আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
65 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (11 points)
السلام عليكم ورحمة الله وبركاته

কিছু প্রশ্নঃ

১) আজকে সকালে বের হওয়ার সময় দেখি বাসার সামনে ৫০০৳ পড়ে আছে, আমি পেরেশান হয়ে যাই, এখন যদি না উঠাই আসল মালিক পাবে কিনা...না পেলে অন্য কেউ অসৎ কাজে ব্যয় করতে পারে...সেই হিসেবে টাকাটা ইস্তেগফার পড়তে পড়তে উঠিয়ে নেই, এখন আমার চারপাশের পরিবেশ এমন যে কাউকে জিজ্ঞেস করাটা এক প্রকার নিজের চরিত্রে সন্দেহের দাগ কাটা এমন, আশপাশের পরিবেশের মানুষ ওতোটা ভালো সম্পর্ক নেই আমাদের সাথে....(জায়গা-জমি মনোমালিন্য ইত্যাদি এসব ঝামেলা) আমি কি ১বছর ঘোষণা বা যা ইসলামী শরীয়তে নিয়ম আছে তা করা ছাড়া মূল মালিকের নিয়তে এই টাকা কোনো মসজিদ-মাদরাসায় দান করে দিলে হবে?-এটাতেই নিরাপদ বোধ করছি।


২) আমার এক পরিবারের সদস্য আমাদের garbage কুড়িয়ে একটি ট্যাব পেল,(নষ্ট কি ভালো চেক করিনি) এখন ট্যাবটি আনার পর আমি তাকে হারানো বস্তুর মূলনীতি যেমন- ১বছর ধরে মূল মালিক খোঁজ করা-এরপরও না হলে সেই মূল্য দান করা সেই মালিকের আমলনামায় সাওয়াবের নিয়্যতে-এতে নিজে দানের সাওয়াব পাবে না-হারাম থেকে বেঁচে থাকার সাওয়াব পাওয়া-এসব

আবার সাথে এও বললাম কুড়িয়ে পাওয়া জিনিস ঘরে আনলে আল্লাহর আযাব নাযিল হয়,(মূলত ব্যবহার না করার প্রতি এই কথা বলা) এটা কথাটি কি ঠিক?

ট্যবটির ব্যাপারেও একই কথা, মূল মালিক খোঁজ নিতে গিয়ে নিজেই হয়তো আঁড়া চোখের কিংবা বিভিন্ন ধরনের হেনস্তার স্বীকার হতে পারি, এক্ষেত্রে উত্তম কি এই বস্তুটি বেলায় আগের জায়গায় রেখে দেওয়া না এটি মালিকের নিয়্যতে দান করা?

1 Answer

0 votes
by (683,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
https://ifatwa.info/9913/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ  
কুড়িয়ে পাওয়া সম্পদ সম্পর্কে বলা হয়েছে যে তার মুল মালিকের খোজ করে তাকে ফিরিয়ে দিতে হবে।

হাদীস শরীফে এসেছেঃ  

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ بَشَّارٍ، حَدَّثَنَا أَبُو بَكْرٍ الْحَنَفِيُّ، أَخْبَرَنَا الضَّحَّاكُ بْنُ عُثْمَانَ، حَدَّثَنِي سَالِمٌ أَبُو النَّضْرِ، عَنْ بُسْرِ بْنِ سَعِيدٍ، عَنْ زَيْدِ بْنِ خَالِدٍ الْجُهَنِيِّ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم سُئِلَ عَنِ اللُّقَطَةِ فَقَالَ " عَرِّفْهَا سَنَةً فَإِنِ اعْتُرِفَتْ فَأَدِّهَا وَإِلاَّ فَاعْرِفْ وِعَاءَهَا وَعِفَاصَهَا وَوِكَاءَهَا وَعَدَدَهَا ثُمَّ كُلْهَا فَإِذَا جَاءَ صَاحِبُهَا فَأَدِّهَا "

যাইদ ইবনু খালিদ আল-জুহানী (রাঃ) হতে বর্ণিত আছে, কোন হারানো জিনিস প্রাপ্তি প্রসঙ্গে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে প্রশ্ন করা হলে তিনি বললেনঃ এক বছর না হওয়া পর্যন্ত এর ঘোষণা দিতে থাক। যদি সনাক্তকারী কোন লোক পাওয়া যায় তাহলে তাকে তা ফিরত দাও। এর ব্যতিক্রম হলে তুমি এর থলে ও থলের বন্ধনী সঠিকভাবে চিনে রাখ এবং এর মধ্যকার জিনিস গণনা করার পর কাজে ব্যবহার কর। তারপর মালিক এসে গেলে এটা তাকে ফিরিয়ে দিও।
(ইবনে মা-জাহ (২৫০৭),তিরমিজি ১৩৭৩.)

বিস্তারিত জানুনঃ 

যদি বস্তুটির মূল্য ১০ দিরহামের কম হয়, তাহলে কয়েকদিন ঘোষণা দিবে।

পক্ষান্তরে ১০ দিরহাম বা তার বেশি হলে এক বছর ঘোষণা দেবে। 

যদি কুড়ানো বস্তু এমন প্রকৃতির হয় যে, মালিক তা খোঁজ করবে না, যেমন দানা বা ডালিমের খোসা  তাহলে  নেওয়া ফেলে রেখে যাওয়া মুবাহ। 

এমনকি ঘোষণা করা ছাড়াই তা দ্বারা উপকৃত হওয়া বৈধ হবে। এর সপক্ষে হাদিসে এসেছে, হাদীসটি হলো 

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ يُوسُفَ، حَدَّثَنَا سُفْيَانُ، عَنْ مَنْصُورٍ، عَنْ طَلْحَةَ، عَنْ أَنَسٍ ـ رضى الله عنه ـ قَالَ مَرَّ النَّبِيُّ صلى الله عليه وسلم بِتَمْرَةٍ فِي الطَّرِيقِ قَالَ " لَوْلاَ أَنِّي أَخَافُ أَنْ تَكُونَ مِنَ الصَّدَقَةِ لأَكَلْتُهَا ". وَقَالَ يَحْيَى حَدَّثَنَا سُفْيَانُ حَدَّثَنِي مَنْصُورٌ وَقَالَ زَائِدَةُ عَنْ مَنْصُورٍ عَنْ طَلْحَةَ حَدَّثَنَا أَنَسٌ.

মুহাম্মদ ইবনু ইউসুফ (রহঃ) ... আনাস (রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেনঃ নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম রাস্তায় পড়ে থাকা খেজুরের পাশ দিয়ে যাচ্ছিলেন, তখন তিনি বললেন, আমার যদি আংশকা না হত যে এটি সা’দকার খেজুর তা হলে আমি এটা খেতাম।

আরো জানুনঃ 
,
প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে এই টাকা কোনো মসজিদ-মাদরাসায় দান করে দিলে হবেনা।

এক্ষেত্রে কিছুদিন আপনাকে ঘোষণা দিতে হবে,প্রয়োজনে পোস্টার বা অন্য যেকোনো ভাবে ঘোষণা দিতে হবে।

প্রয়োজন মাফিক কিছুদিন ঘোষণার পরেও মালিক খুজে পাওয়া না গেলে উক্ত টাকা গরিব মিসকিনকে মালিকের ছওয়াবের নিয়তে দান করে দিবেন।

(০২)
এই কথা যদিও কোথাও নেই,তবে কুড়িয়ে পাওয়া জিনিসের ক্ষেত্রে শরীয়াহ বিধান না মেনে কোনো কাজ করলে আল্লাহর শাস্তি হবে।

এক্ষেত্রে ট্যাবটির মূল্য ৩০০০+ হলে এক বছর ঘোষণা করতে হবে।প্রয়োজনে পোস্টার বা অন্য যেকোনো ভাবে ঘোষণা দিতে হবে।

এক বছর ঘোষণার পরেও মালিক খুজে পাওয়া না গেলে উক্ত ট্যাব বা সমপরিমাণ টাকা গরিব মিসকিনকে মালিকের ছওয়াবের নিয়তে দান করে দিতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...