আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
128 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (17 points)

১। হারাম আর নাজায়েজ এর মদ্ধে পার্থক্য কি ?

২। আমি অনেক সময় বেশি Stress অথবা Anxiety হলে Binural beats গুলা সুনি আর আরাম বোধ করি এই ক্ষেত্রে আমি বিশ্বাস রাখি যে আল্লাহ না চাইলে Binural beats এগুলা  আমাকে Stress অথবা Anxiety হতে বের করতে পারত না সেই ক্ষেত্রে এগুলা সুনলে এটা দ্বারা কুফর বা শিরক হবে কি ? 

1 Answer

0 votes
by (684,040 points)
জবাবঃ- 
বিসমিল্লাহির রহমানির রহিম 


হাদীস শরীফে এসেছেঃ- 

حَدَّثَنَا عُثْمَانُ حَدَّثَنَا جَرِيرٌ عَنْ مَنْصُورٍ عَنْ الشَّعْبِيِّ عَنْ وَرَّادٍ مَوْلَى الْمُغِيرَةِ بْنِ شُعْبَةَ عَنْ الْمُغِيرَةِ بْنِ شُعْبَةَ قَالَ قَالَ النَّبِيُّ صلى الله عليه وسلم إِنَّ اللهَ حَرَّمَ عَلَيْكُمْ عُقُوقَ الأُمَّهَاتِ وَوَأْدَ الْبَنَاتِ وَمَنَعَ وَهَاتِ وَكَرِهَ لَكُمْ قِيلَ وَقَالَ وَكَثْرَةَ السُّؤَالِ وَإِضَاعَةَ الْمَالِ

মুগীরাহ ইবনু শু‘বাহ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, আল্লাহ তা‘আলা তোমাদের উপর হারাম করেছেন মায়ের নাফরমানী, কন্যা সন্তানকে জীবন্ত কবর দেয়া, কারো প্রাপ্য না দেয়া এবং অন্যায়ভাবে কিছু নেয়া আর অপছন্দ করেছেন অনর্থক বাক্য ব্যয়, অতিরিক্ত প্রশ্ন করা, আর মাল বিনষ্ট করা। (বুখারী ২৪০৮.৮৪৪, মুসলিম ৫/৩০, হাঃ ৫৯৩)  (আধুনিক প্রকাশনীঃ ২২৩১, ইসলামিক ফাউন্ডেশনঃ ২২৪৮)

(০১)
"হারাম" এটি শরীয়তের শক্ত হুকুম। আর নাজায়েজ তার মুকাবেলায় কম পর্যায়ের।
কোনো বস্তুর হারাম হওয়া এটি অকাট্য নস দ্বারা প্রমানিত হয়,আর নাজায়েক দলিলে যন্নি দ্বারা প্রমানিত হয়।

ইসলামের পরিভাষায় নাজায়েজ এবং হারাম উভয়টা অবৈধ ও নিষিদ্ধ বোঝানোর জন্য ব্যবহৃত হয়, আর ক্ষেত্রবিশেষে উভয়টার বিধান ভিন্ন হয়। 

প্রত্যেক হারাম নাজায়েজ হয়; কিন্তু প্রত্যেক নাজায়েজ হারাম নয়।প্রত্যেক হারাম নাজায়েয হয়; কিন্তু প্রত্যেক নাজায়েয হারাম নয়।

যদিও নাজায়েয শব্দ দ্বারা অধিকাংশ সময় হারাম ও মাকরূহে তাহরীমি বোঝানো হয়, কিন্তু কখনো মাকরূহে তানযীহীর জন্যও নাজায়েয শব্দ ব্যবহার করা হয়। (রদ্দুল মুহতার : ১/১৩১-১৩২, ৬/৩৩৭)

الموسوعۃ الفقھیۃ الکویتیۃ: (207/10، ط: دار السلاسل)
التحريم في اللغة: خلاف التحليل وضده. والحرام: نقيض الحلال۔۔۔أما أصوليو الحنفية فيعرفونه: بأنه طلب الكف عن الفعل بدليل قطعي۔۔۔الكراهة، والكراهية: خطاب الشارع المقتضي الكف عن الفعل اقتضاء غير جازم۔۔۔والتحريم وكراهة التحريم يتشاركان في استحقاق العقاب بترك الكف، ويفترقان في أن التحريم: ما تيقن الكف عنه بدليل قطعي. والمكروه ما ترجح الكف عنه بدليل ظني
সারমর্মঃ-
হারাম যাহা হালালের বিপরীত। হানাফি উসুলবিদ গন বলেন,কোনো কাজ থেকে অকাট্য ভাবে প্রমানিত দলিল দ্বারা বিরত থাকাকে চাওয়া।

(০২)
প্রশ্নে উল্লেখিত ছুরতে সেক্ষেত্রে এগুলো শুনলে কুফর বা শিরক হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...