আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
121 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (6 points)
আমি একজন ই-কমার্স ব্যবসায়ী ৷ অনলাইন বিজনেস এর পাশাপাশি আমি বিভিন্ন সমাজ সেবা মূলক কাজ অনলাইনে করে থাকি ৷ এ নিয়ে আমার পরিবারের কোনো আপত্তি নেই ৷ আমার পরিবারের অর্থনৈতিক অবস্থা ভালো ৷ উল্লেখ্য যে , আমি আমার পরিবারের হক যথাযথ আদায় করি এবং হালাল উপায়ে অনলাইনে কাজগলো করে থাকি ৷ এতে কি আমার কোনো গুনাহ হচ্ছে ?

1 Answer

0 votes
by (712,400 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
মোল্লা আলী কারী রাহ মিরকাত কিতাবের১৮৭৫ নং হাদীসের ব্যখ্যায় লিখেন,
 (تحب الصدقة) أي: إعطاءها، وكانت لها صناعة واكتساب معيشة باليد وهذا معنى آخر لليد، فأطولكن يدا بمعنى أفضلكن يدا؛ حيث إنها تأكل من كسب يدها وتتصدق بيدها من كد يدها
যায়নাব রাযি দান করতে ভালবাসতেন।যায়নাব রাযির পেশা ও উপার্জন ছিল,যায়নাব রাযি নিজ হাতের উপার্জন হতে খেতেন,এবং সদকাহ করতেন।

বিস্তারিত-https://www.ifatwa.info/524

সু-প্রিয় পাঠকবর্গ !
পর্দার আড়ালে থেকে ফরয নফল মুস্তাহাব ইবাদত গুলো আদায় পূর্বক ব্যবসা বাণিজ্য করা নারীদের জন্যও জায়েয আছে।আব্দুর রহমান ইবনে আউফ রাযি কে রাসূলুল্লাহ সাঃ ব্যবসার অনুমোদন দিয়েছিলেন।তাছাড়া উত্তরসূরীদের কে স্বাবলম্বী রেখে যাওয়া নফল ইবাদত থেকেও উত্তম বলে হাদীসে এসেছে।তবে সমস্ত ধ্যানধারণা সম্পদ উপার্জনে নিবিষ্ট করা যাবে না বরং আখেরাতের ফিকিরকে সর্বদা মনে রাখতে হবে।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/3410

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
স্বামীর যদি পর্যাপ্ত ইনকাম থাকে, তা সত্বেও সে যদি তার স্ত্রীকে খুশি মনে অনুমতি দেয় যে, বাড়িতে বসে ইনকাম করার এবং সমাজ সেবা মূলক কাজ করার তবে ঘরে বসে উপার্জন করাতে স্ত্রীর কোনো গুনাহ হবে না। শর্ত হল, শরীয়তের বিধান পালনে কোনো প্রকার প্রতিবন্ধকতা থাকতে পারবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...