে। 

ব্যক্তিগত উদ্দেশ্যে পাইরেসি তথা সফটওয়্যারটি নিজে ব্যবহার করা কিংবা বিক্রয় বা পরিবেশন না করে নিজেদের ব্যবস্যায়িক বা আর্থিক কাজে লাগানো। এ প্রকারের সফটওয়ারের ক্ষেত্রে যদি কপিরাইট অধিকারীর মৌন সম্মতি থাকে, তাহলে তা ব্যবহারের সুযোগ রয়েছে। বিশেষ করে মৌন সম্মতির পাশাপাশি যদি জেনুইনটি কেনার মোটেও সামর্থ্য না থাকে তাহলে মুফতিগণ এর ব্যবহার জায়েয বলে থাকেন।
(ফাতওয়া দারুল উলুম দেওবন্দ fatwa ID : 903-917/N=8/1435-U)

নকল সফটওয়্যার তৈরীর প্রতি তাদের মৌন সম্মতি রয়েছে।
সুতরাং এগুলোর ব্যবহার -বিশেষ করে জেনুইনটি কেনার মোটেও সামর্থ্য না থাকলে- নাজায়েয হবে না। 
(দরসুল ফিকহ, দারুল উলুম হাটহাজারী ২/৩৮৪, ৩৮৫)
(সংগৃহীত)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...