আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
107 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
edited by
আসসালমুআলাইকুম হুজুর,
১ হুজুর রাত্রে শুয়ে ছিলাম, দিয়ে হালকা ঘুম ঘুম ভাব ছিল , আমি কিছু একটা কথা বললাম। দিয়ে মনে মনে তালাক কথা টা হয়েছে , মুখে উচ্চরণ করিনি। দিয়ে সঙ্গে সঙ্গে ভয় হয়ে জাই আমি কি বললাম বলে , দিয়ে আমি নিজে নিজে একবার চেক করলাম অন্যকথা বলে । আর তালাক কথা টা মনে মনে বলে চেক করলাম, উচ্চরণ করিনি। এখন আমার ওয়াসওয়াসা র জন্য ভয় হচ্ছে উচ্চরণ করলাম নাকি তাই বলে, আমি উচ্চরণ করিনি। আর যদি উচ্চরণ হয়ে থাকে আমার একটু ও মনে নেই আমার এখন মনেই পড়ছে না ঠিক ভাবে। আমি কি বলেছি না বলেছি সেই ভাবে কিছু মনে পড়ছে না। হুজুর এক্ষেত্রে কোনো তালাক হবে না তো?
২.. এই খানে প্রশ্ন করতে গিয়ে যখন তালাক কথা টা লিখছি তখন মনে হচ্ছে যেনো স্ত্রী কে বলছি, এই রকম মনে মনে ভাবনা হয়ে যাচ্ছিল।  মনে হচ্ছে যেনো সত্যি সত্যি লিখছি বা বলছি , হুজুর মনে মনে এমন ভাবনা হচ্ছে এর জন্য তালাক হবে না তো ?
৩. হুজুর মনে মনে এমন ভাবনা হচ্ছিলো ifatawa তে প্রশ্ন করলে তালাক মনে মনে এমন হলো, হুজুর আমি প্রশ্ন করলাম কোনো তালাক হবে না তো?

৪. হুজুর আমার ওয়াসওয়াসা আছে, হুজুর হিন্দু ধর্ম নিয়ে মনে মনে  খুব বাজে বাজে ভাবনা চলে আসছে , যা মুখে উচ্চরণ করলে ঈমান চলে যাবে। কিন্তু আমি মুখে একদমই উচ্চরণ করছিনা আর করতে ও পারিনা। হুজুর আমি ভাষা তে প্রকাশ করতে পারছিনা , খুব বাজে বাজে ভাবনা চলে আসছে। হুজুর যতই বাজে বাজে ভাবনা চলে আসুক না কেনো আমি তো মুখে উচ্চরণ করছিনা , হুজুর আমার ঈমান ঠিক আছে তো? যা হচ্ছে মনে মনে , মুখে উচ্চরণ করছিনা, হুজুর ঈমান ঠিক থাকবে তো?

৫. হুজুর এই খানে বিষয় টা বললাম তার জন্য ঈমান চলে যাবে না তো? ৪ নম্বর প্রশ্ন তে সমস্ত বিষয় টা বললাম  বা হিন্দু শব্দ টা লিখতে হয়েছে এর জন্য ঈমান চলে যাবে না তো? আমার খুবই ভয় হচ্ছে হুজুর আমার ঈমান ঠিক আছে তো?

৬. হুজুর কিছু দিন থেকে মনে মনে  এমন হচ্ছে যদি কোনো মেয়ের দিকে তাকাই তাহলে তালাক। এই রকম মনে মনে হচ্ছে মুখে উচ্চরণ করিনি যদি কোনো মেয়ের দিক এ তাকাই তাহলে কি তালাক হবে?

৬.১ এই খানে প্রশ্ন টা করতে গিয়ে মনে মনে এমন হচ্ছে যে আমি সত্যি বলছি , যদি প্রশ্ন করি তাহলে তালাক এই রকম মনে মনে হচ্ছে। হুজুর আমি তো প্রশ্ন করলাম এর জন্য তালাক হবে না তো?  , হুজুর এই রকম ভাবনার জন্য তালাক হবে না তো?

৬.২ হুজুর আপনাদের কে বললাম , এর পর যদি কোনো মেয়ের দিক এ তাকাই তাহলে তালাক হবে না তো?
এই সব আমার ওয়াসওয়াসা র জন্য হচ্ছে।

1 Answer

0 votes
by (677,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


শরীয়তের বিধান হলো, মুখে উচ্চারণ না করে শুধু মনে মনে তালাক দিলে বা মনে মনে শর্ত যুক্ত তালাক দিলে তাহা পতিত হবেনা।
,
হাদীস শরীফে এসেছেঃ 

مُسْلِمُ بْنُ إِبْرَاهِيمَ حَدَّثَنَا هِشَامٌ حَدَّثَنَا قَتَادَةُ عَنْ زُرَارَةَ بْنِ أَوْفٰى عَنْ أَبِي هُرَيْرَةَ عَنْ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ إِنَّ اللهَ تَجَاوَزَ عَنْ أُمَّتِي مَا حَدَّثَتْ بِه„ أَنْفُسَهَا مَا لَمْ تَعْمَلْ أَوْ تَتَكَلَّمْ
قَالَ قَتَادَةُ إِذَا طَلَّقَ فِي نَفْسِه„ فَلَيْسَ بِشَيْءٍ.

আবূ হুরাইরাহ (রাঃ) সূত্রে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে বর্ণিত। তিনি বলেছেনঃ আল্লাহ আমার উম্মতের হৃদয়ে যে খেয়াল জাগ্রত হয় তা ক্ষমা করে দিয়েছেন, যতক্ষণ না সে তা কার্যে পরিণত করে বা মুখে উচ্চারণ করে।

ক্বাতাদাহ (রহ.) বলেনঃ মনে মনে তালাক দিলে তাতে কিছুইতালাক হবে না। [বুখারী শরীফ ৫২৬৯.২৫২৮] আধুনিক প্রকাশনী- ৪৮৮৩, ইসলামিক ফাউন্ডেশন- ৪৭৭৮)

অন্য এক হাদীস শরীফে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ ـ رضى الله عنه ـ قَالَ قَالَ النَّبِيُّ صلى الله عليه وسلم " إِنَّ اللَّهَ تَجَاوَزَ لِي عَنْ أُمَّتِي مَا وَسْوَسَتْ بِهِ صُدُورُهَا، مَا لَمْ تَعْمَلْ أَوْ تَكَلَّمْ ".

আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, (আমার বরকতে) আল্লাহ আমার উম্মতের অন্তরে উদিত ওয়াসওয়াসা (পাপের ভাব ও চেতনা) মাফ করে দিয়েছেন। যতক্ষণ পর্যন্ত না সে তা কাজে পরিণত করে অথবা মুখে বলে। (সহীহ বুখারী ২৫২৮)

আরো জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে এর জন্য তালাক হবেনা।

(০২)
এর জন্য তালাক হবেনা।

(০৩)
এর জন্য তালাক হবেনা।

(৪.৫)
আপনার ঈমান ঠিক আছে।

এক্ষেত্রে করনীয় জানুনঃ- 

(০৬)
যদি কোনো মেয়ের দিকে দৃষ্টিপাত করেন, তাহলে তালাক হবেনা।

(৬.১)
আপনি যে প্রশ্ন করলেন, এর জন্য তালাক হবেনা। এই রকম ভাবনার জন্য তালাক হবে না।

(৬.২)
এর পর যদি কোনো মেয়ের দিকে দৃষ্টিপাত করেন, তাহলে তালাক হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...