আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
103 views
in সালাত(Prayer) by (14 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ।
১. ইমাম সাহেব একটা সূরা রেখে পড়ে ফেললে কি লোকমা দিতে হবে? যেমন প্রথম রাকাআতে সূরা ফীল পড়ে দ্বিতীয় রাকাআত এ কুরাইশ না পড়ে মাউন পড়ে ফেললে?
২,ইচ্চাকৃত ভাবে সানা না পড়লে নামায কি সহীহ হবে?( তারাবীহ এর নামাযে প্রথম ২ রাকাআত এ পড়লেন। আর কোনো রাকাআত এ পড়লেন না।বিথির নামাজেও না।  এতে কি নামাজ সহীহ হবে।
৩.যে সকল মসজিদে  মুয়াজ্জিন সাহেব নেই সেসব মসজিদে ইমামের পিছনে দাঁড়াবে কে?  কে অগ্রাধিকার পাবে?  দাড়িওয়ালা বৃদ্ধ পুরুষ রেখে কি দাড়িবিহিন কেও দাড়াতে পারবে।
৪.ইমাম সাহেব আস্তের জায়গায় জোরে ও জোরের জায়গায় আস্তে পড়েলে মুক্তাদি রা কি লোকমা দিবে। দিলে কি সূরা পড়বে নাকি সুবহানাল্লাহ অথবা আল্লাহু আকবার বলবে।

আমার জন্য একটু দুয়া করবেন।

1 Answer

0 votes
by (713,000 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
নামাযের মধ্যে পঠিত সূরার সমূহের ধারাবাহিকতা(কুরআনে বিদ্যমান বিন্যাস) রক্ষা করা ওয়াজিব।তবে কোনো কারণে যদি উক্ত ওয়াজিব তরক হয়ে যায় তবে সেজাদায়ে সাহু আসবে না,এবং নামাযকে দোহরাতে ও হবে না। বরং নামায আদায় হয়ে যাবে।(কিতাবুল ফাতাওয়া-২/২০৩) 

ইচ্ছাকৃতভাবে ধারাবাহিকতা রক্ষা না করে ক্বেরাত পড়া মাকরুহ। তবে অনিচ্ছায় হলে মাকরুহ হবে না।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
এই হল ফরয নামাযে ধারাবাহিকতা রক্ষা করার বিধান।তবে নফল নামাযে ধারাবাহিকতা রক্ষা করা জরুরী কোনো বিষয় নয়।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/345


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ইমাম সাহেব একটা সূরা রেখে পড়ে ফেললে লোকমা দিতে হবে না। অনিচ্ছায় পড়লে মাকরুহ হবে না।তবে ইচ্ছাকৃত পড়াটা মাকরুহ হিসেবে বিবেচিত হবে।

(২)

 নামাযে ছানা পাঠ করা সুন্নত। ফরয,ওয়াজিব সকল নামাযেই ছানা পাঠ করা সুন্নত। বিনা প্রয়োজনে তরক করাটা জায়েয হবে না। তারাবিহর নামাযে বা বিতিরের নামাযে ছানা না পড়লেও নামায হবে। তবে পড়াটাই সুন্নাহ।

(৩)
ইমামের পিছনে যে কেউ দাড়াতে পারবে।তবে এমন কারো জন্য দাড়ানো উচিৎ,যিনি নামায পড়াতে পারবেন। চায় বৃদ্ধ হোক বা যুবক। যদি উভয় ই নামায পড়াতে সক্ষম হন, তাহলে বৃদ্ধজনই দাড়াবেন।

(৪)
ওয়াজিব তরকের সময় তথা ইমাম সাহেব যদি নিম্নস্বরের স্থলে উচ্ছস্বরে এবং উচ্ছস্বরের স্থলে নিম্নস্বরে পড়া আরম্ব করেন,  তাহলে মুক্তাদি গণ 'আল্লাহু আকবার' বলে সতর্ক করবে। এবং ইমাম সাহেব পূনরায় কিরাতকে দোহড়াবেন। এবং শেষে সাহু সিজদা দিবেন।

ولوائتم بہٖ بعد الفاتحۃ أو بعضہا سراً أعادہا جہراًبحر۔ لکن في آخر شرح المنیۃ: ائتم بہ بعد الفاتحۃ یجہر بالسورۃ...
لعل وجہہ أن فیہ التحرز عن تکرار الفاتحۃ في رکعۃ وتاخیرالواجب عن محلہ وہو موجب لسجودالسہوفکان مکروہاً وہو أسہل من لزوم الجمع بین الجہر والإسرار في رکعۃ علیٰ أن کون ذٰلک الجمع شنیعاً غیرمطرد ۔

الفتاوی الھندیہ: (128/1)
(ومنھا الجھر و الإخفاء) حتی لو جھر فیما یخافت أو خافت فیما یجھر وجب علیہ سجود السھو واختلفوا فی مقدار ما یجب بہ السھو منھما قیل یعتبر فی الفصلین بقدر ما تجوز بہ الصلاۃ وھو الأصح ولا فرق بین الفاتحۃ وغیرھا۔

البنایۃ شرح الہدایة: (614/2، ط: نعیمیة)
الأصح في المقدار الجہر الذي یجب بہ السہو القراء ۃ قدر ما تصح بہ الصلاۃ وہو ثلاث اٰیات أو اٰیۃ طویلۃ بالاتفاق، أو اٰیۃ قصیرۃ علی مذہب أبي حنیفۃ، واحترز بقولہ: والأصح عما ذکرہ شمس الأئمۃ السرخسي أنہ یجب سجدتا السہو وإن کان ذٰلک کلمۃ


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (14 points)
জাযাকাল্লাহ খাইরান ❣️
by (713,000 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 71 views
...