আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
128 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (16 points)
reshown by

আসসালামু আলাইকুম।
শায়েখ,

১।রুহ দ্বারা কি শুধু আত্মা বুঝায় ? কারন কুরানের অনেক আয়াতে রুহ দ্বারা আল্লাহ অনেক কিছু দেখলাম বুজিয়েছেন যেটা আমি ভাল বুঝিনাই যেমন কিছু আয়াতে আল্লাহ জিবরাইল আঃ কে রুহ বলেছেন আবার ঈসা আঃ কে রুহ বলেছেন এরকম আরও অনেক এই বিষয়ে বিস্তারিত জানতে চাই

২। রুহ আর নফস এর মধ্যে পার্থক্য কি ?

৩। রুহ কি সৃষ্ট ?

1 Answer

0 votes
by (706,520 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
রুহ শব্দ দ্বারা কুরআনে বিভিন্ন অর্থ বুঝানো হয়েছে।কখনো জিবরাইল আঃ কে বুঝানো হয়েছে আবার কখনো ইসা আঃ কে বুঝানো হয়েছে। আবার কখনো আত্মাকে বুঝানো হয়েছে।
আল্লাহ তা'আলা বলেন,
وَيَسْأَلُونَكَ عَنِ الرُّوحِ ۖ قُلِ الرُّوحُ مِنْ أَمْرِ رَبِّي وَمَا أُوتِيتُم مِّنَ الْعِلْمِ إِلَّا قَلِيلًا
তারা আপনাকে রূহ সম্পর্কে জিজ্ঞেস করে। বলে দিনঃ রূহ আমার পালনকর্তার আদেশ ঘটিত। এ বিষয়ে তোমাদেরকে সামান্য জ্ঞানই দান করা হয়েছে। (সূরা বনি ইসরাঈল-৮৫)



(২)

কিছু সংখ্যক উলামায়ে কেরাম মনে করেন,রুহ আর নফস একই জিনিষ।তারা বলে থাকেন, কুরআনে কারীমে নফস এবং রুহ উভয় শব্দ উল্লেখ করে একটি দ্বারা অন্যটিকে উদ্দেশ্য নেয়া হয়েছে। কাজেই নফস এবং রুহ একই জিনিষ।

অন্যদিকে কিছু সংখ্যক উলামায়ে কেরাম বলেন, 

রুহ একটি জিনিষ আর নফস ভিন্ন একটি জিনিষ।নফস মৃত্যু বরণ করে তবে রুহ মৃত্যু বরণ করেনা।
.
كُلُّ نَفْسٍ ذَائِقَةُ الْمَوْتِ ۗ وَإِنَّمَا تُوَفَّوْنَ أُجُورَكُمْ يَوْمَ الْقِيَامَةِ ۖ فَمَن زُحْزِحَ عَنِ النَّارِ وَأُدْخِلَ الْجَنَّةَ فَقَدْ فَازَ ۗ وَمَا الْحَيَاةُ الدُّنْيَا إِلَّا مَتَاعُ الْغُرُورِ
প্রত্যেক প্রাণীকে আস্বাদন করতে হবে মৃত্যু। আর তোমরা কিয়ামতের দিন পরিপূর্ণ বদলা প্রাপ্ত হবে। তারপর যাকে দোযখ থেকে দূরে রাখা হবে এবং জান্নাতে প্রবেশ করানো হবে, তার কার্যসিদ্ধি ঘটবে। আর পার্থিব জীবন ধোঁকা ছাড়া অন্য কোন সম্পদ নয়।(সূরা আলে ইমরান-১৮৫)

তবে রুহ কখনো মৃত্যু বরণ করেনা।কেননা রুহ আল্লাহ নিকট চলে যায়। 

আবার কেউ কেউ বলেন, রুহ হল, আল্লাহর হুকুম এবং নফস হল,শ্বাসপ্রশ্বাস।  

(৩)
রুহ সৃষ্ট। আল্লাহর মাখলুক।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (16 points)
রুহ হল, আল্লাহর হুকুম এবং নফস হল,শ্বাসপ্রশ্বাস। এখানে শ্বাসপ্রশ্বাস দ্বারা কি মানুষের শ্বাসপ্রশ্বাস বুজানো হয়েছে কি ?
by (706,520 points)
জ্বী, মানুষের শ্বাসপ্রশ্বাস উদ্দেশ্য।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...