আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
74 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (21 points)
কোনো বাচ্চার জন্ম থেকে ঠোট কাটা থাকলে অপারেশান করে ঠিক করা জায়েয হবে কি?

কোনো বাচ্চার জন্ম থেকে ঠোট কাটা থাকলে অপারেশান করে ঠিক করা জায়েয হবে কি?

আসসালামু আলাইকুম
কোনো বাচ্চার জন্ম থেকে ঠোট কাটা থাকলে অপারেশান করে ঠিক করা জায়েয হবে কি?

কোনো বাচ্চার জন্ম থেকে ঠোট কাটা থাকলে অপারেশান করে ঠিক করা জায়েয হবে কি?

কোনো বাচ্চার জন্ম থেকে ঠোট কাটা থাকলে অপারেশান করে ঠিক করা জায়েয হবে কি?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


যদি কোনো মানুষ কষ্ট দূরীকরণার্তে বা কোনো দোষ দূরীকরণার্তে চায় (উক্ত দোষ নিজের মাধ্যমে আসুক বা কোনো অসুস্থতা বা দুর্ঘটনাজনিত হোক) তাহলে এমতাবস্থায় শারীরিক পরিবর্তন জায়েয।

হাদীস শরীফে এসেছেঃ- 
উরফুজা ইবনে আস'আদ রাযিঃ থেকে বর্ণিত 

عن ﻋﺮﻓﺠﺔ ﺑﻦ ﺃﺳﻌﺪ ﺃﻧﻪ ﻗﻄﻊ ﺃﻧﻔﻪ ﻳﻮﻡ ﺍﻟﻜُﻼﺏ، ﻓﺎﺗﺨﺬ ﺃﻧﻔﺎً ﻣﻦ ﻓﻀﺔ ﻓﺄﻧﺘﻦ ﻋﻠﻴﻪ، ﻓﺄﻣﺮﻩ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻓﺎﺗﺨﺬ ﺃﻧﻔﺎً ﻣﻦ ﺫﻫﺐ

কিলাবের যুদ্ধে উনার নাক কর্তিত হয়ে যায়,তখন তিনি রূপার নাক তৈরী করে লাগিয়ে নেন।কিন্তু উক্ত নাকে দুর্গন্ধ হয়ে যায়,যে জন্য নবীজী সাঃ উনাকে সর্ণের নাক বাধার অনুমিত প্রদান করেন।অতঃপর তিনি সর্ণের নাক বেধে নেন।(সুনানে তিরমিযি-১৭৭০)

  ـ ﺃﻥ ﻳﻜﻮﻥ ﺍﻟﺘﻐﻴﻴﺮ ﻧﺎﺗﺠﺎ ﻋﻦ ﺍﻟﺘﺪﺧﻞ ﺍﻟﺨﺎﺭﺟﻲ ﻋﻦ ﺟﺴﻢ ﺍﻹﻧﺴﺎﻥ، ﻓﺈﺫﺍ ﻛﺎﻥ ﺍﻟﺘﻐﻴﻴﺮ ﻧﺎﺗﺠﺎ ﻋﻦ ﺃﺟﻬﺰﺓ ﺍﻟﺠﺴﻢ ﻋﻦ ﻃﺮﻳﻖ ﺗﻨﺸﻴﻂ ﺑﻌﺾ ﺍﻟﻐﺪﺩ ﺃﻭ ﺗﺤﻔﻴﺰﻫﺎ، ﺑﺎﺳﺘﺨﺪﺍﻡ ﺑﻌﺾ ﺍﻷﺩﻭﻳﺔ ﺍﻟﺘﻲ ﺗﺴﺎﻋﺪ ﺑﻌﺾ ﺃﺟﻬﺰﺓ ﺍﻟﺠﺴﻢ ﺃﻭ ﺧﻼﻳﺎﻩ ﻋﻠﻰ ﺍﻟﻘﻴﺎﻡ ﺑﻮﻇﺎﺋﻔﻬﺎ ﺍﻟﻤﻌﺘﺎﺩﺓ ﻋﻠﻰ ﺍﻟﻨﺤﻮ ﺍﻟﻤﻌﺮﻭﻑ، ﻓﺈﻥ ﺍﻟﺘﻐﻴﻴﺮ ﺍﻟﻨﺎﺗﺞ ﻋﻦ ﻋﻤﻞ ﻫﺬﻩ ﺍﻷﺟﻬﺰﺓ ﺃﻭ ﺍﻟﺨﻼﻳﺎ ﺃﻭ ﺍﻟﻐﺪﺩ ﺑﻌﺪ ﺗﻨﺸﻴﻄﻬﺎ ﻟﺘﺆﺩﻱ ﻭﻇﺎﺋﻔﻬﺎ ﺍﻟﻤﻌﻬﻮﺩﺓ ﻓﺈﻥ ﻫﺬﺍ ﻻ ﻳﻌﺪ ﺩﺍﺧﻼ ﻓﻲ ﺍﻟﺘﻐﻴﻴﺮ ﺍﻟﻤﻨﻬﻲ ﻋﻨﻪ .   

শারীরিক পরিবর্তন-পরিবর্ধন বাহিরের কোনো জিনিষ দ্বারা শরীরের বহির্ভাগে হতে হবে, সুতরাং যদি কোনো খাদ্য খাওয়ার দরুন অথবা হাটাচলা বা ব্যায়ামের ধরুন স্বাভাবিক নিয়মে শরীরে কোনো পরিবর্তন ও পরিবর্ধন ঘটে, তাহলে তা নিষিদ্ধতার আওতাধীন হবে না। 

এ সম্পর্কে বিস্তারিত জানুন- 466

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কোনো বাচ্চার জন্ম থেকে ঠোট কাটা থাকলে অপারেশান করে ঠিক করা জায়েয হবে।
এতে শরীয়তের দৃষ্টিকোণ থেকে কোনো সমস্যা নেই।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...