আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
91 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (28 points)
আসসালামু আলাইকুম।
১.আমি আগে হিন্দি গান শুনতাম(আস্তাগফিরুল্লাহ)।  অনেক গান আছে যেগুলো শিরকি গান। আমি গানের কথাগুলো বুঝতাম। কিন্তু সবগুলো কথা হবুহ বুঝতাম। আমি বুঝতাম যে গানের কথাগুলো খারাপ। তবুও আমি গান গাইতাম। আমার এভাবে  গান(শিরকি গান বা গান)  গাওয়ার কারণে আমার ঈমানের কোন সমস্যা হবে?  আমার বিবাহের কোন সমস্যা হবে?  ঈমান ভংগের কারন জানার পর আমার এগুলো কথা মনে পরছে.।

২.আমার এক আত্মীয়ের বাড়িতে যখন যাই সেখানকার মসজিদে মুয়াজ্জিন যখন ইকামাত দেয়া শুরু করে  তখন ইমাম সাহেব  সামনে যায় না দেরিতে যায় এবং  মুসল্লিরাও দেরিতে দাড়ায়। মুয়াজ্জিন শুধু একা দাড়িয়ে ইকামাত দেয়। ইকামাত দেয়ার শেষের সময় ইমাম সামনে যায় এবং মুসল্লিরা দাড়ায়।  এগুলো দেখে আমি মনে মনে ইমামকে বা মুসল্লিদেরকে  খারাপ ভাবি  (আস্তাগফিরুল্লাহ)  যে এরকম  করে কেন। কিন্তু আমি হাদিস সম্নধে জানতাম না। পরবর্তীতে আমি এই ওয়েবসাইটে এক প্রশ্নের উত্তরে হাদিস সম্নধে জানি। আমার  এভাবে হাদিস না জানার কারনে     ঈমামকে খারাপ ভাবার কারনে আমার ঈমানের কোন সমস্যা হবে?  আমার বিবাহের কোন সমস্যা হবে?  এবং মুসল্লিদেরকে খারাপ ভাবার কারনে আমার ঈমানের কোন সমস্যা হবে?

৩.আমার দুই নাম্বার  প্রশ্নে লিখতে কোন ভূল হয়েছে কি এর কারনে কি কোন সমস্যা হবে?

৪.ঈমান ভংগের কারন জানার পর আমি ইসলামি আকিদা বই পরছিলাম। তখন শিরক কুফর সম্পর্কে পরছিলাম। তখন মুনাফিক সম্পর্কে বইয়ে  লেখা ছিল।   তখন আমি মনে মনে ভাবি যে মুনাফাকি অধ্যায়  পরবনা। তখন ও আমি জান্তাম না যে বড় মুনাফেকি করলে ঈমান ভংগ হয়। কিন্তু জান্তাম যে কেউ যদি  মুসলিমদের বিরুদ্ধে অমুসলিমদের সাথে ষড়যন্ত্র করে তাহলে ঈমান ভংগ হবে। কিন্তু  মুনাফেকি করলে ঈমান ভংগ হয় এটা জান্তাম না। আমার এভাবে মুনাফেকিকে গুরুত্ব না দেয়ার কারনে বা মনে মনে ওভাবে ভাবার কারনে কি আমার ঈমানের কোন সমস্যা হবে?  আমার বিবাহের কোন সমস্যা হবে?

৫.আমার ৪নাম্বার প্রশ্নে কি কোন ভুল হয়েছে এর কারনে কি কোন সমস্যা হবে?

৬.আমার স্ত্রী একদিন বলে যে আমার নাকের ফুল আজকে খুলে  পরে গেছিল। তখন আমি মনে মনে ভাবি যে এটা আবার অশুভ লখখন নাকি এর কারনে কোন খতি হবে নাকি (আস্তাগফিরুল্লাহ)। এভাবে ভাবার পর আমি মনে মনে ভাবি এগুলো ভাবা তো শিরক। এজন্য আমি আস্তাগফিরুল্লাহ পরেছিলাম বলে আমার মনে হছেছ। আবার মনে হচ্ছে যে আস্তাগফিরুল্লাহ পরিনি মনে হয়। আমার এভাবে মনে হওয়ার কারনে  মনে মনে ভাবার কারনে কি আমার ঈমানের কোন সমস্যা হবে? যদি তখন আস্তাগফিরুল্লাহ না পড়ি (যদিও আমার আবার মনে হচ্ছে যে আস্তাগফিরুল্লাহ পরছিলাম) তাহলে কি আমার ঈমানের কোন সমস্যা হবে?  আমার বিবাহের কোন সমস্যা হবে?

৭.যাকাত দেয় না এমন কোন আত্মীয় কোন হাদিয়া বা উপহার বা কোন টাকা দিলে তা কি নেয়া  জায়েজ হবে?

৮.ফসলের যাকাত দেয় না এমন কোন আত্মীয় যদি কিছু হাদিয়া বা উপহার বা কোন টাকা উপহার দেয় তাহলে কি তা নেয়া জায়েজ হবে?

৯.হারাম উপার্জনকারি কোন আত্মীয় যদি কিছু হাদিয়া বা কোন টাকা উপহার দেয় তাহলে তা কি নেয়া জায়েজ হবে?                                                                                                                       ১০.আমি কালকে ফজরের  নামাজ মসজিদে পড়ার সময় ফরজ নামাজ ইমামের পিছনে  পড়ার সময় আমার খারাপ লাগে এজন্য আমি নিয়ত ছেড়ে দিয়ে মসজিদ থেকে চলে আসি। এভাবে নিয়ত ছেড়ে দিয়ে মসজিদ থেকে চলে আসার কারনে আমার ঈমানের কোন সমস্যা হবে?  আমার বিবাহের কোন সমস্যা হবে?

1 Answer

0 votes
by (683,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


নিজ ঈমান আকীদা বিশুদ্ধ রেখে না জেনে না বুঝে কুফরি কথা বা কুফরি, শিরকি কোনো গান কেহ গান গাইলে তার ঈমান চলে যাবেনা। 
,
আল্লাহ তা'আলা বলেন,
 ( رَبَّنَا لَا تُؤَاخِذْنَا إِنْ نَسِينَا أَوْ أَخْطَأْنَا )

হে আমাদের রব,আমাদের কে পাকরাও করবেন না,যদি আমি ভূলে যাই কিংবা অজ্ঞতা বশত কিছু করে ফেলি।
সূরা বাকারা-২৮৬


وقوله تعالى : (وَلَيْسَ عَلَيْكُمْ جُنَاحٌ فِيمَا أَخْطَأْتُمْ بِهِ وَلَكِنْ مَا تَعَمَّدَتْ قُلُوبُكُمْ وَكَانَ اللَّهُ غَفُورًا رَحِيمًا) الأحزاب/ 5 .
। এ ব্যাপারে তোমাদের কোন বিচ্যুতি হলে তাতে তোমাদের কোন গোনাহ নেই, তবে ইচ্ছাকৃত হলে ভিন্ন কথা। আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু।

রাসূলুল্লাহ সাঃ বলেন,
وقوله صلى الله عليه وسلم : ( إِنَّ اللَّهَ قَدْ تَجَاوَزَ عَنْ أُمَّتِي الْخَطَأَ، وَالنِّسْيَانَ، وَمَا اسْتُكْرِهُوا عَلَيْهِ) رواه ابن ماجه (2043) 

নিশ্চয় আল্লাহ তা'আলা আমার উম্মতের অজ্ঞতা ও ভূলভাল কে ক্ষমা করে দিবেন।এবং অপারগতা বশত কৃত গোনাহকেও ক্ষমা করে দিবেন।(সুনানে ইবনে মা'জা,-২০৪৩)

(০১)
প্রশ্নের বিবরণ মতে আপনার ঈমানের সমস্যা হবেনা। আপনার বিবাহের কোন সমস্যা হবেনা।

তবে আপনাকে খালেস দিলে তওবা করতে হবে।
আর এহেন গান কোনোভাবেই গাওয়া যাবেনা।

(০২)
ঈমামকে খারাপ ভাবার কারনে আপনার ঈমানের কোন সমস্যা হবেনা।
আপনার বিবাহের কোন সমস্যা হবেনা।
মুসল্লিদেরকে খারাপ ভাবার কারনে আপনার ঈমানের কোন সমস্যা হবেনা।

(০৩)
ভূল হয়নি।

সেই ইমাম ও মুছল্লি গন যেই আমল করছেন,সে সংক্রান্ত ফতোয়া জানুনঃ- 

(০৪)
এভাবে মুনাফেকিকে গুরুত্ব না দেয়ার কারনে বা মনে মনে ওভাবে ভাবার কারনে আপনার ঈমানের সমস্যা হবেনা। আপনার বিবাহের কোন সমস্যা হবেনা।

(০৫)
মুনাফেকি করলে ঈমান ভেঙ্গে যায়,এ কথা পুরো সঠিক নয়।

★নেফাকে আকবারের ক্ষেত্রে শুধু ঈমান চলে যায়।
বড় নিফাক বা নিফাকে আকবর হল, মুখে
ঈমান ও ইসলামকে প্রকাশ করা আর অন্তরে
কুফরকে গোপন রাখা। রাসূল [সাল্লাল্লাহু
আলাইহি ওয়াসাল্লাম] এর যুগে এ
প্রকারের নিফাকই ছিল।

(০৬)
এতে আপনার ঈমানের সমস্যা হবেনা। আপনার বিবাহের কোন সমস্যা হবেনা।

(০৭)
নেয়া জায়েজ হবে।

(০৮)
হ্যাঁ, তাহা নেয়া যাবে।

(০৯)
তার পুরো উপার্জন বা অধিকাংশ উপার্জন হারামা হলে সেই হাদিয়া বা টাকা নেয়া যাবেনা।

আর যদি তার অধিকাংশ উপার্জন হালাল হয়,সেক্ষেত্রে তার হাদিয়া বা টাকা নেয়া যাবে।

(১০)
এভাবে নিয়ত ছেড়ে দিয়ে মসজিদ থেকে চলে আসার কারনে আপনার ঈমানের সমস্যা হবেনা। আপনার বিবাহের কোন সমস্যা হবেনা।

তবে কাজটি কোনোভাবেই ঠিক হয়নি।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 75 views
0 votes
1 answer 60 views
0 votes
1 answer 74 views
0 votes
1 answer 72 views
0 votes
1 answer 80 views
0 votes
1 answer 80 views
0 votes
1 answer 67 views
...