আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (21 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

১. হজ্জ্ব বা ওমরাহ সফরত অবস্থায় মিকাতের স্থানে ভ্রমণ করে একাধিকবার ওমরাহ করা যায় কি ?


২. একজন মাহারামের সাথে কতজন নারী হজ্জ্ব করতে পারবেন ?


৩. তাহিয়্যাতুল ওযু, তাহিয়্যাতুল মসজিদ ও ফজরের সুন্নত এ তিনটির নিয়ত করে একসাথে মসজিদে আদায় করা যাবে কি ? বাড়ি থেকে ফজরের সুন্নত পড়ে আসলে মসজিদে তাহিয়্যাতুল ওযু তাহিয়্যাতুল মসজিদ একসাথে পড়া যাবে কি ?


৪. শিক্ষা প্রতিষ্ঠানে ঈদে মিলাদুন্নবী পালনের নির্দেশ দেয়া হলে শিক্ষকগণের করণীয় কি ?


৫. ইজমা, কিয়াসের মাধ্যমে কোনো আমল বা দিবস পালনে প্রচলন করা যায় কি ?

1 Answer

0 votes
by (714,920 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) একই হজ্ব বা উমরাহর সফরে একাধিকবার উমরাহ করা যাবে।

(২)
একজন মাহরামের পুরুষের সাথে যতজন ইচ্ছা মাহরাম মহিলা হজ্ব করতে পারবে বা উমরাহ করতে পারবে কিংবা দূরে কোথাও সফরে যেতে পারবে। মহিলার একজন হোক বা একাধিক, সবার জন্য মাহরাম হয়, এমন একজন পুরুষ সাথে থাকলেই হবে।

(৩)
তাহিয়্যাতুল ওযু, তাহিয়্যাতুল মসজিদ ও ফজরের সুন্নত এ তিনটির নিয়ত করে একসাথে মসজিদে নামায  আদায় করা যাবে না।হ্যা, ফজরের সুন্নতের নিয়তে দাড়ালে অটোমেটিক অপর দুইটি আদায় হয়ে যায়।
বাড়ি থেকে ফজরের সুন্নত পড়ে আসলে মসজিদে তাহিয়্যাতুল ওযু তাহিয়্যাতুল মসজিদ একসাথে পড়া যাবে

তিন সময়ে ফরয-নফল তথা সকল প্রকার নামায পড়া মাকরুহে তাহরিমী।যথা- (১)সূর্যোদয়ের সময় (২)সূর্যাস্তের সময় (৩)সূর্য ঠিক মধ্যখানে অবস্থানের সময়।
আর পাঁচ সময়ে শুধুমাত্র নফল নামায পড়া মাকরুহ।
উপরোক্ত তিন সময়। (৪)সুবহে সাদিকের পর থেকে নিয়ে সূর্যোদয় পর্যন্ত।অর্থাৎ ফজরের নামাযের আগে ও পরে (৫)আছরের নামাযের পরে। (শেষোক্ত দুই সময়ে ফরয নামায পড়া মাকরুহ নয়)
সুতরাং এই পাঁচ সময়ে যেকোনো প্রকার নফল নামায,চায় তাহিয়্যাতুল ওজু হোক বা তাহিয়্যাতুল মসজিদ হোক, সবই মাকরুহ।প্রথম তিন প্রকারে মাকরুহে তাহরিমীর বিধান রয়েছে।আর শেষ দুই প্রকারে প্রকাশ্যে কোথাও পাইনি।তবে যতটুকু সম্ভব মনে হচ্ছে, মাকরুহে তানযিহি-ই হবে।(আল্লাহ-ই ভালো জানেন)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1330

সুতরাং ফজরের ওয়াক্ত শুরু হওয়ার পর বাড়ীতে ফজরের সুন্নত পড়ে মসজিদে গিয়ে তাহিয়্যাতুল মসজিদ পড়া যাবে না। বরং তখন ফজরের ফরযের সাথে তাহিয়্যাতুল মসজিদ আদায় হয়ে যাবে।

(৪)
ঈদে মীলাদুন্নবীতে অনুষ্টানে কখনো শরীক হওয়া যাবে না।

(৫)
না, করা যাবে না।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/166


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,920 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 109 views
...