আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
79 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (1 point)
আমার বাবা মা উমরাহ করার নিয়ত করেন, তারা বয়স্ক হওয়ায় আমার বড় ভাইও তাদের সাথে উমরা করতেযাওয়ার নিয়ত করেছিলেন। কিন্তু যেদিন ফ্লাইট সেদিন এয়ারপোর্টে যাওয়ার পর করোনার জন্য উমরাহ স্থগিত হয়।এরপর আমার বাবা করোনা আক্রান্ত হয় এবং ফুসফুসের জটিলতায় দীর্ঘদিন অসুস্থ থেকে মারা যান। আমার ভাইএবং মা সামনে যাবেন উমরাহ করতে ইন শা আল্লাহ।

1 Answer

0 votes
by (676,640 points)
জবাবঃ- 
বিসমিল্লাহির রহমানির রহিম 


তিরমিযি শরীফের এক হাদিসে বর্ণিত আছে.......

ﻋﻦ ﻋﺒﺪ ﺍﻟﻠﻪ ﺑﻦ ﺑﺮﻳﺪﺓ ﻋﻦ ﺃﺑﻴﻪ ﻗﺎﻝ : ﺟﺎﺀﺕ ﺍﻣﺮﺃﺓ ﺇﻟﻰ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻓﻘﺎﻟﺖ : ﺇﻥ ﺃﻣﻲ ﻣﺎﺗﺖ ﻭﻟﻢ ﺗﺤﺞ ﺃﻓﺄﺣﺞ ﻋﻨﻬﺎ؟ ﻗﺎﻝ : ﻧﻌﻢ ﺣﺠﻲ ﻋﻨﻬﺎ

অর্থ- হযরত আব্দুল্লাহ ইবনে বুরাইদা রাঃ থেকে বর্ণিত,তিনি বলেনঃ একবার এক মহিলা নবী কারীম সাঃ এর কাছে এসে বলল,হে আল্লাহর রাসুল সাঃ আমার মা মারা গেছেন অথচ তিনি হজ্ব করেননি,আমি কি তার পক্ষ্য থেকে হজ্ব করতে পারব?নবী কারীম সাঃ উত্তরে বললেনঃহ্যা তুমি তার পক্ষ্য থেকে হজ্ব করতে পারবে।(খ৩:পৃ৩৫:হাদিস নং৯২৯)

অন্যত্র বর্ণিত আছে.....

ﻋﻦ ﺃﺑﻲ ﺭﺯﻳﻦ ﺍﻟﻌﻘﻴﻠﻲ : ﺃﻧﻪ ﺃﺗﻰ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻓﻘﺎﻝ : ﻳﺎ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺇﻥ ﺃﺑﻲ ﺷﻴﺦ ﻛﺒﻴﺮ ﻻ ﻳﺴﺘﻄﻴﻊ ﺍﻟﺤﺞ ﻭﻻ ﺍﻟﻌﻤﺮﺓ ﻭﻻ ﺍﻟﻈﻌﻦ، ﻗﺎﻝ : ﺣُﺞَّ ﻋﻦ ﺃﺑﻴﻚ ﻭﺍﻋﺘﻤﺮ. 

ভাবানুবাদঃআবু রাযিন আল-উক্বাইলী রাঃ থেকে বর্ণিত তিনি নবী কারীম সাঃ এর কাছে এসে  বলেলনঃহে আল্লাহর রাসুল সাঃ আমার পিতা অত্যান্ত বিদ্ধ লোক, তিনি হজ্ব,উমরা ও সফরের সামর্থ্য রাখেন না,নবী কারীম সাঃ বললেনঃ তুমি তোমার পিতার পক্ষ্য থেকে হজ্ব ও উমরা করতে পারো।(খ৩:পৃ২৭০:হাদিস নং৯৩০)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার ভাই আপনার পিতার পক্ষ থেকে বদলি উমরাহ আগে করতে পারবেন,এবং তার নিজের উমরাহ পরে করতে পারবেন।কোনো সমস্যা নেই। 

আরো জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...