আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
120 views
in ওয়াসওয়াসা by (2 points)
edited by

আসসালমুআলাইকুম হুজুর,  মনে কিছু সন্দেহর জন্য প্রশ্ন করলাম , promise করছি আর প্রশ্ন করবো না plz রেগে যাবেন না। এই উত্তর গুলো দিবেন plz আমি আজকের পর আর প্রশ্ন করবনা।
১.হুজুর মনে মনে শুধু শর্ত তালাক এর কথা হয়ে যাচ্ছে মুখে উচ্চরণ করছিনা। হুজুর একটা বিষয়।
আমি আমার একটা বন্ধু কে ম্যাসেজ করেছি  সে যেনো আমাকে ফোন করে। দিয়ে আমি যখন হোয়াটস অ্যাপ টা খুলেছি তখন মনে মনে এমন হচ্ছে আমি যদি এমন ম্যাসেজ লিখে থাকি  তাহলে তালাক এমন মনে মনে হলো। দিয়ে সঙ্গে সঙ্গে মনে হলো ম্যাসেজ এ যদি ভাই লিখা থাকে তাহলে তালাক , (আমি মুখে কিছু উচ্চরণ করিনি শুধু ভাই কথা টা হয় তো উচ্চরণ করেছি , হয়ত তাও করিনি সন্দেহ আছে। )দিয়ে ভয় পেয়ে ম্যাসেজ খুলে দেখি ভাই লিখা আছে তাহলে কি তালাক হবে?
আমি মুখে কোনো কিছু উচ্চরণ করিনি  যা ভাবনা হয়েছে মনে মনে।।

১.১  মাঝে মাঝে এমন হচ্ছে মোবাইল দেখছি দেখতে দেখতে মনে হচ্ছে ,যেমন ifatwa তে প্রশ্ন দেখছি দিয়ে মনে মনে এই রকম হচ্ছে উত্তর দিলে তালাক। দিয়ে প্রশ্ন খুলে দেখছি উত্তর দিয়েছে। তাহলে কি তালাক হবে? আমি মুখে উচ্চরণ করিনি মনে মনে এমন ভাবনা হয়েছে, এর জন্য কি তালাক হবে?


২. স্ত্রী র সঙ্গে ফোন এ কথা বলছিলাম , দিয়ে স্ত্রী বললো সে "আমাকে রাত্রে ফোন করবে" , তখন আমার সঙ্গে সঙ্গে মনে হলো ফোন করলে বা ধরলে তালাক এমন মনে মনে হচ্ছিল,আমি মুখে উচ্চরণ করিনি। আমি মুখে উচ্চরণ করিনি।  দিয়ে স্ত্রীর সঙ্গে কথা শেষ হলো দিয়ে স্ত্রী  বললো ঠিক আছে তাহলে ফোন রাখছি । আমিও  বললাম  "ঠিক আছে " । এবার আমার মনে মনে শয়তানের ওয়াসওয়াসা তে মনে হচ্ছে , স্ত্রী কে ফোন রাখার সময় বললাম " ঠিক আছে " । দিয়ে শয়তানের ওয়াসওয়াসা তে মনে মনে এমন হচ্ছে সর্ত তালাক এর জন্য বললাম ঠিক আছে। আল্লাহ কসম আমি  ফোন রাখার জন্য বললাম " ঠিক আছে" দিয়ে ফোন রাখলাম  অন্য কোনো কারণ নেই বা সর্ত তালাকের জন্য বলিনি আল্লাহ কসম , শয়তানের ওয়াসওয়াসা তে এমন মনে মনে এমন ভাবনা হয়েছে।
দিয়ে স্ত্রী ফোন করলো আমি ফোন ধরলাম হুজুর  তালাক  হবে না তো?
৩. হুজুর শয়তানের ওয়াসওয়াসা তে এমন মনে হচ্ছে যদি ifatwa তে প্রশ্ন করি তাহলে তালাক এই রকম মনে হচ্ছে ,  যা হচ্ছে সব সত্যি সত্যি এই রকম মনে হচ্ছে , আমি মুখে উচ্চরণ করিনি মনে মনে এমন হচ্ছে , হুজুর প্রশ্ন করলাম এর  জন্য কি তালাক হবে?
৪. হুজুর বাথরুম এ যাবো ভাবছি , দিয়ে সঙ্গে সঙ্গে মনে হলো বাথরুম এ গিয়ে যদি অমুক কথা মনে পড়ে তাহলে তালাক। আমি মুখে উচ্চরণ করিনি সম্পূর্ণ মনে মনে এমন হয়েছে। দিয়ে বাথরুম এ গিয়ে যদি সেই কথা মনে পড়ে তাহলে কি তালাক হবে? আমি মুখে উচ্চরণ করিনি।

৪.১ আবার মনে হচ্ছে বাথরুম করলে তালাক, এই সব মনে মনে হচ্ছে মুখে উচ্চরণ করছিনা, যদি বাথরুম করি তাহলে কি তালাক হবে? আমি মুখে উচ্চরণ করিনি মনে মনে হয়েছে।
৫. হটাৎ আমর হাচ্ছি উঠবে এমন সময় মনে হচ্ছে হাচ্ছি উঠলে তালাক , এমন মনে মনে হলো, মুখে উচ্চরণ করিনি। দিয়ে হাচ্ছি উঠলো তাহলে কি তালাক হবে? মুখে উচ্চরণ করিনি।

৬. হুজুর আমার স্ত্রী আমাকে একটা কথা বললো , দিয়ে বললো এই কথা টা তোমার আব্বু মা কে বলবে না। আমি বললাম ঠিক আছে। কিছু ক্ষন পর মনে মনে এমন হলো আমি যদি কাউকে বলি তাহলে তালাক, মনে মনে হয়েছে মুখে উচ্চরণ করিনি সত্যিই মুখে উচ্চরণ করিনি। দিয়ে আমার একটা বন্ধু কে কথা টা বলেছি তাহলে কি তালাক হবে? আমি তো মুখে উচ্চরণ করিনি যা হয়েছে সব মনে মনে তাহলে কি তালাক হবে?

৭.  হুজুর আমি মোবাইল এ কথা বলছিলাম , আমার স্ত্রী র সঙ্গে,  দিয়ে স্ত্রী র ফোন থেকে একটা ম্যাসেজ আসার কথা । আমি তখন চা খাচ্ছিলাম। হটাৎ মনে হলো এক্ষনি যদি ম্যাসেজ আসে তাহলে তালাক এই টা সম্পূর্ণ মনে মনে হয়েছে, মুখে উচ্চরণ করিনি, চা খাচ্ছিলাম তাই জিহ্ববা টা নড়ছে, কিন্তু আমি স্পষ্ট বাক্যে মুখে উচ্চরণ করিনি । এমনি চা খাবার জন্য জিহ্ববা নড়ছিলো, আমি মুখে উচ্চরণ করিনি মনে মনে হয়েছে, দিয়ে সেইসময় ই ম্যাসেজ এসেছে । তাহলে কি তালাক হবে? হুজুর যা হয়েছে সব মনে মনে মুখে উচ্চরণ করিনি। 

৭.১ হুজুর স্ত্রীর সাতে ফোনে কথা বলছিলাম, দিয়ে হটাৎ মনে হলো এবার কথা বললে তালাক । একদম মনে মনে হয়েছে মুখে উচ্চরণ করিনি দিয়ে স্ত্রী র সঙ্গে কথা বললাম তাহলে কি তালাক হবে?

৭.২   আমার স্ত্রী পড়া সোনা করে নার্সিং পড়ে,  কিছু দিন পর ও পরীক্ষা দিতে যাবে, দিয়ে আমার হটাৎ মনে হচ্ছে পরীক্ষা দিতে গেলে তালাক। এইরকম মনে মনে হয়েছে মুখে উচ্চরণ করিনি। ওয়াসওয়াসা তে মনে মনে এমন হচ্ছে। মুখে উচ্চরণ করিনি। হুজুর আমার স্ত্রী যদি পরীক্ষা দিতে জাই তাহলে কি তালাক হবে?

৭.৩ আপনাদের কে ঘটনা টা বলতে গিয়ে এইখানে লিখতে হয়েছে এর জন্য তালাক হবে না তো?


৮.  আপনাদের কে এইসব কথা বললাম এর পর যদি  সেই সব কাজ করি, বা বলি তাহলে কোনো তালাক হবে না তো?

৯. আমার বন্ধু বলছে ভারতের অমিত শাহ নাকি তিন তালাক এর নিয়ম চালু করেছে। দিয়ে আমার বন্ধু আমাকে তিন বার তালাক এর কথা বলে বলে বলছে অমিত শাহ এমন কথা বলেছে , আমি কথা শুনে শুধু মাথা নড়িয়েছি। দিয়ে আমার ভয় হয়ে জাই আমি মাথা নাড়ালাম বলে কি তালাক হবে? হুজুর আমি নরমালি মাথা নাড়ালাম কোনো উদ্দেশ্য ছিল না। বন্ধুটার কথার পরিপেক্ষিতে নারিয়েছি।  হুজুর আমার তালাক হবে না তো?

১০. হুজুর আমার বন্ধু বলছে  তিন তালাক বলে বিয়ে ভঙ্গ হয়ে জাই এইটা অত তাও ঠিক না তাই বলছে আমি কোনো উত্তর করিনি, দিয়ে আমি বললাম ইসলাম ধর্মে যা নিয়ম আছে টা সর্ব শ্রেষ্ঠ। দিয়ে বন্ধু বলছে অনেক জন এর বুদ্ধি নেই তিন তালাক বলে অনেকের জীবন নষ্ট করে দেয় তাই বললো। হুজুর তার পর আমি কোনো কথা বলে বিষয় টা বাড়ালাম না। হুজুর আমার ঈমান ঠিক থাকবে তো?

১১.হুজুর আমার কোনো তালাক হবে না তো? আমার বৈবাহিক সম্পর্ক ঠিক আছে তো?

1 Answer

0 votes
by (682,440 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


শরীয়তের বিধান হলো, মুখে উচ্চারণ না করে শুধু মনে মনে তালাক দিলে বা মনে মনে শর্ত যুক্ত তালাক দিলে তাহা পতিত হবেনা।
,
হাদীস শরীফে এসেছেঃ 

مُسْلِمُ بْنُ إِبْرَاهِيمَ حَدَّثَنَا هِشَامٌ حَدَّثَنَا قَتَادَةُ عَنْ زُرَارَةَ بْنِ أَوْفٰى عَنْ أَبِي هُرَيْرَةَ عَنْ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ إِنَّ اللهَ تَجَاوَزَ عَنْ أُمَّتِي مَا حَدَّثَتْ بِه„ أَنْفُسَهَا مَا لَمْ تَعْمَلْ أَوْ تَتَكَلَّمْ
قَالَ قَتَادَةُ إِذَا طَلَّقَ فِي نَفْسِه„ فَلَيْسَ بِشَيْءٍ.

আবূ হুরাইরাহ (রাঃ) সূত্রে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে বর্ণিত। তিনি বলেছেনঃ আল্লাহ আমার উম্মতের হৃদয়ে যে খেয়াল জাগ্রত হয় তা ক্ষমা করে দিয়েছেন, যতক্ষণ না সে তা কার্যে পরিণত করে বা মুখে উচ্চারণ করে।

ক্বাতাদাহ (রহ.) বলেনঃ মনে মনে তালাক দিলে তাতে কিছুইতালাক হবে না। [বুখারী শরীফ ৫২৬৯.২৫২৮] আধুনিক প্রকাশনী- ৪৮৮৩, ইসলামিক ফাউন্ডেশন- ৪৭৭৮)

অন্য এক হাদীস শরীফে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ ـ رضى الله عنه ـ قَالَ قَالَ النَّبِيُّ صلى الله عليه وسلم " إِنَّ اللَّهَ تَجَاوَزَ لِي عَنْ أُمَّتِي مَا وَسْوَسَتْ بِهِ صُدُورُهَا، مَا لَمْ تَعْمَلْ أَوْ تَكَلَّمْ ".

আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, (আমার বরকতে) আল্লাহ আমার উম্মতের অন্তরে উদিত ওয়াসওয়াসা (পাপের ভাব ও চেতনা) মাফ করে দিয়েছেন। যতক্ষণ পর্যন্ত না সে তা কাজে পরিণত করে অথবা মুখে বলে। (সহীহ বুখারী ২৫২৮)

আরো জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
(১-১০)
প্রশ্নে উল্লেখিত কোনো ছুরতেই তালাক হবেনা।

(১১)
প্রশ্নের বিবরন মতে আপনার কোনো তালাক হবেনা। আপনার বৈবাহিক সম্পর্ক ঠিক আছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...