আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
226 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
edited by
১/কেউ যদি মনে মনে তালাকের নিয়ত করে,তারপর জীবনসঙ্গীনির উপর আঙ্গুল উঠায় বাট মুখে কিছু বলে না,আপনি বলছেন এতে তালাক হবে না।বাট কেন হবে না তা বলেন নি?এটা তো এক ধরনের ইশারা

২/হুজুর আমি এই একটা জিনিস নিয়া পাগল হয়ে যাচ্ছি।আমি এ প্রশ্নটা মুখে সরাসরি করলে ক্লিয়ার হতাম।কিন্তু এ সুযোগ পাচ্ছি না।আমার অশান্তি দূর হচ্ছে না।
আমার সমস্যাটা হলো,
কাল মোবাইলে একটা নাটক দেখতে ছিলাম।হঠাৎ মনে আসলো"তুই তালাক,তোর ১৪ গুষ্টি তালাক"এরপর আমি ভাবলাম,আমি এটা কি বললাম?
তখন আবার দ্রুত আমি সন্দেহ দূর করতে ,মোবাইলে যে নাটক করে তার দিকে তাকিয়ে একটা আঙ্গুল উঠিয়ে জোরে জেরে বললাম""তোকে বলছি,তোকে"।
এবার আমার খুব অস্থিরতা শুরু হলো,কেন আঙ্গুলে উঠালাম,আর মুখ দিয়ে উচ্চারন করলাম। আমার নিজেকে পাগল পাগল লাগছে।আমি তো মোবাইলের লোকটাকে বললাম আঙ্গুল দিয়ে এটা কি আমার জীবনসঙ্গীনির উপর পরবে?না পরলে কেন পরবে না?(হুজুর খেয়াল করবেন আমি কিন্তু মুখে জোরে জোরে বলছি মোবাইলের লোকটাকে)

(৩) দুই নাম্বার প্রশ্নের মনে মনে তালাকের কথা আসাতে পরে যে "" ভিডিওর লোককে যে বললাম তোকে বলছি তোকে""এখন তার নাটক যদি আমি দেখি তাহলে কি কোন সমস্যা হবে না?তাকে ফোনে বা টিভিতে দেখলে কি আমার কোন সমস্যা হবে?

৪/ আম্মা আমাকে বললো,তুমি কি বলেছো সংসারের সকল কাজ শেষ করে তুমি পড়াশোনা করো?আমি বললাম না""",এরকম কথা বলি নি আর যদি বলে থাকি""এটা বলে চুপ করে গেলাম,কারন আমার মনে তালাকের কথা চলে আসছিলো।তাই চুপ করে ছিলাম, বাট মনে মনে চলে আসছে।এতে কি সমস্যা হবে?

**ফিউচারে যদি আমি কখনও বলিও সকল কাজ করে আমি পড়োশাোনা করি এতে কি কোন সমস্যা হবে?

৫/ ওয়াসওয়াসার রুগি মুখে বললেও নাকি তালাক হয় না,কারন তাদের বিবেক বুদ্ধি লোপ পেতে বসেছে।আমি তো খাই-দাই,পড়ি,সুস্থ স্বাভাবিক মানুষ।শুধুমাত্র এই তালাকের ওয়াসওয়াসা আমাকে পাগল করে দিচ্ছে।বা অনেক সময় হুরমাত,যিহার,নাপাকি মানে একেক সময় একেকটা নিয়া শুরু।আবার কয়েকমাস সুস্থ, এরপর অসুস্থ।আবার সকালে সুস,বিকালেেো শুরু হয়,আবার ২ দিন ভালো এরপর শুরু হয়।আমিও কি তাহলে সেই ওয়াসওয়াসার রুগি যার বিবেক বুদ্ধি লোপ পেতে বসেছে?আমার জন্য কি শরীয়ত ছাড় দিয়েছে।যে আমার এসব মুখে বললেও হবে না

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

 তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)কেউ যদি মনে মনে তালাকের নিয়ত করে,তারপর জীবনসঙ্গীনির উপর আঙ্গুল উঠায় বাট মুখে কিছু বলে না, এতে তালাক হবে না। কেননা প্রথম কারণ হচ্ছে, আপনি ওয়াসওয়াসার রোগী।দ্বিতীয় কারণ হল, যেখানে কথা বলার সুযোগ রয়েছে, সেখানে ইশারা গ্রহণযোগ্য হবে না।

(২)
কাল মোবাইলে একটা নাটক দেখতে ছিলাম।হঠাৎ মনে আসলো"তুই তালাক,তোর ১৪ গুষ্টি তালাক"এরপর আমি ভাবলাম,আমি এটা কি বললাম?
তখন আবার দ্রুত আমি সন্দেহ দূর করতে ,মোবাইলে যে নাটক করে তার দিকে তাকিয়ে একটা আঙ্গুল উঠিয়ে জোরে জেরে বললাম""তোকে বলছি,তোকে"।
এবার আমার খুব অস্থিরতা শুরু হলো,কেন আঙ্গুলে উঠালাম,আর মুখ দিয়ে উচ্চারন করলাম। আমার নিজেকে পাগল পাগল লাগছে।আমি তো মোবাইলের লোকটাকে বললাম আঙ্গুল দিয়ে। এটা আপনার জীবনসঙ্গীনির উপর পরবেনা। আপনার স্ত্রী তালাক হবে না।

(৩) দুই নাম্বার প্রশ্নের মনে মনে তালাকের কথা আসাতে পরে যে " ভিডিওর লোককে যে বললাম তোকে বলছি তোকে"
এখন তার নাটক যদি আপনি দেখেন, তাহলে আপনার স্ত্রী তালাক হবে না। 

(৪) আম্মা আমাকে বললো,তুমি কি এই কথা বলছো?আমি বললাম না",এরকম কথা বলিনি আর যদি বলে থাক" এটা বলে চুপ করে গেলাম,কারন আমার মনে তালাকের কথা চলে আসছিলো।তাই চুপ করে ছিলাম, বাট মনে মনে চলে আসছে।

এতে কোনে সমস্যা হবে না। 

(৫) ওয়াসওয়াসার রুগি মুখে বললেও তালাক হয় না,কারন তাদের বিবেক বুদ্ধি লোপ পেতে বসেছে।আমি তো খাই-দাই,পড়ি,সুস্থ স্বাভাবিক মানুষ।শুধুমাত্র এই তালাকের ওয়াসওয়াসা আমাকে পাগল করে দিচ্ছে।বা অনেক সময় হুরমাত,যিহার,নাপাকি মানে একেক সময় একেকটা নিয়া শুরু।আবার কয়েকমাস সুস্থ, এরপর অসুস্থ।আবার সকালে সুস,বিকালেেো শুরু হয়,আবার ২ দিন ভালো এরপর শুরু হয়।

জ্বী, আপনিও সেই ওয়াসওয়াসার রুগি, যার বিবেক বুদ্ধি লোপ পেতে বসেছে। আপনার জন্য শরীয়ত ছাড় দিয়েছে।আপনি এসব মুখে বললেও তালাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...