আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
75 views
in সালাত(Prayer) by (34 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ
১.আমি অবিবাহিত। শয়তান সবসময় আমার অন্তরে বাজে চিন্তা ঢুকায় দেয়। মাঝেমধ্যে সহবাস সহ পরপুরুষকে নিয়ে শয়তান নানা চিন্তা ঢুকিয়ে দেয়। যখনই আমার মনে এগুলো ওঠে আমি সাথে সাথে এগুলো থেকে দূরে থাকার চেষ্টা করি। কিন্তু আমি বুঝতে পারছি না এগুলো থেকে আমার মধ্যে কোন উত্তেজনা তৈরি হচ্ছে নাকি? আমার উপর গোসল ফরজ হবে নাকি?? মানে এই চিন্তাগুলো করার পরে আমি বুঝতে পারছি না আমার উত্তেজনা হচ্ছে নাকি??? মূলত আমার সব সময় সাদাস্রাব হয়। তাই চিন্তাগুলো করার পর আমি তখন লজ্জাস্থান দেখি তখন দেখি ভেজা ভেজা। কিন্তু আমার তো সবসময়ই সাদা স্রাব হয় তাহলে কি আমার উপরে গোসল ফরজ হবে?? আমি কি করবো??? গতকালের কথা বলছি জোহরের নামাজ  পড়ছি। এমন অবস্থায় শয়তান আমার অন্তরে একটা বাজে চিন্তা ঢুকিয়ে দিয়েছে। আমি মনে মনে দেখছি আমি একটা ছেলের সাথে সহবাস নিয়ে কথা বলছি। সাথে সাথে আমি আমার মনকে অন্যদিকে ঘুরিয়ে ফেলি। এরপর নামাজ শেষে দেখি  যে  আমার সাদা স্রাব আছে নাকি আমি দেখি হালকা ভেজা ভেজা। আমি বুঝতে পারছি না আমার কি গোসল ফরজ হয়েছে? আমার নামাজ কি হয়েছে? মূলত আর কিছুই হচ্ছে না শুধু মাঝেমধ্যে এরকম চিন্তা হয়। আর যখনই আমার মনে হয় তখন আমি সাথে সাথে মনকে অন্যদিকে নিয়ে যায়। এখন আমি বুঝতে পারছি না এগুলো কি উত্তেজনা?? কি করবো এগুলো থেকে বের হওয়ার জন্য??  যখন তখন আমার এরকম চিন্তা হয় তাহলে কি আমাকে বারবার ফরিদ গোসল করতে হবে? গতকালের নামাজটাকে আমি পুনরায় আদায় করব পুনায় আদায় করলে কি না মাফ হবে??
২.আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ
নামাজে আমার সাধারণত বুকু নিয়ে সন্দেহ হয় না।তবে গতকাল জোহরের নামাজ পড়ার সময় আমার একবার রুকুসংখ্যা নিয়ে সন্দেহ হয়। কিন্তু আমি সাহু সিজদা না দিয়ে  প্রবল ধরনের উপর আমল করি। আমার মনে হচ্ছিল  আমি রুকু করেছি। তাই আর সাহু সিজূা দিই নি। কি নামাজ হয়েছে?

৪.আমি নামাজে মনোযোগ দেওয়ার অনেক চেষ্টা করি। কিন্তু তারপরেও অন্যমনস্ক হয়ে যায়। আর অন্যমনস্ক হয়ে যাওয়ার জন্য আমি প্রায়ই রাকাত রুকু সেজদা ভুলে যাই। আমার একদিকে প্রবল ধারণা থাকে। কিন্তু অন্য মনস্ক থাকার কারণে এরকম ভুল হয়। এখন আমি যদি সাহু সিজদা না দিয়ে প্রবল ধারণের উপরে এমন করি তাহলে কি হবে??
৫.আমি নামাজে মনোযোগ দেওয়ার অনেক চেষ্টা করি। কিন্তু তারপরেও অন্যমনস্ক হয়ে যায়। আর অন্যমনস্ক হয়ে যাওয়ার জন্য আমি প্রায়ই রাকাত রুকু সেজদা ভুলে যাই। আমার একদিকে প্রবল ধারণা থাকে। কিন্তু অন্য মনস্ক থাকার কারণে এরকম ভুল হয়। এখন আমি যদি সাহু সিজদা না দিয়ে প্রবল ধারণের উপরে এমন করি তাহলে কি হবে??
by (34 points)
মূলত আমি মনে মনে দেখছিলাম একটা  ছেলে হতাশ হয়ে বসে আছে। এমন সময় একটা মেয়ে সেখানে গিয়ে শুনছে যে তার কি হয়েছে?? তারপরে মেয়েটা বলছে চল আমরা ঘুরতে যাই। এমন সময় ছেলেটা বলছে চলো আমরা সহবাস করি। এরপর মেয়েটা বলল আমার হায়েজ হয়েছে। এইটুকু দেখার পরে সাথে সাথে আমি আমার মনটাকে নামাজের দিকে ফিরে আনি?? এখন বুঝতে পারছি না এইটা ভাবার জন্য কি সাদা স্রাব হাওয়া সৃম্ভব?এটা কি উত্তেজনা?? আর কিছুই ভাবি নি আমি। 

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


বীর্য হল যা উত্তেজনার সাথে লাফিয়ে লাফিয়ে আটকিয়ে আটকিয়ে লিঙ্গ থেকে বের হয়।বীর্য বের হলে গোসল ফরয হয়ে যায়।
প্রস্রাবের পর লিঙ্গ থেকে যা বের হয়,সেটা দেখতে বীর্যর মতই গাঢ় থাকে,তবে এটা বীর্য না। বরং এর নাম হলো ওদী।যা গোসলকে আবশ্যিক করে না।
.
আরো জানুনঃ 
,
আল্লাহ তাআলা বলেন,

وَإِن كُنتُمْ جُنُبًا فَاطَّهَّرُواْ

তোমরা জুনুবি হও তবে (গোসল করে) সারা দেহ পবিত্র করে নাও। (সূরা মায়েদাহ ৬)

আর জুনুবি বলা হয়, ওই ব্যক্তিকে যার বীর্য সবেগে ও উত্তেজনার সঙ্গে বের হয়েছে। 

যেমন, আল্লাহ তাআলা বলেন,

فَلْيَنظُرِ الْإِنسَانُ مِمَّ خُلِقَ  خُلِقَ مِن مَّاءٍ دَافِقٍ

অতএব, মানুষের দেখা উচিত কি বস্তু থেকে সে সৃজিত হয়েছে, সে সৃজিত হয়েছে সবেগে স্খলিত পানি থেকে। (সূরা আত্ব-তারিক্ব ৫, ৬)

রাসূলুল্লাহ ﷺ আলী রাযি.-কে বলেছিলেন,

فَإِذَا فَضَخْتَ الْمَاءَ فَاغْتَسِلْ

যদি উত্তেজনা বশতঃ বীর্য নির্গত হয় তবে গোসল করবে। (আবুদাউদ ২০৬) অন্যথায় নয়।

বিস্তারিত  জানুনঃ 
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার উপর গোসল ফরজ হবেনা।      

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে উক্ত নামাজ পুনরায় আদায় করতে হবে। 
তবে এক্ষেত্রে আপনার উপর গোসল ফরজ হয়নি।

পরামর্শ থাকবে, একাগ্রতার সহিত নামাজ আদায় করার জন্য।
নামাজে দুনিয়াবি কোনো কিছু নিয়ে না ভাবার জন্য।

নামাজে মনোযোগী হওয়ার পদ্ধতি জেনে সেই পদ্ধতি গুলো অবলম্বন করে নামাজ আদায় করতে হবে।

নামাজে মনোযোগী হওয়ার পদ্ধতি জানুনঃ- 

(০২)
হ্যাঁ, নামাজ হয়েছে।

(৪.৫)
প্রবল ধারণার উপর আমল করলে সাহু সেজদাহ দিতে হবেনা। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 63 views
0 votes
1 answer 31 views
...