ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
নামাযের মধ্যে পঠিত সূরার সমূহের ধারাবাহিকতা(কুরআনে বিদ্যমান বিন্যাস) রক্ষা করা ওয়াজিব।তবে কোনো কারণে যদি উক্ত ওয়াজিব তরক হয়ে যায় তবে সেজাদায়ে সাহু আসবে না,এবং নামাযকে দোহরাতে ও হবে না। বরং নামায আদায় হয়ে যাবে।(কিতাবুল ফাতাওয়া-২/২০৩)
ইচ্ছাকৃতভাবে ধারাবাহিকতা রক্ষা না করে ক্বেরাত পড়া মাকরুহ। তবে অনিচ্ছায় হলে মাকরুহ হবে না।
সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
এই হল ফরয নামাযে ধারাবাহিকতা রক্ষা করার বিধান।তবে নফল নামাযে ধারাবাহিকতা রক্ষা করা জরুরী কোনো বিষয় নয়।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ইমাম সাহেব একটা সূরা রেখে পড়ে ফেললে লোকমা দিতে হবে না। অনিচ্ছায় পড়লে মাকরুহ হবে না।তবে ইচ্ছাকৃত পড়াটা মাকরুহ হিসেবে বিবেচিত হবে।
(২)
নামাযে ছানা পাঠ করা সুন্নত। ফরয,ওয়াজিব সকল নামাযেই ছানা পাঠ করা সুন্নত। বিনা প্রয়োজনে তরক করাটা জায়েয হবে না। তারাবিহর নামাযে বা বিতিরের নামাযে ছানা না পড়লেও নামায হবে। তবে পড়াটাই সুন্নাহ।
(৩)
ইমামের পিছনে যে কেউ দাড়াতে পারবে।তবে এমন কারো জন্য দাড়ানো উচিৎ,যিনি নামায পড়াতে পারবেন। চায় বৃদ্ধ হোক বা যুবক। যদি উভয় ই নামায পড়াতে সক্ষম হন, তাহলে বৃদ্ধজনই দাড়াবেন।
(৪)
ওয়াজিব তরকের সময় তথা ইমাম সাহেব যদি নিম্নস্বরের স্থলে উচ্ছস্বরে এবং উচ্ছস্বরের স্থলে নিম্নস্বরে পড়া আরম্ব করেন, তাহলে মুক্তাদি গণ 'আল্লাহু আকবার' বলে সতর্ক করবে। এবং ইমাম সাহেব পূনরায় কিরাতকে দোহড়াবেন। এবং শেষে সাহু সিজদা দিবেন।
ولوائتم بہٖ بعد الفاتحۃ أو بعضہا سراً أعادہا جہراًبحر۔ لکن في آخر شرح المنیۃ: ائتم بہ بعد الفاتحۃ یجہر بالسورۃ...
لعل وجہہ أن فیہ التحرز عن تکرار الفاتحۃ في رکعۃ وتاخیرالواجب عن محلہ وہو موجب لسجودالسہوفکان مکروہاً وہو أسہل من لزوم الجمع بین الجہر والإسرار في رکعۃ علیٰ أن کون ذٰلک الجمع شنیعاً غیرمطرد ۔
الفتاوی الھندیہ: (128/1)
(ومنھا الجھر و الإخفاء) حتی لو جھر فیما یخافت أو خافت فیما یجھر وجب علیہ سجود السھو واختلفوا فی مقدار ما یجب بہ السھو منھما قیل یعتبر فی الفصلین بقدر ما تجوز بہ الصلاۃ وھو الأصح ولا فرق بین الفاتحۃ وغیرھا۔
البنایۃ شرح الہدایة: (614/2، ط: نعیمیة)
الأصح في المقدار الجہر الذي یجب بہ السہو القراء ۃ قدر ما تصح بہ الصلاۃ وہو ثلاث اٰیات أو اٰیۃ طویلۃ بالاتفاق، أو اٰیۃ قصیرۃ علی مذہب أبي حنیفۃ، واحترز بقولہ: والأصح عما ذکرہ شمس الأئمۃ السرخسي أنہ یجب سجدتا السہو وإن کان ذٰلک کلمۃ