আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
66 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (11 points)
আসসালামু আলাইকুম। আমার ফুটবল খেলা দেখার খুব নেশা।  আমি নিয়মিত ক্লাব ফুটবল খেলা দেখি। আমি শায়েখ আহমদুল্লাহ এর একটি ভিডিওতে দেখলাম  যে,  ফুটবল  খেলা দেখা হারাম। ফুটবল খেলা দেখা ঈমানের জন্য খতিকর। কারনে এখানে কাফেরদেরকে সাপোর্ট করা হয় এজন্য ফুটবল খেলা দেখা ঈমানের জন্য খতিকর। এখন আমার প্রশ্ন হল-

১.আমি রিয়াল মাদ্রিদ ক্লাবের সাপোর্টার। সেখানে ফ্রান্স এর কিছু খেলোয়াড় খেলে থাকে। সেদিন একটি ভিডিও তে দেখলাম যে ফ্রান্সের পুলিশ মুসলমানদেরকে মসজিদ থেকে ধরে নিয়ে যাচ্ছে এবং নির্যাতন করছে। এখন আমি যদি  রিয়াল মাদ্রিদ সাপোর্ট করি এবং রিয়াল মাদ্রিদ এর খেলা দেখি এর কারনে কি ফ্রান্স কে সাপোর্ট করা হবে?  যদি ও আমি ফ্রান্সকে সাপোর্ট করি না।রিয়াল মাদ্রিদ এর খেলা দেখার কারনে কি আমার ঈমান ভংগ হবে?  এর কারনে কি আমার বিবাহের কোন সমস্যা হবে? (বিদ্র  রিয়াল মাদ্রিদ হচ্ছে স্পেন এর একটি ফুটবল ক্লাব)    
২.আমি যদি মাঝে মাঝে রিয়াল মাদ্রিদ এর খেলা দেখি তাহলে কি আমার ঈমানের কোন সমস্যা হবে? এর কারনে কি আমার বিবাহের কোন সমস্যা হবে? এর কারনে কি        ফ্রান্সকে সাপোর্ট করা হবে যেহেতু এখানে ফ্রান্স এর  কয়েকটা  প্লেয়ার খেলে।

1 Answer

0 votes
by (682,440 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


হাদীস শরীফে এসেছে,
ইবনু মাসউদ (রাঃ) হতে বর্ণিত আছে,

أن النبي صلى الله عليه وسلم قال : ( لَا تَزُولُ قَدَمُ ابْنِ آدَمَ يَوْمَ الْقِيَامَةِ مِنْ عِنْدِ رَبِّهِ حَتَّى يُسْأَلَ عَنْ خَمْسٍ : عَنْ عُمُرِهِ فِيمَ أَفْنَاهُ ، وَعَنْ شَبَابِهِ فِيمَ أَبْلَاهُ ، وَمَالِهِ مِنْ أَيْنَ اكْتَسَبَهُ وَفِيمَ أَنْفَقَهُ وَمَاذَا عَمِلَ فِيمَا عَلِمَ ) 

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কিয়ামাত দিবসে পাঁচটি বিষয় সম্পর্কে জিজ্ঞাসাবাদ হওয়ার আগপর্যন্ত আদম সন্তানের পদদ্বয় আল্লাহ্ তা'আলার নিকট হতে সরতে পারবে না। তার জীবনকাল সম্পর্কে, কিভাবে অতিবাহিত করেছে? তার যৌবনকাল সম্পর্কে, কি কাজে তা বিনাশ করেছে; তার ধন-সম্পদ সম্পর্কে, কোথা হতে তা উপার্জন করেছে এবং তা কি কি খাতে খরচ করেছে এবং সে যত টুকু জ্ঞান অর্জন করেছিল সে মুতাবিক কি কি আমল করেছে।
(সুনানু তিরমিযি-২৪১৬)

বিস্তারিত জানুন-

মু'মিন একটি মুহুর্তও অযথা কাটাবে না।বরং সর্বদাই আল্লাহর ইবাদতে লিপ্ত থাকবে।নামায পড়বে,কুরআন তিলাওয়াত করবে,নয়তো যিকির করবে।যদি ইবাদত করতে করতে মন ক্লান্ত হয়ে যায়,তখন মনকে উৎফুল্ল করতে বৈধ বিনোধনের ব্যবস্থা শরীয়তে রয়েছে।

বৈধ বিনোদন সম্পর্কে জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/673

আরো জানুনঃ 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ফুটবল খেলায় বাদ্য-বাজনার ব্যবহার হয়,অনেক সময় মহিলাদের দেখানো হয়,খেলোয়াড়দের সতর দেখা যায়,এই খেলার নেশায় অনেকে ইবাদত থেকে গাফেল থাকে,এটি নামাজ ইত্যাদিতেও স্বরন আসে,হারাম এই খেলায় নিজ দল জিতলে অন্তর খুশি হয়,হারলে অন্তরে ব্যাথা লাগে, সর্বপরি জুয়ার ভিত্তিতে এই খেলা দেখা সেটিকে সমর্থন ও সহযোগিতা বুঝায়।
তাই খেলা দেখা কোনো ভাবেই জায়েজ নেই।

এই ভিত্তিতে কোনো দেশকে কোনো দলকে কোনো ক্লাবকে সাপোর্ট করাও জায়েজ নেই।

আরো জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে রিয়াল মাদ্রিদ এর খেলা দেখার কারনে আপনার ঈমান ভঙ্গ হবেনা। এর কারনে আপনার বিবাহের কোন সমস্যা হবেনা।
তবে খেলা দেখার দরুন আপনি যে নাজায়েজ ও হারাম কাজ করলেন,এর দরুন গুনাহ হবে।

(০২)
তাহলে আপনার ঈমানের কোন সমস্যা হবেনা।
এর কারনে আপনার বিবাহের কোন সমস্যা হবেনা এর কারনে ফ্রান্সকে সাপোর্ট করা হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 80 views
0 votes
1 answer 80 views
0 votes
1 answer 91 views
0 votes
1 answer 69 views
0 votes
1 answer 110 views
asked Jan 2, 2023 in সালাত(Prayer) by Bakar (27 points)
+1 vote
1 answer 75 views
0 votes
1 answer 55 views
...