আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
262 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
স্বামী বা স্ত্রী রাগ এবং বিরক্তেরবশে ফোনকল বা মেসেজে বলে যে " যা তুই মুক্ত,তোর সাথে থাকবো না,তোকে ছেড়ে দিলাম,তোকে তালাক দিবো।" তাহলে কি তালাক হয়ে যাবে? কিন্তুু রাগ ঠান্ডা হলে জিজ্ঞেস করা হলে বলে সে মন থেকে তালাক দেওয়ার কথা বলেনি রাগ এবং ভয় দেখাতে বলেছে।

1 Answer

0 votes
by (712,400 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
"তোকে ছেড়ে দিলাম" এই শব্দ কেনায়া হলেও ব্যাপক প্রচলনের কারণে সরিহ তালাকের অন্তর্ভুক্ত। সুতরাং এক তালাকে রেজয়ী পতিত হবে। 
মুস্তাহাব হল,তালাক পরবর্তী দুইজন সাক্ষীর উপস্থিতিতে রাজ'আত করা। (ফাতাওয়ায়ে হিন্দিয়া ১/৪৬৮) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/2579

(বাদায়েউস সানায়ে ৩/১৬৩; আলমুহীতুল বুরহানী ৪/৪৩১; ফাতাওয়া বাযযাযিয়া ১/১৮৯; আলবাহরুর রায়েক ৩/৩০০, ২৩৫; ফাতাওয়া হিন্দিয়া ১/৩৭৯; আদ্দুররুল মুখতার ৩/৩৯৭; ইমদাদুল আহকাম ২/৪৪৩)

তোকে তালাক দিবো, এটা তালাকের ওয়াদা।এদ্বারা তালাক পতিত হবে না। " যা তুই মুক্ত" "তোর সাথে থাকবো না" এই শব্দাবলী কেনায়া। সুতরাং যেহেতু স্বামীর নিয়ত নাই, তাই তালাক পতিত হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by
হুজুর স্বামী যদি রাগের মাথায় বলেন  যাও চলে যাও একেবারে চলে যাও ।  ঝগড়ার মুহুর্তে  খুব বললো আমার দরকার নেই এসবের আমি শান্তি চাই তোমার কাছে!! যখন আমি জিজ্ঞেস করি তার কাছে  তুমি এসব কোন নিয়তে বলেছ  তুমি কি ওসবের / ওই নিয়তে বলেছো??   স্বামী জানেন যে ওসব বলতে তালাক বুঝাই  সে বললো হু আমি ওসবের/ ওই ( মনে করতে পারছিনা)   বলেন।  তখন আমি বললাম তুমি কি তালাক দিলাম নিয়তে বলেছ  সে বললো না  ওটার নিয়তে বলিনি। তখন স্ত্রী  বললো তাহলে আমি ওসব বলতে তো তালাককে বুঝাই তুমি সেটা জানো তখন কেন বললা যে ওসবের নিয়তে বলেছি  সে বললে তোমাকে  ভয়দেখানোর জন্য।  এখন আমি তার কোন কথা বিশ্বাস করবো?  সে আল্লাহর কসম করে বলেছে সে ওসবের নিয়তে বলেনি। 
by (712,400 points)
যেহেতু স্বামী তালাকের নিয়তের অস্বীকার করছে, তাই তালাক হবে না। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...