আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
103 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (21 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

১. মসজিদুল হারাম, মসজিদুল নববী ও মসজিদুল আকসায়  নামাজ আদায়ের সওয়াব সংখ্যা কত? হজ্জ্ব সফরে মসজিদুল হারাম ও মসজিদুল নববীতে নারীগণ প্রতি ওয়াক্ত নামায আদায় করলে প্রতি ওয়াক্তে সেই সংখ্যক সওয়াব পাবেন কি?
২.ইহারাম বাঁধা অবস্থায় মিসওয়াক করা যাবে? ইহারাম বাঁধা অবস্থায় গাছের নিচে পড়ে থাকা ঢাল দিয়ে মিসওয়াক বানানো যাবে কি? ইহারাম বাঁধা অবস্থায় শরীর চুলকানো যাবে? যাদের চুলকানি আছে তাদের করণীয় কি?

৩. রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কবর নারীগণ জিয়ারত করতে পারবেন কি?

৪. হজ্জ্ব ও উমরাহয় কাবা ঘর খালি পায়ে তাওয়াফ করতে হবে কি? জুতা পায়ে তাওয়াফ করতে কোনো নিষেধাজ্ঞা আছে?

৫. হজ্জ্ব পালনকারীদের মসজিদুল হারাম এবং হোটেল থেকে খাওয়ার জন্য জমজমের পানি দেয়া হয় সেই পানি জমিয়ে রেখে দিয়ে রোমে বা দেশে নিয়ে এলে কোনো গুনাহ হবে কি?

৬. হজ্জ্বযাত্রীদের বাংলাদেশ ধর্ম মন্ত্রণালয় কর্তৃক যে 'হজ্জ্ব, উমরাহ, যিয়াত' বই দেয়া হয় সেই বই কি সম্পূর্ন সহি?

৭. "লা ইলাহা ইল্লাল্লাহ" এর অর্থ করা হয় "আল্লাহ ছাড়া সত্য কোনো মাবুদ নেই" এখানে সত্য শব্দটি আরবী কোন শব্দ নেয়া হয়েছে?

৮. নিসাব পরিমাণ অর্থের যাকাত দেয়ার পরও ব্যবহৃত সাত ভরির কম স্বর্ণের যাকাত দিতে হবে ?

৯. দুপুরের ঘুমানোর আগে বা অন্য কোনো সময় শুলে খাদেম নিযুক্ত করা থেকেও অধিক কল্যাণকরের যিকর করে নিতে হবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
মসজিদ সমূহের মধ্যে সবচেয়ে ফযিলতপূর্ণ মসজিদ হলো মসজিদে হারাম।কেননা এই মসজিদ সকল মসজিদ সমূহের কিবলা এবং মূল।
যে ব্যক্তি মসজিদে হারামে এক ওয়াক্ত নামায পড়বে সে এক লাখ নামাযের সওয়াব পাবে।
এরপর হলো মসজিদে নববীর দরজা।এরপর হলো মসজিদে আক্বসা।এই মসজিদ দ্বয়ে এক ওয়াক্ত নামায পঞ্চাশ হাজার নামাযের সমতূল্য।
এরপর স্থান হলো শহরের জামে মসজিদ এর।এতে এক ওয়াক্ত নামায পাঁচশত নামাযের সওয়াবের সমতূল্য।অতপর মহল্লার পাঞ্জেগানা মসজিদ।তাতে এক ওয়াক্ত নামায পচিশ নামাযের সওয়াবের সমতূল্য।
এ ব্যখ্যা হযরত আনাস রাযি থেকে বর্ণিত রয়েছে(ইবনে মা'জা র সূত্রে মিশকাতে বর্ণিত রয়েছে)

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1268

فتاوی رحیمیہ میں ہے:
"اس سے ثابت ہوتا ہے کہ عورتوں کے لیے اپنے گھر(قیام گاہ)ہی میں نماز پڑھنا بہتر ہے چاہے وہ محلہ کی مسجد ہو یا حرم شریف کی(مذکورہ حدیث تو خاص مسجد نبوی  سے متعلق ہےاور حضور اقدس صلی اللہ علیہ وسلم کی اقتداء میں نماز ادا کرنے سے متعلق درخواست تھی)لہذاعورتوں کے لیے بہتر یہی کہ خاص نماز کے ارادے سے مسجد نہ جائیں چاہے حرم شریف ہو،البتہ اگر عورت طوا ف کے ارادہ سےیا روضئہ پاک  پر صلاۃ وسلام پیش کرنے کے لئے حرم شریف میں حاضر ہوئی ہو  اور نماز کی تیاری ہونے لگے تووہاں عورتوں کے ساتھ نماز پڑھ لے،مردوں کے ساتھ ہزگز کھڑی نہ ہو."
(باب الامامۃ والجماعۃ، ج:4، ص:148، ط:دار الاشاعت)

فتاوی محمودیہ میں ہے:
"سوال:عورتیں نمازوں کے لیے حرم شریف میں جاویں یا اپنی قیام گاہ پر پڑھیں،افضل کیا ہے؟سمجھ میں یہ آتا ہے کہ صبح اور عشاء کی نماز حرم میں پڑھیں،کیونکہ اندھیرے کی وجہ سے پردہ بھی ہے اور حرم میں آنے جانے میں سہولت بھی ہے،اول وقت چلی جائیں اور آخر میں باہر آئیں۔
جواب:ان کو مکان پر نمازپڑھنا بہتر ہےہرنماز کا یہی حکم ہے۔"
(باب فی احکام الحج، ج:22، ص:419، ط:ادارۃ الفاروق)

"احسن الفتاوی"میں ہے:
"مکہ مکرمہ میں عورت کو  گھر میں نماز پڑھنے کا وہی اجر ملے گا جو مردوں کے لیے مسجد حرام میں نماز پر ہے،نیز مذکورہ ہے مسجد نبوی میں چالیس نمازیں ادا کرنے پر جہنم عذاب نفاق سے بشارت صرف مردوں کے لیے نمازِ جماعت کے ساتھ مخصوص ہے،عورتوں کے لیے مسجد نبوی کی بجائے گھر میں نماز پڑھنا افضل ہے۔"
(احسن الفتاوی، ج:3، ص:34، ط:سعید)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
হজ্জ্ব সফরে মসজিদুল হারাম ও মসজিদে নববীতে নারীগণ যদি নামায আদায় করে নেন,তাহলে তারাও প্রতি ওয়াক্তে সেই সংখ্যক সওয়াব পাবেন।তবে নারীদের জন্য সর্বদাই ঘরে নামায পড়া উত্তম চায় হারামাইন শরীফে অবস্থানরত হোক বা না হোক।

(২)
এহরাম অবস্থায় মিসওয়াক করা যাবে
ফাতাওয়ায়ে দারুল উলূম দেওবন্দ। ফাতাওয়া নং
Fatwa: 1205-997/B=10/1443
 جی ہاں، احرام كی حالت میں لكڑی كی مسواك كرسكتے ہیں۔
ইহারাম বাঁধা অবস্থায় শরীর চুলকানো যাবে। তবে অযথা চুলকানো থেকে বেঁচে থাকতে হবে। 

(৩)
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কবর নারীগণ জিয়ারত করতে পারবে।

(৪)হজ্জ্ব ও উমরাহে কাবা ঘর খালি পায়ে তাওয়াফ করতে হবে। জুতা পায়ে তাওয়াফ করতে কোনো নিষেধাজ্ঞা নাই।তবে জুতা অবশ্যই পবিত্র হতে হবে।তাতে নাপাকি থাকতে পারবে না।

(৫) হজ্জ্ব পালনকারীদের মসজিদুল হারাম এবং হোটেল থেকে খাওয়ার জন্য জমজমের পানি দেয়া হয় সেই পানি জমিয়ে রেখে দিয়ে রুমে বা দেশে নিয়ে আসা যাবে কি তা সেটা সেখানকার কর্তৃপক্ষকে জিজ্ঞাসা করাই নিরাপদ। সাধারণত এমন পরিস্থিতিতে যেহেতু পানির মালিক বানিয়ে দেয়া হয়, তাই নিয়ে আসা যাবে।

(৬) হজ্জ্বযাত্রীদের বাংলাদেশ ধর্ম মন্ত্রণালয় কর্তৃক যে 'হজ্জ্ব, উমরাহ, যিয়াত' বই দেয়া হয়, সেই বই পড়ার সুযোগ হয়নি। তবে আশা রাখা যায় বিশুদ্ধই হবে।নতুবা এ সম্পর্কে সমালোচনা শুনা যেত।

(৭)"লা ইলাহা ইল্লাল্লাহ" এর অর্থ করা হয় "আল্লাহ ছাড়া সত্য কোনো মাবুদ নেই" এখানে সত্য শব্দটি মূলত সামগ্রিক দিক বিবেচনা করে নেয়া হয়ে থাকে। তবে সত্য না নিলেও কোনো সমস্যা হবে না।

(৮) নিসাব পরিমাণ অর্থের যাকাত দেয়ার পরও ব্যবহৃত সাত ভরির কম স্বর্ণের যাকাত দিতে হবে।  অন্যান্য মালের সাথে স্বর্ণকেও সংযোজন করতে হবে।

(৯) দুপুরের ঘুমানোর আগে বা অন্য কোনো সময় শয়নকালে খাদেম নিযুক্ত করা থেকেও অধিক কল্যাণকর যিকর করে নিতে পারলে সেটা উত্তম হবে।

বিস্তারিত-https://www.ifatwa.info/36


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...