আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
102 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
আসসালামু আলাইকুম
১৬ বছর বয়সে বাবা মা কে না জানিয়ে হারাম সম্পর্ক থেকে বাঁচতে  বিয়ে করেছিলাম। ছেলে অনেক ভালো ছিল, তার কোনো দোষ ছিল না, তবে  সে ছোট ঘরের ছিল, আমাদের কুফু মিলে নাই। আমার পরিবার কে সে নিজেই জানিয়েছিল, কিন্তু আমাদের মধ্যে কথা ছিল পরিবারকে না জানানোর। আমার পরিবার কে জানালে আমার পরিবার তালাকের জন্য তাকে বলেন, তারপর অনেক ঝামেলার পর আমাদের তালাক হয়ে যায়, আমি মোহরানা নেই নাই তার কাছে।  আমি জানি না তালাক কার পক্ষ থেকে হয়েছে, আমি জাস্ট সিগনেচার করেছিলাম,  সে তালাক দিতে চায় নাই এই বিষয়ে একটু ঝামেলা হইছিলো৷, তবুও সিগনেচার করেছে, এখন জানতে চাচ্ছি আমাদের বিয়ে আর তালাক কি হয়েছে?  আমার বয়স এখন ২১ চলছে,  এখন  বাসা থেকে আমাকে বিয়ে দিলে কি  আমার বিয়ে সঠিক হবে৷?

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

وَالْمُطَلَّقَاتُ يَتَرَبَّصْنَ بِأَنفُسِهِنَّ ثَلَاثَةَ قُرُوءٍ ۚ وَلَا يَحِلُّ لَهُنَّ أَن يَكْتُمْنَ مَا خَلَقَ اللَّهُ فِي أَرْحَامِهِنَّ إِن كُنَّ يُؤْمِنَّ بِاللَّهِ وَالْيَوْمِ الْآخِرِ ۚ وَبُعُولَتُهُنَّ أَحَقُّ بِرَدِّهِنَّ فِي ذَٰلِكَ إِنْ أَرَادُوا إِصْلَاحًا ۚ وَلَهُنَّ مِثْلُ الَّذِي عَلَيْهِنَّ بِالْمَعْرُوفِ ۚ وَلِلرِّجَالِ عَلَيْهِنَّ دَرَجَةٌ ۗ وَاللَّهُ عَزِيزٌ حَكِيمٌ

আর তালাকপ্রাপ্তা নারী নিজেকে অপেক্ষায় রাখবে তিন হায়েয পর্যন্ত। আর যদি সে আল্লাহর প্রতি এবং আখেরাত দিবসের উপর ঈমানদার হয়ে থাকে, তাহলে আল্লাহ যা তার জরায়ুতে সৃষ্টি করেছেন তা লুকিয়ে রাখা জায়েজ নয়। আর যদি সদ্ভাব রেখে চলতে চায়, তাহলে তাদেরকে ফিরিয়ে নেবার অধিকার তাদের স্বামীরা সংরক্ষণ করে। আর পুরুষদের যেমন স্ত্রীদের উপর অধিকার রয়েছে, তেমনি ভাবে স্ত্রীদেরও অধিকার রয়েছে পুরুষদের উপর নিয়ম অনুযায়ী। আর নারীরদের ওপর পুরুষদের শ্রেষ্ঠত্ব রয়েছে। আর আল্লাহ হচ্ছে পরাক্রমশালী, বিজ্ঞ।( সূরা বাকারা-২২৮)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
আপনি যে ১৬ বছর বয়সে বাবা মা কে না জানিয়ে হারাম সম্পর্ক থেকে বাঁচতে  বিয়ে করেছিলেন,সেই সময় আপনি কি বালেগাহ ছিলেন?

যদি বালেগাহ হয়ে থাকেন,সেক্ষেত্রে ঐ বিবাহ এবং তালাক শুদ্ধ হয়েছে।
এখন তালাক হওয়ার পর থেকে তিন হায়েজ অতিবাহিত হওয়ার পর বাসা থেকে আপনাকে বিবাহ দিলে তাহা সঠিক হবে।

১৬ বছর বয়সে বিবাহের সময় আপনি যদি নাবালেগাহ হয়ে থাকেন,সেক্ষেত্রে ঐ বিবাহ,তালাক কোনোটিই শুদ্ধ হয়নি।

তাই কোনো ইদ্দতও নেই।
এখন বাসা থেকে আপনাকে বিবাহ দিলে তাহা সঠিক হবে।

ইদ্দতের মাসয়ালা সম্পর্কে জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...