আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
70 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (11 points)
আসসালামু আলাইকুম

১.স্বামী স্ত্রী একই গ্লাসে পানি খাওয়া কি সুন্নাত?

২.বিয়ের সময় স্বামী বা স্ত্রীকে যে শরবত খাওয়ার সময় বলে যে গ্লাস ঘুরে ঘুরে খাও। এই গ্লাস ঘুরে ঘুরে শরবত খাওয়া কি সুন্নাত?

৩.আমার স্ত্রীর সাথে বিয়ের গল্প করার সময় একই গ্লাসে শরবত বা পানি খাওয়ার কথা ওঠে এবং গ্লাস ঘুরে ঘুরে শরবত খাওয়ার কথা ও ওঠে। তখন আমার স্ত্রী বলে যে, বিয়ের সময় মুরুব্বিরা বলে যে ,    গ্লাস ঘুরে ঘুরে খাওয়া, একই গ্লাসে পানি খাওয়া সুন্নাত, ছি একই গ্লাসে পানি খাওয়া ঘৃন্না। (আস্তাগফিরুল্লাহ)। তখন আমি সাথে সাথে তাকে ইস্তিগফার পরতে বলি। সে ইস্তিগফার পড়ে। এখন আমার প্রশ্ন হল আমার স্ত্রীর এই রকম বলার কারনে তার ঈমানের কোন সমস্যা হবে?  তার বিবাহের কোন সমস্যা হবে? (যেহেতু আমি একজায়গায় দেখেছি য,  ইমাম আবু ইউসুফ রহ বলেছেন যে,  কেউ যদি রাসুল সাঃ লাউ খেতে পছন্দ করেন এই হাদিস বর্ননা করেন আর সাথে সাথে কেউ যদি বলে যে আমি লাউ পছন্দ করি না তাহলে সে সাথে সাথে কাফের হয়ে যাবে) আমার স্ত্রীর অই কথা কি ইমাম আবু ইউসুফ রহ যে মত দিয়েছেন তার মত হয়েছে?

1 Answer

0 votes
by (684,040 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
স্বামী স্ত্রী একই গ্লাসে পানি খাওয়া সুন্নাত।
হাদীস শরীফে এসেছেঃ- 

حَدَّثَنَا أَبُو بَكْرِ بْنُ أَبِي شَيْبَةَ، وَزُهَيْرُ بْنُ حَرْبٍ، قَالاَ حَدَّثَنَا وَكِيعٌ، عَنْ مِسْعَرٍ، وَسُفْيَانَ، عَنِ الْمِقْدَامِ بْنِ شُرَيْحٍ، عَنْ أَبِيهِ، عَنْ عَائِشَةَ، قَالَتْ كُنْتُ أَشْرَبُ وَأَنَا حَائِضٌ، ثُمَّ أُنَاوِلُهُ النَّبِيَّ صلى الله عليه وسلم فَيَضَعُ فَاهُ عَلَى مَوْضِعِ فِيَّ فَيَشْرَبُ وَأَتَعَرَّقُ الْعَرْقَ وَأَنَا حَائِضٌ ثُمَّ أُنَاوِلُهُ النَّبِيَّ صلى الله عليه وسلم فَيَضَعُ فَاهُ عَلَى مَوْضِعِ فِيَّ

আবূ বকর ইবনু আবূ শাইবাহ, যুহায়র ইবনু হারব (রহঃ) ..... আয়িশাহ (রাযিঃ) হতে বর্ণিত। তিনি বলেন, আমি ঋতুবতী অবস্থায় পানি পান করতাম এবং পরে নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে অবশিষ্টটুকু প্রদান করলে আমি যেখানে মুখ লাগিয়ে পান করতাম তিনিও পাত্রের সে স্থানে মুখ লাগিয়ে পান করতেন। আবার আমি ঋতুবতী অবস্থায় হাড় খেয়ে তা নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে দিলে আমি যেখানে মুখ লাগিয়েছিলাম তিনি সেখানে মুখ লাগিয়ে খেতেন।  (সহীহ মুসলিম ৫৭৯.ইসলামিক ফাউন্ডেশনঃ ৫৮৩, ইসলামিক সেন্টারঃ ৫৯৯)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
স্বামী স্ত্রী একই গ্লাসে পানি খাওয়া সুন্নাত 
তবে এটি সুন্নাতে মুয়াক্কাদা নয়,এটি সুন্নাতে যায়েদাহ তথা অতিরিক্ত। 
তাই এর উপর আমল না করলে কোনো গুনাহ হবেনা।
সুন্নাত মনে করে আমল করলে ছওয়াব হবে।

(০২)
"বিয়ের সময় স্বামী বা স্ত্রীকে যে শরবত খাওয়ার সময় বলে যে গ্লাস ঘুরে ঘুরে খাও"
এভাবে গ্লাস ঘুরে ঘুরে শরবত খাওয়া সুন্নাত নয়। 

এটি প্রচলিত সামাজিক প্রথা,কুরআন হাদীসে এমন কোনো তথ্য নেই।
এটি মানুষের বানানো নিয়ম,যাহা ভিত্তিহীন, বানোয়াট।
তাই তাহা পরিত্যাজ্য। 

(০৩)
আপনার স্ত্রীর এই রকম বলার কারনে তার ঈমানের কোন সমস্যা হবেবা।
তার বিবাহের কোন সমস্যা হবেনা।

আপনার স্ত্রীর কথা ইমাম আবু ইউসুফ রহ যে মত দিয়েছেন তার মত হয়নি।
আর উক্ত মতের উপর ফতোয়া নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 80 views
0 votes
1 answer 80 views
0 votes
1 answer 67 views
0 votes
1 answer 111 views
asked Jan 2, 2023 in সালাত(Prayer) by Bakar (27 points)
+1 vote
1 answer 76 views
0 votes
1 answer 91 views
0 votes
1 answer 88 views
...