আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
113 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (3 points)
https://ifatwa.info/73351/
https://ifatwa.info/73357/
আসসালমুআলাইকুম হুজুর, আমি  যে স্কুল এ পড়েছি, সেই খানে শিক্ষক রা বলত সকল ধর্ম কে সমান চোখে দেখতে। হুজুর আমি যখন ক্লাশ নবম বা দশম শ্রেনী তে পড়ি তখন দ্বীনের সম্পর্কে বেশি বুদ্ধি ছিলনা। হুজুর তখন একটা মুভি দেখেছিলাম বাংলা মুভি খিলাড়ি। মুভি টা তে নায়ক এর বাবা মুসলিম ও নায়ক এর মা হিন্দু। দিয়ে নায়ক নামাজ ও পরে আবার পূজো ও করে।
এই মুভি দেখে আমার মনে হতো আমিও নায়ক এর মত হবো। ছোটো ছিলাম হুজুর দ্বীনের বুদ্ধি ছিল না তাই এই রকম মনে  ভাবনা হতো । অনেক ছোট ছিলাম তাই ভুল ভাবনা হয়েছিল ভুল। দিয়ে আমার ওয়াসওয়াসা র জন্য মনে হচ্ছিল হুজুর আমি একদিন ভুল বসত মন্দির দেখে একবার বুকে হাত নিয়ে আবার কপাল এ ঠেকিয়ে ছিলাম , প্রণাম টাইপের মত। এই নিয়ে আপনাদের কে প্রশ্ন করেছিলাম । আপনাদের জবাব ছিল ঈমান চলে যাবে না । তওবা করতে হবে।
হুজর আমি খুবই ওয়াসওয়াসা গ্রস্ত রুগী। এখন মনে হচ্ছে এই মুভি টা দেখে আমি ওই রকম করেছি মন্দির দেখে।। কিন্তু আল্লাহ কসম করে বলছি আমার সঠিক ভেবে কিছু মনে পড়ছে না। হয়ত এই মুভির সঙ্গে কোনো সম্পর্ক নেই, আবার ওয়াসাষার জন্য মনে হচ্ছে।কিন্তু হুজুর জাই করে না জেনে অজ্ঞতা বসত ভুল হয়েছে। আমি তৌবা করেছি । আল্লাহর কাছে মাফ চেয়েছি।  ৮ বছর হয়ে গেল সমস্ত ঘটনার। আর তখন ছোটো ছিলাম১৪ বছর বয়স।

দিয়ে এখন ওয়াসওয়াসা র জন্য মনে হচ্ছে , সকল ধর্ম কে সমান চোখে দেখেছি তার জন্য হয়ত আমার মনে হচ্ছিল হুজুর আমি  ভুল বসত মন্দির দেখে একবার বুকে হাত নিয়ে আবার কপাল এ ঠেকিয়ে ছিলাম , প্রণাম টাইপের মত।
হুজুর আল্লাহ কসম করে বলছি আমি  সকল ধর্ম সমান চোখে বলতে  বুঝিয়েছি অন্য ধর্ম কে অসম্মান না করা। আর যেদিন থেকে দ্বীনের জ্ঞান হয়েছে আমি কখনো কোনো কুফরী বা শিরিক করিনি।
হুজুর ছোটো ছিলাম সঠিক বুদ্ধি ছিল না । জ্ঞান ছিল না । ভুল ভাল কিছু করেছি বা ভেবেছি। অজ্ঞতা বশত। প্রশ্নই করেছিলাম ওপরের দুটি লিঙ্কে বলা হয়েছে ঈমান চলে যাবে না।
১.সমস্ত ঘটনা বললাম।হুজুর এর জন্য কি ঈমান চলে যাবে খুব চিন্তা হচ্ছে ??
২.একদিন আমার একটা বন্ধু কে  মিথ্যা কথা বলেছিলাম ।  তাকে বলেছি আমরা তো রামকৃষ্ণ মিশনে পড়েছি সেই খানে পূজো হতো । আমরা তো পূজো ঘাড়ে করে নিয়ে এসেছি। সত্যিই বলছি এই সব কিছু ই করিনি, হয়ত নিয়ে আসছিলো হাত দিয়ে ধরে ছিলাম । কিন্তু আমি কখনো মূর্তি পূজা করিনি হুজুর    । হুজুর খুব ভয় হচ্ছে এর জন্য কি ঈমান চলে যাবে? এমনি নিয়ে আসছিল হয়ত হাত দিয়ে একটা বাঁশ ধরে ছিলাম  সত্যি বলতে এই গুলো আমার মনে নেই, আমি মারাক্তক ওয়াসওয়াসা রুগী,  ওয়াসওয়াসা র সন্দেহর জন্য এমন মনে হলো। সত্যিই আমার মনে ও নেই সেই ভাবে। হুজুর আমি তৌবা করেছি । কালেমা পড়েছি ।  না জেনে বুঝে ভুল হয়েছে।
এর জন্য কি ঈমান চলে যাবে? আমার বৈবাহিক সম্পর্ক ঠিক আছে তো?

৩. আমার খুব ভয় হচ্ছে ঈমান চলে যাবে বলে খুব চিন্তা হচ্ছে। এইরকম হলে কি করবো হুজর?? আমি মানসিক রুগী ও ওয়াসওয়াসা রুগী।

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


ওযর বিল জাহালত গ্রহণযোগ্য। 

আল্লাহ তা'আলা বলেন,

 ( رَبَّنَا لَا تُؤَاخِذْنَا إِنْ نَسِينَا أَوْ أَخْطَأْنَا )

হে আমাদের রব,আমাদের কে পাকরাও করবেন না,যদি আমি ভূলে যাই কিংবা অজ্ঞতা বশত কিছু করে ফেলি।
সূরা বাকারা-২৮৬

وقوله تعالى : (وَلَيْسَ عَلَيْكُمْ جُنَاحٌ فِيمَا أَخْطَأْتُمْ بِهِ وَلَكِنْ مَا تَعَمَّدَتْ قُلُوبُكُمْ وَكَانَ اللَّهُ غَفُورًا رَحِيمًا) الأحزاب/ 5 .

। এ ব্যাপারে তোমাদের কোন বিচ্যুতি হলে তাতে তোমাদের কোন গোনাহ নেই, তবে ইচ্ছাকৃত হলে ভিন্ন কথা। আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু।

রাসূলুল্লাহ সাঃ বলেন,

وقوله صلى الله عليه وسلم : ( إِنَّ اللَّهَ قَدْ تَجَاوَزَ عَنْ أُمَّتِي الْخَطَأَ، وَالنِّسْيَانَ، وَمَا اسْتُكْرِهُوا عَلَيْهِ) رواه ابن ماجه (2043) 

নিশ্চয় আল্লাহ তা'আলা আমার উম্মতের অজ্ঞতা ও ভূলভাল কে ক্ষমা করে দিবেন।এবং অপারগতা বশত কৃত গোনাহকেও ক্ষমা করে দিবেন।(সুনানে ইবনে মা'জা,-২০৪৩)

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
(০১)
প্রশ্নের বিবরণ মতে আপনার ঈমান চলে যাবেনা। 

(০২)
এর জন্য আপনার ঈমান চলে যাবেনা। 
আপনার বৈবাহিক সম্পর্ক ঠিক আছে।

(০৩)
আপনি এই বিষয়গুলিকে পাত্তা না দিয়ে স্বাভাবিক ভাবে জীবন যাপন করুন।

এই চিন্তা গুলি মাথায় আসলে এগুলোকে ভাববেননা।
মনে করবেন শয়তান এগুলো বারবার আপনাকে মনে করিয়ে দিচ্ছে।
তাই বিতাড়িত শয়তান থেকে আল্লাহর কাছে পানাহ চাইবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...