আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
248 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (19 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারোকাতুহ।
আমি এবার ইতিকাফ করার নিয়্যাত করেছি আলহামদুলিল্লাহ্।
আমার কিছু প্রশ্ন রয়েছে এই ব্যাপারে-
১। ইফতার এবং সাহরি করার উদ্দেশ্যে আমি কি ইতিকাফের স্থান ত্যাগ করে ডাইনিং টেবিলে গিয়ে খেতে পারবো? খাওয়া শেষে নিজের প্লেট রান্নাঘরে গিয়ে ধুয়ে রাখা যাবে?
২। ইতিকাফের স্থানে ঘুমানো যাবে?
৩। নামাজ,সাহরি,ইফতার এর সময় দেখার জন্য , কুরআন তিলাওয়াত শুনার জন্য, দ্বীনি কোর্সের রেকর্ড ক্লাস করার জন্য, এলার্ম এর জন্য মোবাইল কাছে রাখতে চাচ্ছি। রাখা যাবে? এবং আমার যদি কোনো কিছুর প্রয়োজন হয় সেক্ষেত্রে আমার মা কে কল দিয়ে জিনিসটা এনে দেয়ার জন্য বলা যাবে?
৪। আমি যেই রুমে ইতিকাফে বসবো সেখানে কোনো বাথরুম নেই। এজন্য আমার রুমের বাহিরের বাথরুম ব্যবহার করা যাবে?
৫। সাহরি খাওয়া শেষে বাথরুমে গিয়ে দাঁত ব্রাশ করা যাবে?
৬। আমি বিছানার পাশে ইতিকাফে বসবো ইং শা আল্লহ্।  বিছানায় আমার প্রয়োজনীয় জিনিস রেখে ব্যবহার করা যাবে?
৭। আমার সাদা স্রাবের সমস্যা থাকায় প্রতি ওয়াক্তে চেক করতে হয়। এক্ষেত্রে আমার প্রয়োজনীয় পোশাক কি আমার সাথে ইতিকাফের স্থানে রাখতে হবে? বাথরুমে যাওয়ার সময় নিয়ে যেতে হবে? আর আমার পোশাকে যদি স্রাব লেগে যায় তাহলে সেটা ধুয়ে শুকাতে দিতে পারবো? এবং পরবর্তীতে বারান্দা থেকে গিয়ে নিয়ে আসতে পারবো?
৮। সাদাকা করার জন্য অনলাইনে যাওয়া এবং বিকাশ আ্যপ ব্যবহার করা যাবে?

৯। আমার পানির বোতলের পানি শেষ হয়ে গেলে পানি আনার জন্য ফিল্টার পর্যন্ত যাওয়া যাবে? আমার বাসায় এমন কোনো সদস্য নেই যিনি ভারী পানির বোতল বহন করতে পারবেন। (আমার ভাই আছেন তবে তিনি সবসময় এভেইলেবল থাকেন না)

১০। আমার আম্মুকে দুইবেলা ইনসুলিন দিয়ে দিতে হয়। সাহরীর আগে যদি আম্মু ইনসুলিন দিতে আসেন এবং আমি ইতিকাফের স্থানে থেকেই আম্মুকে ইনসুলিন দিয়ে দেই তাহলে সেটা কি করা যাবে? সাহরীর সময় আমি ব্যতীত অন্য কেউ দেওয়ার মতো নেই।
১১। ইতিকাফের স্থান মূলত কতটুকু?

১২। ইস্তেঞ্জা করতে যাওয়া আসার সময় রুমের লাইট ফ্যান বন্ধ করা এবং চালু করা যাবে?

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে- 
وَالْمَرْأَةُ تَعْتَكِفُ فِي مَسْجِدِ بَيْتِهَا إذَا اعْتَكَفَتْ فِي مَسْجِدِ بَيْتِهَا فَتِلْكَ الْبُقْعَةُ فِي حَقِّهَا كَمَسْجِدِ الْجَمَاعَةِ فِي حَقِّ الرَّجُلِ لَا تَخْرُجُ مِنْهُ إلَّا لِحَاجَةِ الْإِنْسَانِ كَذَا فِي شَرْحِ الْمَبْسُوطِ لِلْإِمَامِ السَّرَخْسِي
মহিলা চাইলে রমজানের শেষ দশে এ'তেকাফে বসতে পারবে।যখন সে তার ঘরের মসজিদে এ'তেকাফে বসে যাবে,তখন এই জায়গা তার জন্য মসজিদের সমতুল্য হয়ে যাবে,যেভাবে পুরুষদের জন্য জামে মসজিদ রয়েছে।সে প্রাকৃতিক প্রয়োজন ব্যতীত ঐ জায়গা থেকে আর বের হতে পারবে না।
(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/২১১)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1275



সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) ইফতার এবং সাহরি করার উদ্দেশ্যে ইতিকাফের স্থান ত্যাগ করে ডাইনিং টেবিলে গিয়ে খাওয়া যাবে না।বরং ইতিকাফ স্থলে খাবার নিয়ে এসে খেতে হবে। খাওয়া শেষে নিজের প্লেটকে ইতিকাফ স্থলে ধৌত করে  নিতে হবে।হ্যা, ব্যবহৃত পানি ফেলার জন্য রুম থেকে বের হওয়া যাবে। 

(২) ইতিকাফের স্থানে ঘুমানো যাবে।

(৩) নামাজ,সাহরি,ইফতার এর সময় দেখার জন্য , কুরআন তিলাওয়াত শুনার জন্য, দ্বীনি কোর্সের রেকর্ড ক্লাস করার জন্য,এবং এলার্ম এর জন্য মোবাইল কাছে রাখা যাবে। এবং আপনার যদি কোনো কিছুর প্রয়োজন হয়, সেক্ষেত্রে আপনার মা 
কে কল দিতে পারবেন।

(৪)জ্বী,আপনি বাহিরের বাথরুম ব্যবহার করতে পারবেন।

(৫) সাহরি খাওয়া শেষে বাথরুমে গিয়ে দাঁত ব্রাশ করতে পারবেন।তবে ইতিকাফ স্থলেই মিসওয়াক করে তারপর বাথরুমে যাওয়াই উত্তম।

(৬) জ্বী,বিছানায় আপনি প্রয়োজনীয় জিনিস রেখে ব্যবহার করতে পারবেন।

(৭) জ্বী, প্রয়োজনীয় পোশাক ইতিকাফের স্থানে রাখবেন। বাথরুমে যাওয়ার সময় নিয়ে যাবেন। যদি স্রাব লেগে যায়, তাহলে সেটা ধৌত করে শুকাতে পারবেন,ইতিকাফ স্থলে বালতিতে পানি নিয়ে এসে ধৌত করার সম্ভব হলে, সেখানেই করবেন।এবং পরিধানের অন্য কাপড় না থাকলে বারান্দা থেকে গিয়ে নিয়ে আসতে পারবেন।

(৮)সাদাকা করার জন্য অনলাইনে যাওয়া এবং বিকাশ আ্যপ ব্যবহার করা যাবে।

(৯) পানি আনার জন্য ফিল্টার পর্যন্ত যেতে পারবেন। 

(১০) জ্বী, আপনি ইতিকাফের স্থানে থেকে আম্মুকে ইনসুলিন দিতে পারবেন। 

(১১) ইতিকাফের স্থান ঐ ঘর, যে ঘরে আপনি ইতিকাফে বসবেন।

(১২) ইস্তেঞ্জা করতে যাওয়া আসার সময় রুমের লাইট ফ্যান বন্ধ করা এবং চালু করা যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (19 points)
reshown by
আসসালামু আলাইকুম উস্তায।
আমি যে ঘরে ইতেকাফে বসবো সেই ঘরই তো আমার ইতেকাফের স্থান। 
তাহলে কি আমি সেই ঘরের আসবাবপত্র ব্যবহার করতে পারবো? যেমন পড়ার টেবিল, বুক শেলফ। 
আর রুমে থাকাকালীন অবস্থায় দরকার হলে সুইচবোর্ডের কাছে গিয়ে লাইট, ফ্যান এর সুইচ ব্যবহার করা যাবে? 
by (715,680 points)
ইতিকাফে যে ঘরে বসা হবে, সেই ঘরের যে কোনো স্থানে প্রয়োজনে যাওয়া যাবে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...