বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
কুরবানি দুই প্রকারের হয়ে থাকে।
(১) ঐ কুরবানি যা একজন নেসাব পরিমাণ মালের মুকিম মালিকের উপর ফরয হয়। চায় তিনি বাড়িতে থাকুন বা হজ্বে গিয়ে ১৫ দিন অবস্থানের নিয়ত করুন। উনার উপর কুরবানি ওয়াজিব, চায় তিনি মক্কাতে করবানি দেন বা মদীনাতে কিংবা নিজ বাড়ীতে।
(২) দ্বিতীয় প্রকার কুরবানি দ্বারা 'দমে শোকর' উদ্দেশ্য। যা 'হজ্বে কেরান'(একই ইহরামে প্রথমে উমরা তারপর হজ্ব) বা 'হজ্বে তামাত্তু' (প্রথমে উমরা করার পর সেই ইহরামে হজ্বের নিয়ত করা) কারীর উপর ওয়াজিব হয়।
বদলী হজ্ব কারী যদি হজ্বে ইফরাদ বা শুধুমাত্র হজ্ব করেন, এবং তিনি মক্কায় মুসাফির থাকেন, তাহলে উনার উপর কুরবানি ওয়াজিব হবে না।তবে মক্কায় ১৫ দিনের অবসাথানের নিয়ত করলে এবং নেসাব পরিমাণ মালের মালিক হলে, তখন উনার উপর কুরবানি ওয়াজিব হবে। হজ্বে কেরান বা তামাত্তু কারীর উপর কুরবানি ওয়াজিব হবে।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি যদি আপনার মৃত নানার পক্ষ থেকে বদলী হজ্জ করতে চার। তাহলে কি রকম হজ্ব করবেন? হজ্ব তিন প্রকার।যদি শুধু হজ্ব করেন, উমরাহ না করেন, তাহলে দমে শোকর ওয়াজিব হবে না।
আমার নিজের ওপরও কুরবানী ওয়াজিব।
তাই আপনির নিজের পক্ষ থেকে দেশে কুরবানী দিবেন।
দারুল ইফতা বিন্নুরী টাউনে বর্ণিত রয়েছে,
قربانی دو طرح کی ہوتی ہے:
(1) ایک قربانی تو وہ ہے جو صاحبِ نصاب مقیم شخص پر واجب ہوتی ہے خواہ حج کرنے جائے یا نہ جائے، اگر حاجی صاحبِ نصاب ہے اور قربانی کے دنوں میں مکہ مکرمہ میں مقیم ہے یعنی منیٰ جانے سے پہلے مکہ مکرمہ میں پندرہ دن اس کا قیام ہو یا مستقل وہیں رہتا ہے، تو اس پر یہ قربانی واجب ہے، اور اسے اختیار ہے کہ چاہے تو مکہ مکرمہ یا مدینہ مٰیں قربانی کا انتظام کرے یا اپنے وطن میں قربانی کی رقم بھیج دے یا وطن میں کسی کو قربانی کرنے کا کہہ دے، البتہ منیٰ میں قربانی کرنے کا ثواب پوری دنیا کی تمام جگہوں سے زیادہ ہے۔
(2) دوسری قربانی سے مراد "دمِ شکر" ہے، یہ حجِ قِران (حج اور عمرہ دونوں کی اکٹھے نیت کرکے اداکرنا)اور تمتع(عمرہ مکمل کرکے احرام کھول کر ایامِ حج میں حج کی نیت کرنا) کرنے والوں پر ایامِ نحر (10،11،12 ذوالحجہ) میں حلق (سرمنڈوانے) یا بال کٹوانے سے پہلے منیٰ یا حدود حرم میں واجب ہے۔حجِ افراد (صرف حج) کرنے والوں پر یہ قربانی واجب نہیں ہے۔
حاصل یہ ہوا کہ حجِ افراد کی صورت میں مقیم اور صاحبِ نصاب ہونے کی صورت میں صرف پہلی قسم کی قربانی واجب ہوگی، اور اگر مقیم نہ ہو یا استطاعت نہ ہوتو کچھ بھی واجب نہیں ہوگا ، اور قارن (حج قران کرنے والے) اور متمتع (حجِ تمتع کرنے والے) پر مقیم اور صاحبِ نصاب ہونے کی صورت میں دو نوں قسم کی قربانیاں لازم ہوں گی، ورنہ صرف دوسری قسم یعنی دمِ شکر لازم ہوگی۔فقط واللہ اعلم
فتوی نمبر : 144004201433