আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
252 views
in পবিত্রতা (Purity) by (14 points)
edited by
আমি দিনে ঘুমালে আমার কাছে মনে হয় আমার কি সপ্নদোষ হল কি না? কারণ, আমি মনে হয় সপ্নে বীর্য বের হতে দেখেছি। কিন্তু, আমি আমার পোশাক এ কোন আলামত পাইনি৷ আমি কি কাপড় পরিবর্তন করে ফেলবো? আমার কাছে বার বার মনে হয় যে পোশাক এ হয়তো বীর্য আছে এবং পোশাক তা শুষে নিয়েছে তাই হয়তো দেখা যাচ্ছে না। আবার এমনও মনে হয় যে আমি হয়তো ভালভাবে পোশাক দেখিনি। আমার লিংগ তেও বীর্যের কোন আলামত দেখিনি। আমি গন্ধ শুকে দেখিনি। শুধু লুংগি ঘুড়িয়ে দেখেছি।
এ ধরনের অবস্থায় আমি কি প্যান্ট / লুংগি পরিবর্তন করে ফেলবো?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম

   
শরীয়তের বিধান হলো স্বপ্নদোষের ক্ষেত্রে  বীর্যপাত না হলে গোসল ফরয হয় না। এক্ষেত্রে বীর্যপাত হলে গোসল ফরজ হবে ।

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا عَلِيُّ بْنُ حُجْرٍ، أَخْبَرَنَا شَرِيكٌ، عَنْ أَبِي الْجَحَّافِ، عَنْ عِكْرِمَةَ، عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ إِنَّمَا الْمَاءُ مِنَ الْمَاءِ فِي الاِحْتِلاَمِ

ইবনু আব্বাস (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, “বীর্যপাত হলেই গোসল ওয়াজিব” এই হুকুম ইহতিলামের (স্বপ্লদোষের) ক্ষেত্রে প্রযোজ্য।
(তিরমিজি ১১২)

أَخْبَرَنَا عَبْدُ الْجَبَّارِ بْنُ الْعَلاَءِ، عَنْ سُفْيَانَ، عَنْ عَمْرٍو، عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ السَّائِبِ، عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ سُعَادٍ، عَنْ أَبِي أَيُّوبَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " الْمَاءُ مِنَ الْمَاءِ "

আবদুল জব্বার ইবনু আ’লা (রহঃ) আবূ আইয়্যুব (রাঃ) নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণনা করেন, তিনি বলেনঃ পানির ব্যবহার পানির কারণেই অপরিহার্য হয়। (অর্থাৎ বীর্যপাত হলেই গোসল করতে হয়।)*

সহিহ, ইবনু মাজাহ হাঃ ৬০৭, মুসলিম (ইসলামিক সেন্টার) হাঃ ৬৮১, ৬৮৮,নাসায়ী ১৯৯।

★হাদীসটির হুকুম স্বপ্নদোষের জন্য। সহবাসের বেলায় প্রযোজ্য নয়। এ সম্পর্কে অন্য হাদীসে বর্ণিত হয়েছে যে, স্বামী- স্ত্রী উভয়ের লজ্জাস্থান পরস্পর মিলিত হলেই গোসল ওয়াজিব হয়।

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে যেহেতু আপনি আপনার পোশাকে কোন আলামত পাননি,লিঙ্গেও বীর্যের কোন আলামত দেখেননি,সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে গোসল ফরজ হবেনা।
পোশাক পরিবর্তন করতে হবেনা।
,
(উল্লেখ্য যে বীর্য বের হওয়ার সন্দেহ হলে আপনার জন্য উচিত হবে এক্ষেত্রে গন্ধ চেক করে নেওয়া। 
বীর্যের গন্ধ পাওয়া গেলে গোসল করবেন।   
পোশাক পরিবর্তন করবেন।) 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (14 points)
আমি তো পোশাক পরিবর্তন করে ফেলেছি। কাপড় ধুয়ে ফেলেছি। তবে, অন্য কারণে ধুয়েছি। গোসল করেনি।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...