জবাবঃ-
বিসমিল্লাহির রহমানির রহীম
যদি কাহারো ইনকাম পুরোপুরি বা অধিকাংশই হারাম হয়,আর সেই তার হারাম টাকা দিয়ে কোনো কিছু ক্রয় করতে আসে, সেক্ষেত্রে তার কাছে কোনো বস্তু বিক্রয় করা জায়েজ নেই।
হ্যাঁ যদি তার অধিকাংশ ইনকাম হালাল হয় বা পুরো ইনকামই হালাল হয়,সেক্ষেত্রে তার কাছে জিনিস বিক্রয় করা যাবে।
আর যদি তার ইনকাম সন্দেহপূর্ণ হয়,সেক্ষেত্রেও তার কাছে জিনিস বিক্রয় করা যাবে,তবে না বিক্রয় করাই সতর্কতা।
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ-
وَ لَا تَتَبَدَّلُوا الۡخَبِیۡثَ بِالطَّیِّبِ ۪
এবং তোমরা ভালোর সাথে মন্দ বদল করো না।
(সুরা নিসা ০২)
হাদীস শরীফে এসেছেঃ-
وعن ابن عباس مرفوعاً: إن اللہ تعالیٰ إذا حرم علی قوم أکل شيء حرم علیہ ثمنہ (أبوداوٴد)
সারমর্মঃ-
নিশ্চয়ই আল্লাহ তায়ালা যখন কোনো কওমের উপর কোনো বস্তু খাওয়া হারাম করে দেয়,তার মুল্যও হারাম করে দেয়।
(আবু দাউদ)
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে স্বামীর অধিকাংশ ইনকাম হালাল হলে তার টাকা দিয়ে স্ত্রীর যাকাত আদায় করলে আদায় হয়ে যাবে।
আর যদি স্বামীর অধিকাংশ ইনকাম হারাম হয়,সেক্ষেত্রে তার টাকা দিয়ে স্ত্রীর যাকাত আদায় করলে আদায় হয়ে যাবেনা।
এক্ষেত্রে স্ত্রী তার কাছে গহনা বিক্রয়ও করতে পারবেনা।
অন্য কাহারো কাছে বিক্রয় করতে পারবে,অথবা অন্য কাহারো থেকে করজ নিয়ে যাকাত আদায় করতে পারবে।