আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
82 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (35 points)

আমি একটি ফাউন্ডেশন করতে চাচ্ছি যার মাধ্যমে আমি ধর্মীয় কাজ করতে চাই। যেমন: মসজিদে ইসলামিক স্টিকার প্রদান, দোকানে ইসলামিক লাইব্রেরি, ইসলামিক পোস্টার, ইসলামিক চিন্তানিদের মাধ্যমে  ইসলামিক ইবুক- লিখা, মোবাইল কম্পিউটার এর জন্য ওয়ালপেপার এবং এটি বড় হলে এই ফাউন্ডেশনের পক্ষ থেকে মাদরাসা করার প্ল্যান ও আছে। এছাড়া, আরও বেশ কিছু কার্যক্রম করতে চাই। ফাউন্ডেশনটিতে আমি আমার পরিচিতজনদের কাছ থেকে আর্থিকভাবে সাহায্য গ্রহণ করবো। কিংবা যেকেউ এখানে দান করতে পারবে।

এখন আমার প্রশ্ন:-

১. একরকম ফাউন্ডেশন করার ক্ষেত্রে কি ইসলামিক কিংবা সরকারি কোন নীতিমালা আছে?

২. আমাকে যদি কিছু ইসলামিক নাম পরামর্শ দিতেন যেই মানে ফাউন্ডেশন হবে। যেহেতু ফাউন্ডেশনটি আমি বড় করতে চাই তাই একটি ইউনিক নাম দিতে চাই।

৩. বিভিন্ন ইসলামিক বাংলা সংগীত থেকে ১ টি বাক্য নিয়ে মোবাইল এবং ওয়ালপেপার বানিয়ে তা বিনামূল্যে প্রচার করলে কি উক্ত সংগীতের লেখক কিংবা শিল্পির কাছ থেকে অনুমতি নিতে হবে? এক্ষেত্রে কি ওয়ালপেপারে তাদের ক্রেডিট উল্লেখ কর‍তে হবে?

নমুনা: https://ibb.co/3MnvN5R

এখানে একটি ওয়ালপেপার এর নমুনা দিয়েছি, এই ধরনের ওয়ালপেপার বানাতে চাচ্ছি। লেখাগুলো বিভিন্ন ইসলামিক সংগীত থেকে নিতে চাচ্ছি।

৪. ইসলামিক বই পড়ায় যেন মানুষ আগ্রহী হয় সেক্ষেত্রে লাইব্রেরীর একটি অংশে কি মোটিভেশানাল বই রাখা উচিত হবে? যেমন: বিদ্যাকৌশল: লেখাপড়ায় সাফল্যের সহজ ফরমুলা, লেখা ভালো করার ১০টি উপায়, ওভারকামিং ডিপ্রেশন ইত্যাদি।

৫. উক্ত কাজে আপনার পরামর্শ চাই।

৬. আমি একাদশ - দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ( ছেলে-মেয়ে) প্রাইভেট পড়ায়। সেই প্রাইভেট এর বেতনের টাকায় ইসলামিক লাইব্রেরি করলে কি সওয়াব এর কোন ঘাটতি হবে? আমি বেতন কিছুদিন পর পাবো। এক্ষেত্রে, আমার মা আমাকে ঈদের কেনাকাটার জন্য টাকা দিবেন। সেই টাকা যদি লাইব্রেরি তে খরচ করি এবং বেতন পেয়ে ঈদের কেনাকাটা করি সেক্ষেত্রে কি কোন সমস্যা হবে? সওয়াবের কমতি হবে?

1 Answer

0 votes
by (713,160 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ তা'আলা বলেন,
وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ
সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা।(সূরা মায়েদা-২)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি প্রশ্নে যে সমস্ত কর্মসূচির কথা উল্লেখ করেছেন, সেইসব কর্মসূচির আলোকে আপনি সমিতি বা ফাউন্ডেশন করতে পারবেন। আপনি ''হিলফুল ফুজুল" নামে সংগঠন করতে পারেন। জুলুম-নির্যাতন ও ন্যায়ের পক্ষাবলম্বন করার নিমিত্তে ''হিলফুল ফুজুল" নামে আরবের একটি সংগঠন ছিলো, যেই সংগঠনে  রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' ও তৎপর ছিলেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...