আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
225 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (115 points)
একজনের পক্ষ থেকে প্রশ্ন


১৩এপ্রিল,২০১৯ আমার বয়স তখন ১৭ ও ১৮ র মাঝামাঝি।হুট করে বিয়ে করার সিদ্ধান্ত টা সেদিন বাস্তবায়ন করলাম।যার সাথে বিয়ে টা করি সে বয়সে আমার থেকে ২/৩ বছরের বড়। দুইজন ই শিক্ষার্থী যেহেতু তাই বিয়ের কথা টা কারও ফ্যামিলি জানতোনা,তবে রিলেশন আছে এই সম্পর্কে আমার ফ্যামিলি জানতো।যাইহোক, বিয়ে করার জন্য আমরা একটা নরম্যাল প্লেইসে যায় আগ্রাবাদে,যে জায়গা টা গানের আড্ডা নামে পরিচিত।রুম টা ১ঘন্টার জন্য উনি বুক করে,আমার দিক থেকে কেউ ছিলো না,এবং উনি আর তার বন্ধুরা ছিলো বেশ কয়েকজন।আমরা নির্ধারিত সময় মতো সেই জায়গায় পৌঁছালাম।বিয়েটা পড়ালো উনার এক বন্ধু যে আগে তার দাদার এবং উনার ছাগলের জানাযা পড়িয়েছিলো। তিনি একটা সাদা কাগজে বিয়ের শর্তনামা যেভাবে লিখা হয় অর্থাৎ 'অমুক কে এত টাকা দেনমোহরে আপনি বিয়ে করতে রাজি আছেন? থাকলে কবুল বলুন....' এই টাইপ শর্ত গুলো লিখে সেইগুলা প্রথমে আমার কাছে এসে বলেন এবং আমি যথারীতি শর্তনামা পড়ে শোনানোর পর ৩বার কবুল বলি এবং পরে উনিও সেইম করে।এইভাবে তার বন্ধু আমাদের বিয়ে টা পড়ায়।উনার বন্ধুদের মধ্যে দুজন আমার সাক্ষী হয় আর দুজন উনার। এইভাবে বিয়ে টা হয়।

পরবর্তীতে আমাদের ফিজিক্যাল হয় বেশ কয়েকবার এবং এরপর বিভিন্ন কারণে ঝগড়া লাগার পর সে আমাকে মুখে রাগের মাথায় কয়েকবার তালাক দিয়েছিলো এইভাবে বলে 'যা তোরে তালাক দিলাম' এবং আমিও সেইম টা করি কয়েকবার।কতবার দুইজন ই এই কথা বলি আমরা এক্সেক্টলি মনে নেই।

•এখন আমার প্রশ্ন হলো আমাদের বিয়ে টা কি হয়েছে?

•হয়ে থাকলেও কার্যকর আছে কিনা?
•বর্তমানে আমার ব্যক্তিগত-পারিবারিক সার্বিক পরিস্থিতি মিলিয়ে বিয়ে হওয়াটা আমার জন্য জরুরি হয়ে দাঁড়িয়েছে। ২০১৯ সালের ঘটনা বন্ধু মহল ছাড়া বাকি সব জায়গায় গোপন থাকার কারণে ইদানিং কিছু বিয়ের প্রস্তাব আসছে। তাছাড়া আমি নিজেও এখন দ্বীনের বুঝ আসার কারণে বাকি জীবনটা আল্লাহর সন্তুষ্টির উপর কাটাতে চাইছি। কিন্তু যার সাথে বিয়ে হয়েছিলো সে তো বহুবার (৩/৪ বার) 'তালাক তালাক' বলেছে, উপরন্তু আমি চাচ্ছিলাম না তাকে কষ্ট দিতে, এজন্য আমার পরিবার আমাকে বিয়ে দিতে চাচ্ছে এ বিষয়ে তাকে বলার পরও সে বলে যাচ্ছে তার পক্ষে সেরকম কিছু করা সম্ভব না। এদিকে এক পাত্রের মা আমাকে আগামী সপ্তাহে কোনো একদিন দেখতে আসতে চাইছেন। এখন আমার করণীয় কী?

•আর ২০১৯ সালের ঘটনা পাত্রপক্ষ বা যার সাথে বিয়ে হবে তার কাছ থেকে লুকানো যাবে? আমি খুব অন্ধ ছিলাম তখন, বুঝতে শিখার আগেই কী যে হয়ে গিয়েছিলো। জীবনের কাছে বাজেভাবে আঁটকে আছি।
আমাকে সুপরামর্শ দিয়ে সাহায্য করলে বাধিত থাকব।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
পূর্বে অনেক ফাতাওয়াতে আমরা উল্লেখ করেছি যে,মাতাপিতার সম্মতি ব্যতীত কখনো কোনো মুসলমান যুবক যুবতীর জন্য কোর্ট মেরেজ করা সমীচীন হবে না,মঙ্গলজনক হবে না।মাতাপিতাকে না জানিয়ে বালিগ ছেলে মেয়ের বিবাহ নিয়ে উলামাদের মধ্যে মতবিরোধ রয়েছে।উনেক উলামায়ে কেরাম অভিভাবকহীন বিয়েকে বাতিল বলে মনে করেন।হানাফি মাযহাব মতে কু'ফু হিসেবে ছেলেটি মেয়ের সমকক্ষ বা বেশী মর্যাদার অধীকারী হলেই কেবল বিয়ে শুদ্ধ হয়ে যাবে।নতুবা মেয়ের অভিভাবকের অনুমতির উপর বিয়ে মওকুফ থাকবে।জানুন-https://www.ifatwa.info/994, কুফু সম্পর্কে জানতে https://www.ifatwa.info/780
চার মাযহাবের অবস্থান দলীল সহ বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/1525

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার বিবরণমতে আপনাদের বিয়েও হয়েছে এবং তালাকও হয়েছে।
সুতরাং তালাকের পর যদি তিন হায়েয অতিবাহিত হয়ে থাকে,তাহলে আপনি অন্যত্র বিয়ে বসতে পারবেন।

অতীতের রিলেশনকে লুকিয়ে রাখা ওয়াজিব।কোনোভাবেই প্রকাশ করা যাবে না।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/906

হ্যা, যদি বুঝা যায় যে, কোনো ভাবে হয়তো স্বামী জেনে যেতে পারে, তাহলে বরকে অবগত করে নেয়াটাই উচিৎ। আপনার বিষয়টা জেনে যেতে পারে, তাই আপনি তাকে অবগত করে নিবেন। জানার পর সে রাজী হলে ভালো নতুবা অন্যত্র আলোচনা চালাবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...