আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
110 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (25 points)
আসসালামুয়ালাইকুম

মেসে আমার ট্রাংক থেকে কিছু টাকা চুরি হয়ে যায়।বাহির থেকে কেউ এসে চুরি করার সম্ভাবনা নেই ।মেসের কেউ চুরি করছে বলে মনে হয়।এখন আমি তেমন কাউকে সন্দেহ ও করতে পারছি না।আমি শুনেছি এই হারানো জিনিস খুঁজে পাওয়ার জন্যে তদবির করা যায় ।কোন বিশিষ্ট আলেম এর কাছ থেকে চাল পড়া এনে সন্দেহ ভাজন ব্যাক্তিদের খাওয়ালে না কি চোর বেরিয়ে আসে।এই বিষয় টি শরীয়ত সন্মত কি না।না হলে কোন বৈধ তদবির আছে কি না হারানো জিনিস খুঁজে পাওয়ার জন্যে। দয়া করে জানালে উপকৃত হতাম।জাজাকাল্লাহু খায়রান

1 Answer

0 votes
by (714,440 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
চুরি বলা হয় লুকিয়ে কারো কোনো কিছু নিয়ে নেওয়া।
চুরি করা জগন্যতম অপরাধ ও হারাম।
এর শাস্তি সম্পর্কে শুনুন আল্লাহ তা'আলার ঘোষনা।
ﻭَﺍﻟﺴَّﺎﺭِﻕُ ﻭَﺍﻟﺴَّﺎﺭِﻗَﺔُ ﻓَﺎﻗْﻄَﻌُﻮﺍْ ﺃَﻳْﺪِﻳَﻬُﻤَﺎ ﺟَﺰَﺍﺀ ﺑِﻤَﺎ ﻛَﺴَﺒَﺎ ﻧَﻜَﺎﻻً ﻣِّﻦَ ﺍﻟﻠّﻪِ ﻭَﺍﻟﻠّﻪُ ﻋَﺰِﻳﺰٌ ﺣَﻜِﻴﻢٌ-
তরজমাঃ-
যে পুরুষ চুরি করে এবং যে নারী চুরি করে তাদের হাত কেটে দাও তাদের কৃতকর্মের সাজা হিসেবে। আল্লাহর পক্ষ থেকে হুশিয়ারী। আল্লাহ পরাক্রান্ত, জ্ঞানময়।
সূরা মায়েদাঃআয়াত:৩৮।

রাসূলুল্লাহ সাঃ বলেন-
ﻟﻌﻦ ﺍﻟﻠﻪ ﺍﻟﺴﺎﺭﻕ ﻳﺴﺮﻕ ﺍﻟﺒﻴﻀﺔ ﻓﺘﻘﻄﻊ ﻳﺪﻩ ﻭﻳﺴﺮﻕ ﺍﻟﺤﺒﻞ ﻓﺘﻘﻄﻊ ﻳﺪﻩ
আল্লাহ তা'আলা চুরকে লা'নত প্রদাণ করেন।চুর ডিম চুরি করলে,এর সাজা স্বরুপ তার হাতকে কর্তন করা হবে।এবং রশি চুরি করলে,এর সাজা স্বরুপ তার হাতকে কর্তন করা হবে।
সহীহ বুখারী, কিতাবুল হুদুদ,৬২৮৫।

রাসূলুল্লাহ সাঃ আরোও বলেন,
ﻭﺃﻳﻢ ﺍﻟﻠﻪ ﻟﻮ ﺃﻥ ﻓﺎﻃﻤﺔ ﺑﻨﺖ ﻣﺤﻤﺪ ﺳﺮﻗﺖ ﻟﻘﻄﻌﺖ ﻳﺪﻫﺎ

আল্লাহর শপথ! যদি ফাতেমা বিনতে মুহাম্মদও চুরি করে,তাহলে আমি তার হাতকে কর্তন করে দিবো।
সহীহ বুখারী, ৩২১৬।

সহীহ বুখারী শরীফে এসেছে-----বিদায় হজ্বের ভাষণে রাসূলুল্লাহ সাঃ ঘোষণা দেন,
ﻗﺎﻝ ﻓﺈﻥ ﺩﻣﺎﺀﻛﻢ ﻭﺃﻣﻮﺍﻟﻜﻢ ﻭﺃﻋﺮﺍﺿﻜﻢ ﻋﻠﻴﻜﻢ ﺣﺮﺍﻡ
ﺑﺎﺏ ﺍﻟﺨﻄﺒﺔ ﺃﻳﺎﻡ ﻣﻨﻰ
তোমাদের  রক্ত, সম্পদ ও সম্ভ্রম পরস্পর তোমাদের উপর হারাম।অর্থ্যাৎঃ-কেউ কারো রক্ত, সম্পদ ও সম্ভ্রমের উপর অন্যায়ভাবে হস্তক্ষেপ করতে পারবে না,আঘাত করতে পারবেনা,আত্মস্বাৎ করতে পারবেনা।
সহীহ বুখারী-১৬৫২।

তাছাড়া নবীজী সাঃ আরোও বলেনঃ
হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,
عن ابن عباس قال;قال رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم
  " ﻻ ﻳﺤﻞ ﻣﺎﻝ ﺍﻣﺮﺉ ﻣﺴﻠﻢ ﺇﻻ ﺑﻄﻴﺐ ﻧﻔﺲ ﻣﻨﻪ "
"কোন মুসলমানের জন্য  অন্য কোনো মুসলমানের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত হালাল হবে না।
(তালখিসুল হাবীর-১২৪৯)

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/934

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
চুরিকৃত মাল ফিরে পাওয়ার জন্য বেশী করে ইন্নালিল্লাহ পড়তে থাকুন। চাল পড়ার বিশেষ কোনো আ'মল কুরআন সুন্নাহতে নেই। সুতরাং এসমস্ত আমল থেকে বেচে থাকতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...